ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৬ মিনিট ৩০ সেকেন্ড

ঢাকা বুধবার, ৫ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২২ রবিউল-আউয়াল, ১৪৪১

জাতীয় নিরাপদ সড়ক দিবস, নিসচা সংবাদ, ফটো গ্যালারী, লিড নিউজ আইন না মানা এই সংস্কৃতি থেকে সকলকে বেরিয়ে আসতে হবে: ইলিয়াস কাঞ্চন

আইন না মানা এই সংস্কৃতি থেকে সকলকে বেরিয়ে আসতে হবে: ইলিয়াস কাঞ্চন

নিরাপদনিউজ: আজ ১ নভেম্বর থেকে বাস্তবায়ন হলো বহুল কাঙ্খিত ‘সড়ক পরিবহন আইন ২০১৮’। এই আইনে এখন সড়কে শৃঙ্খলা ফিরে আসার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সড়কে অনিয়মের কোন সুযোগ নেই। বিশেষ করে আইনে জরিমানার বিধান রয়েছে শক্তভাবে। আমি সকল মহলকে অতীতে যেভাবে সড়ককে ব্যবহার করেছেন সেই পথ থেকে সরে আসার আহবান জানাই।

‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা)র পক্ষ থেকে আজ বিকালে কাকরাইল মোড়ে আইনের উপর জনগণকে সচেতন করতে, জানতে ও মানতে উদ্বুদ্ধকরণ ক্যাম্পেইন পরিচালনা করা হয়। ক্যাম্পেইন চলাকালে বক্তব্য রাখেন ইলিয়াস কাঞ্চন সেসময় তিনি এসব কথা বলেন।

ফিটনেসবিহীন যানবাহন, লাইসেন্স ছাড়া গাড়ি চালানো, দ্রুত গতি, বেপরোয়া এবং বিপজ্জনকভাবে গাড়ি চালানো, যত্রতত্র দিয়ে রাস্তা পারাপার, আইন না মানা এই সংস্কৃতি থেকে সকলকে বেরিয়ে আসতে হবে। নতুবা শাস্তির আওতায় আসা অবধারিত। ইলিয়াস কাঞ্চন সড়কে চলাচলে সকলকে সচেতন হতে আহবান জানান।

ক্যাম্পেইন চলাকালে ইলিয়াস কাঞ্চন সকলের উদ্দেশ্যে বলেন, সরকারের কার্যকর করা এ নতুন আইনে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। মোবাইল ফোন ব্যবহার করলে এক মাসের কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হবে। নতুন এ আইনে লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৬ মাসের জেল অথবা ২৫ হাজার টাকা জরিমানা। অথবা উভয় দণ্ড হতে পারে। তা ছাড়া ড্রাইভিং লাইসেন্স পেতে হলে অষ্টম শ্রেণি পাস করতে হবে। আপনারা সকলে নতুন এই আইন সম্পর্কে জানুন এবং মেনে চলার চেষ্টা করুন।

তিনি মোটরসাইকেল চালকদের উদ্দেশ্যে বলেন, হেলমেট ছাড়া বাইক চালালে ১০ হাজার টাকা ও ড্রাইভিং লাইসেন্স না থাকলে ২৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। আপনারা অবশ্যই বাইক চালানোর সময় হেলমেট ব্যবহার করবেন।

নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন , সড়ক নিরাপত্তা আইন-২০১৮ বাস্তবায়নের মদ্ধদিয়ে সড়কে দুর্ঘটনা কমবে বলে আমরা আশাবাদী।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)