ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট এপ্রিল ২, ২০১৭

ঢাকা সোমবার, ১৪ জ্যৈষ্ঠ, ১৪২৫ , গ্রীষ্মকাল, ১২ রমযান, ১৪৩৯

লিড নিউজ, সাহিত্য অবশেষে নোবেল পুরস্কার গ্রহণ করেছেন নিলেন ডিলান

অবশেষে নোবেল পুরস্কার গ্রহণ করেছেন নিলেন ডিলান

মার্কিন গায়ক-গীতিকার বব ডিলান

০২ এপ্রিল ২০১৭, নিরাপদ নিউজ : নানা নাটকীয়তা শেষে নোবেল পুরস্কার গ্রহণ করেছেন বিখ্যাত মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলান। আনুষ্ঠানিকভাবে নোবেল পুরস্কার প্রদানের তিন মাসেরও বেশি সময় পর তিনি এটি গ্রহণ করলেন। সুইডিশ গণমাধ্যমের বরাতে এ খবর দিয়েছে বিবিসি।

সুইডেনের রাজধানী স্টকহোমে এক ঘরোয়া অনুষ্ঠানে বব ডিলানের হাতে নোবেল পুরস্কার তুলে দেয়া হয়। স্টকহোমে একটি পূর্বনির্ধারিত কনসার্টে অংশ নিতে এসেছেন বব ডিলান। তাকে পুরস্কার প্রদানের অনুষ্ঠানের বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

তবে সুইডিশ একাডেমির এক সদস্য বার্তাসংস্থা এপিকে বলেছেন, ‘অনুষ্ঠান ভালোভাবে সম্পন্ন হয়েছে। ৭৫ বছর বয়সী ডিলান খুবই চমৎকার ও সদয় মানুষ।’

সুইডিশ একাডেমিই সাহিত্যে নোবেল বিজয়ীকে মনোনীত করে থাকে। একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে, রীতি অনুযায়ী সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণের এই অনুষ্ঠানে বব ডিলান কোনো সরাসরি বক্তৃতা দেবেন না। পরে কোনো এক সময় তিনি রেকর্ড করা নোবেল বক্তৃতা দেবেন বলে আশা করা হচ্ছে।

বব ডিলানের নোবেল পুরস্কার নিয়ে নাটকীয়তা কম হয়নি। পুরস্কার ঘোষণার পর তিনি কোনো মন্তব্যই করেননি। দীর্ঘদিন পর ডিলান জানান, নোবেল পুরস্কার পাওয়ার খবরে তিনি ভাষা হারিয়ে ফেলেছিলেন। এজন্যই এতদিন নীরব ছিলেন।

এরপর বব ডিলান গত বছরের ডিসেম্বরে স্টকহোমে অনুষ্ঠিত নোবেল পুরস্কার হস্তান্তর অনুষ্ঠানে যাননি। তবে সে অনুষ্ঠানে তিনি একটি বার্তা পাঠিয়েছিলেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)