ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১ মিনিট ২৩ সেকেন্ড

ঢাকা বুধবার, ১২ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২২ শাওয়াল, ১৪৪০

ব্যবসা-বাণিজ্য আগামী ৭ ডিসেম্বর ঢাকায় ৩ দিনব্যাপী এপারেল সামিট শুরু

আগামী ৭ ডিসেম্বর ঢাকায় ৩ দিনব্যাপী এপারেল সামিট শুরু

ঢাকা এপারেল সামিট

ঢাকা এপারেল সামিট

ঢাকা, ২৬ নভেম্বর, নিরাপদনিউজ : পোশাক পণ্যকে আরও পরিচিতি ও কারখানাগুলোতে নিরাপত্তা সামগ্রীর ব্যবহার বাড়াতে আগামী ৭ থেকে ৯ ডিসেম্বর ‘ঢাকা এপারেল সামিট’ করবে বিজিএমই।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সামিটের উদ্বোধন করবেন। মঙ্গলবার বিকেলে নিজ কার্যলয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সামিটের ঘোষণা দেন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম।
সংবাদ সম্মেলনে আতিকুল ইসলাম বলেন, পোশাক শিল্পের জন্য এমন একটি এপারেল সম্মেলনের প্রয়োজন ছিল। কিভাবে ভবনের অগ্নি বিদ্যুৎ ও কাঠামোগত নিরাপত্তা নিশ্চিত করতে পারি। কিভাবে এ শিল্পের ঝুঁকি এড়িয়ে সামনে যেতে পারি; বিভিন্ন সেমিনারের মাধ্যমে সেই বিষয়গুলোকে তুলে ধরা হবে।
ওই এপারেল সামিটে শিল্প, অর্থ, বাণিজ্য ও শ্রমমন্ত্রী উপস্থিত থাকবেন। একই সঙ্গে বিভিন্ন দেশের শিল্প সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। সংবাদ সম্মেলন বিজিএমইএ সহসভাপতি শহীদুল্লাহ আজীম, নাসির উদ্দিন আহমেদ চৌধুরী, এস এম মান্নান কচি, রিয়াজ বিন মাহমুদ, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ-সারোয়ারসহ আয়োজনে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বিজিএমইএ সভাপতি বলেন, ভবন নিরাপত্তা নিশ্চিত করার জন্য বহু নিরাপত্তা সামগ্রী কারখানায় স্থাপন করতে হবে। তবে কিভাবে এটা স্থাপন করতে হবে তা বহু মালিকরা জানেন না। এই সামিটের মাধ্যমে তা জানা সম্ভব হবে। তিনি জানান, নিরাপত্তা ইস্যু নিয়ে এমন প্রদর্শনী বাংলাদেশে এই প্রথম। যেখানে বিশ্বের নামীদামী ক্রেতা প্রতিষ্ঠান থেকে শুরু করে গুরুত্বর্পূর্ণ ব্যক্তিবর্গ অংশ নেবেন।
আতিকুল ইসলাম বলেন, বিশ্ববাজারে ৬৫০ বিলিয়ন ডলারের পোশাক পণ্যের চাহিদার বিপরীতে বাংলাদেশের অবদান ৫ শতাংশ। ২০২১ সালের মধ্যে তা ৮ শতাংশে উন্নতি করতে চাই। এ প্রদর্শনী বড় ভূমিকা পালন করবে বলে মনে তিনি করেন। তিনি বলেন, এ অনুষ্ঠানে ৯টি সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে পোশাক শিল্পের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। এছাড়া সামিটে শ্রমিকদের জন্য ট্যালেন্ট হান্ট, ভালো করা প্রতিষ্ঠানগুলোর জন্য এওয়ার্ড প্রদানসহ শিল্প সংশ্লিষ্ট বিন্নি কর্মসূচি থাকবে ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)