ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১২ মিনিট ১৭ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৬ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১

চট্টগ্রাম, সংগঠন সংবাদ আইন মানার সংস্কৃতি গড়তে হবে: জাতীয় নিরাপদ সড়ক দিবসে সিএমপি কমিশনার

আইন মানার সংস্কৃতি গড়তে হবে: জাতীয় নিরাপদ সড়ক দিবসে সিএমপি কমিশনার

নিরাপদনিউজ : চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবর রহমান বলেছেন- আইন না মানার একটি প্রবণতা আমাদের মধ্যে গড়ে উঠেছে। ফলে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার হার বাড়ছে। কিন্তু আমাদের এই আইন না মানার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। তবে সাধারণ মানুষের মধ্যে আইন নিয়ে সচেতনতা জাগাতে আমরা নিয়মিতই নানা কর্মসূচি পালন করে থাকি। আশা করি, সবার মধ্যেই একটা সচেতনতা, সতর্কতা তৈরি হবে। তখনই আমাদের আজকের দিবস পালনের সার্থকতা আসবে। নচেৎ এ সব আয়োজন হবে কেবল আনুষ্ঠানিকতা।
জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি আয়োজিত মোটর সাইকেল আরোহীদের হেলমেট প্রদান পূর্বক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

গতকাল ২২ অক্টোবর ২০১৮ইং, সোমবার নগরের ওয়াসা চত্বরে ‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে নিরাপদ সড়ক চাই নগর কমিটির সভাপতি এস.এম আবু তৈয়ব সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে চ্যানেল আই’র ব্যুরো প্রধান ও নগর কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ এর স্বাগত বক্তব্যে শুরু হওয়া হেলমেট বিতরণ পূর্বক সমাবেশে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মাসুদ উল হাসান ও আমেনা বেগম, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-বন্দর), হারুন উর রশিদ হাযারী, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক ও নগর কমিটির সহ-সভাপতি লায়ন মোঃ হাকিম আলী, চট্টগ্রাম জেলা রোভার স্কাউটের সম্পাদক অধ্যাপক ফজলুল কাদের চৌধুরী, বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন (সিলেট-চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় কমিটি)’র সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। গতকাল বিকেলে দিবস উপলক্ষে নগরীর কদম মোবারক মসজিদে এতিমখানার প্রধান মাওলানা আবুল কাশেমের পরিচালনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, সহ-সাধারণ সম্পাদক আরশাদ উর রহমান এরশাদ, দপ্তর সম্পাদক রেজাউল করিম রিটন, প্রচার সম্পাদক রেজা মুজাম্মেল, সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, মহিলা বিষয়ক সম্পাদক কাউন্সিলর আনজুমান আরা বেগম, যুব বিষয়ক সম্পাদক খন্দকার নুরুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য আরিচ আহমেদ শাহ, মোহাম্মদ আব্দুস ছবুর, মোঃ মোস্তফা কামাল লিটন, সনত তালুকদার, আলহাজ্ব সফর আলী, শহীদুল ইসলাম, লায়ন মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ।

অনুষ্ঠান শুরু হওয়ার আগে ওয়াসা মোড়ে হেলমেটবিহীন মোটর সাইকেল চালকের বিরুদ্ধে মামলা দেওয়া হয়। মামলার পর তাদেরকে কেন হেলমেট ব্যবহার করছেন না তা জিজ্ঞাসা করা হয়। এ সময় কেউ হেলমেট নষ্ট হয়ে যাওয়া, কেউ ভুলে ফেলে চলে আসা বা কারো কাছে হেলমেট না থাকার কথা বলেন। তবে নিয়ম মতে হেলমেট না পরায় এসব চালকরা দুঃখ প্রকাশও করেন। এ সময় নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২০ মোটর সাইকেল আরোহীকে চালককে একটি করে হেলমেট দেওয়া হয়।

সিএমপি কমিশনার বলেন, ‘আমরা সবাই সচেতন। অথচ সচেতন হয়েও অনেক সময় আমরা ভুল করি, নিয়ম অমান্য করি। আমাদের ছোট ভুল বা অনিয়মের কারণে একটি বড় দুর্ঘটনা ঘটে। আজকের জাতীয় নিরাপদ সড়ক দিবসে এসব ভাইদের সচেতন করাও একটি উদ্দেশ্য।’
সভাপতির বক্তব্যে এস এম আবু তৈয়ব বলেন, আজ থেকে আমাদের শপথ হোক একটাই, আমরা নিরাপদ সড়ক গড়ব। নিরাপদ সড়ক গড়তে আইন মেনে চলব। অন্যথায় সড়ক দুর্ঘটনায় অকালে মৃত্যুর মিছিল দীর্ঘ হবেই।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)