ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২৮ সেকেন্ড

ঢাকা সোমবার, ১০ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২০ শাওয়াল, ১৪৪০

বিজ্ঞান-প্রযুক্তি, লিড নিউজ অপপ্রচার ঠেকাতে মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ

অপপ্রচার ঠেকাতে মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ

নিরাপদ নিউজ : অপপ্রচার ঠেকাতে নির্বাচনের আগের দিন শনিবার রাত ১১টা থেকে মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আজ রবিবার মধ্যরাত পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ফলে এক দিনের জন্য ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লেন মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীরা।

এর আগে গত বৃহস্পতিবার রাত থেকে প্রায় ১০ ঘণ্টা মোবাইল ইন্টারনেটে ফোরজি ও থ্রিজি সেবা বন্ধ রাখা হয়। পরে শুক্রবার সকাল সাড়ে ৮টায় এসব সেবা সচল করা হয়। এরপর গতকাল শনিবার বিকেল ৩টায় বন্ধ করে দেওয়া হয় থ্রিজি ও ফোরজি ইন্টারনেট। এর আট ঘণ্টার মাথায় মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ করা হলো।

বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন খান গণমাধ্যমকে বলেন, ‘রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে ও গুজব প্রতিরোধে সরকারের নির্দেশনায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

বিটিআরসির হিসাবে গত নভেম্বর পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছিল ৯ কোটি ১৮ লাখের বেশি। এর মধ্যে আট কোটি ৬০ লাখ গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকে।

উল্লেখ্য, আসন্ন সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার আগে ‘অপপ্রচার’ ঠেকাতে গত ১৩ ডিসেম্বর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে এক বৈঠকে নির্বাচন কমিশনকে (ইসি) ইন্টারনেটের গতি কমানোর প্রস্তাব দেয় পুলিশের গোয়েন্দা বিভাগ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)