ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১ মিনিট ৩৮ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ৭ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১

অনুসন্ধানী প্রতিবেদন, সড়ক সংবাদ অফিস-মার্কেটের সামনে অবৈধ পার্কিং: যানজট বাড়ছেই

অফিস-মার্কেটের সামনে অবৈধ পার্কিং: যানজট বাড়ছেই

অফিস-মার্কেটের সামনে অবৈধ পার্কিং: যানজট বাড়ছেই

অফিস-মার্কেটের সামনে অবৈধ পার্কিং: যানজট বাড়ছেই

ঢাকা, ০৬ জুন ২০১৬, নিরাপদনিউজ: রাজধানীর বিভিন্ন অফিস, মার্কেট বা বিপণিবিতানের সামনের রাস্তায় গাড়ি পার্কিংয়ের ফলে যানজট ও দুর্ঘটনা দিন দিন বেড়েই চলছে। কর্তৃপক্ষের বার বার হুঁশিয়ারি বা অনুরোধেও কিছুতেই কমছে না এই অবৈধ পার্কিং। ঢাকা শহরে পরিকল্পিত পার্কিং ব্যবস্থা গড়ে না ওঠায় ব্যস্ত সময়েও রাস্তা দখল করে গাড়ি পার্কিং করা হয়। অফিস, মার্কেট বা বিপণিবিতানের সামনের রাস্তাই যেন হয়ে উঠেছে গাড়ি রাখার অন্যতম জায়গা।
বিশেষজ্ঞদের মতে, নগরীর ব্যস্ত এলাকার মূল সড়কে, শপিংমল ও সুপার মার্কেটের সামনে এলোপাতাড়ি গাড়ি পার্কিং করা হচ্ছে। ওইসব এলাকায় দিনের বেশির ভাগ সময় অসহনীয় যানজট লেগে থাকে, এতে নগরবাসীর অসহনীয় ভোগান্তি হচ্ছে। রাজধানীর প্রধান বাণিজ্যিক এলাকা মতিঝিলে সরেজমিনে দেখা যায়, প্রায় প্রতিটি অফিস, দোকান, ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সামনের রাস্তায় গাড়ি পার্কিং করে রাখা নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে।
এই এলাকা দিয়ে প্রতিদিন চলাচলকারীরা জানান, নগরীর অফিস, মার্কেট ও শপিংমলগুলোর সামনে অবৈধ পার্কিংয়ের পরিমাণ বেড়ে গেছে। এতে বেড়েছে যানজট। রাস্তা দখল করে গাড়ি পার্কিং এখন নগরীর যানজট বেড়ে যাওয়ার অন্যতম কারণ। তারা বলেন, গাড়ি পার্কিং করে রাস্তা দখল এখানকার প্রতিদিনের ঘটনা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রাইভেটকার পার্কিং করা থাকে আর বিকেলের দিকে শুরু হয় বিভিন্ন অফিস স্টাফ বাসের পার্কিং। সব মিলিয়ে এই রাস্তা দিয়ে এখন হাঁটাই মুশকিল।
কয়েকজন ভূক্তভোগী জানান, ব্যস্ততম এই রাস্তার দুইপাশেই লাইন ধরে রাখা হয়েছে ব্যক্তিগত যানবাহন। নিয়ম অনুযায়ী অবশ্য এসব যানবাহন থাকার কথা বহুতল ভবনগুলোর কার পার্কিংয়ে। কিন্তু এ বিষয়ে সংশ্লিষ্টরা দৃষ্টি না দেয়ায় প্রতিদিনই যানজটের ভোগান্তিতে পড়তে হয়।
মতিঝিলের বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে নিয়োজিত ব্যক্তিগত নিরাপত্তা কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঊর্ধ্বতন কর্মকর্তারাই নিয়ম ভেঙে রাস্তায় গাড়ি পার্কিং বেশি করেন। সকালে অফিস টাইমে গাড়িগুলো উনাদের নামিয়ে দিয়ে সারাদিন সামনের রাস্তায় পার্কিং করা থাকে। অফিস সময় শেষে তাদের নিয়ে চলে যায়। আর এভাবেই এখানে প্রতিদিন অবৈধ গাড়ি পার্কিংয়ের ফলে তীব্র যানজট হচ্ছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)