ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ১৩, ২০১৮

ঢাকা বৃহস্পতিবার, ৩ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

জাতীয় নিরাপদ সড়ক দিবস, লিড নিউজ আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজে নিসচা’র স্কুল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজে নিসচা’র স্কুল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিরাপদনিউজ : গত সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আগামী ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৮ এবং জাহানারা কাঞ্চনের ২৫তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে  প্রেসব্রিফিং এর মাধ্যমে অক্টোবরের এক মাসব্যাপী বিভিন্ন কর্মসূচির ঘোষনা করেন নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন। এক মাসব্যাপী এই কর্মসূচির ১৩ তম দিনে আজ রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজে নিসচা’র স্কুল প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই(নিসচা) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সভাপতিত্ব করেন আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক আব্দুস সালাম খান। প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন, নিসচা’র কেন্দ্রিয় যুগ্ম মহাসচিব ও জাতীয় নিরাপদ সড়ক চাই দিবস উদযাপন কমিটির আহবায়ক লিটন এরশাদ ও  আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজের সিনিয়র শিক্ষক মিজানুর রহমান। সেমিনারে বক্তব্য রাখেন নিসচা কেন্দ্রীয় সদস্য ফিরোজ আলম মিলন, ট্রেনিং বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনামুলক বক্তব্য রাখেন, নিসচার-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক,মিরাজুল মঈন জয়। আরো বক্তব্য রাখেন, আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজের গভার্নিং বোর্ডের সদস্য সোহেল আহমেদ সিদ্দিকি ও শোক  প্রস্তাব উপস্থাপন করেন, নিসচার যুগ্ন মহাসচিব বেলাইয়েত হোসেন খান নান্টু।

সভাপতির বক্তব্যে আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক আব্দুস সালাম খান বলেন, আজকের কর্মশালাটি আমাদের শিক্ষার্থী প্রত্যেকের জন্য অতি গুরুত্বপূর্ণ। তিনি জানান আমাদের কলেজে ২২হাজার শিক্ষর্থী রয়েছে এতগুলো শিক্ষার্থীদের এক সাথে ট্রেনিং প্রদান করা সম্ভব নয়। একারণে আজ প্রথম অবস্থায় আমরা কলেজের স্কাউট/রেটক্রিসেন্ট এর ছাত্রদের প্রশিক্ষণ কর্মশালায় রেখেছি যাতে করে এই ছাত্ররা আজ ট্রেনিং এ শিক্ষা নিয়ে পর্যায়ক্রমে কলেজের বাকি শিক্ষার্থীদের ট্রেনিং প্রদান করতে পারে। সেই সাথে তিনি আজকের এই আয়োজনের জন্য প্রধান অতিথি ইলিয়াস কাঞ্চনসহ নিসচা থেকে আগত সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নিসচার শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মসুচি আগামী দিনেও যেন আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজে শিক্ষার্থীদের মাঝে করানো হয় সেই আহবান জানান।

প্রধান অতিথি নিরাপদ সড়ক চাই(নিসচা) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন তাঁর বক্তব্যে নিরাপদ সড়ক চাই আন্দোলনের পটভূমি ব্যাখ্যা করে বলেন ২৫ বছর আগে দেশে মানুষের সংখ্যা,যানবাহনের সংখ্যা অনেক কম ছিল সে হিসেবে তুলনা করলে বর্তমানে সড়ক দুর্ঘটনা এবং জীবনহানি কমেছে কিন্তু তারপরও এটি ভয়াবহ পর্যায়ে রয়েছে।আমরা যত সচেতন ও সাবধান হব ততই দুর্ঘটনা কমে আসবে।নিসচার স্কুল কর্মসূচি অব্যাহত থাকবে বলে তিনি জানান। সেই সাথে তিনি শিক্ষার্থীদের আগামীদিনের নেতা উল্লেখ করে বলেন,তোমাদের হাতে দেশের ভবিষ্যত।তোমাদেরকে দেশের আইন,নিয়ম-কানুন বিশেষ করে সড়কে চলার,যানবাহন ব্যবহার করার নিয়ম কানুন জানতে হবে,মানতে হবে।নিজে সচেতন হতে হবে,পরিবারের এবং প্রতিবেশীদের সচেতন করতে হবে।যেখান সেখান দিয়ে রাস্তা পারাপার হওয়া যাবে না, রেলিং টপকানো যাবে না,যারা বাবার মটর সাইকেলে করে স্কুলে যাতায়াত কর কিন্তু হেলমেট ব্যবহার করনা তারা আজই আমার সালাম দিয়ে বাবাকে বলবে হেলমেট কিনে দিতে। ইলিয়াস কাঞ্চন আরো বলেন, আমি যে আন্দোলন শুরু করেছি আগামীতে এই দায়িত্ব তোমাদের নিতে হবে। দেশ যতদিন দুর্ঘটনামুক্ত না হবে আমিতো ততদিন কাজ করেই যাব কিন্তু আমি যখন থাকবোনা আশা করি তোমরা তখন আমার এই কাজটি করে যাবে। আজকের এই কর্মশালা আয়োজন করায় তিনি কলেজ কর্তৃপক্ষকে এবং নিসচা স্কুল প্রশিক্ষণ টিমকে ধন্যবাদ জ্ঞাপন করেন। মতিঝিলে আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজে নিসচা’র স্কুল প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন, নিসচার সাবেক সদস্য আসাদুর রহমান আসাদ। কার্যনির্বাহী সদস্য নজরুল ইসলাম ফয়সাল। নিসচার স্কুল ইউনিটের সদস্য সাকিব হোসেনসহ আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজের শিক্ষকবৃন্দ। কর্মশালা শেষে শিক্ষার্থীরা নিসচা চেয়ারম্যান ও নিসচা নেতৃবৃন্দদের ক্যাপ পরিয়ে সন্মান প্রদর্শন করেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)