ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মে ১৯, ২০১৭

ঢাকা রবিবার, ১০ আষাঢ়, ১৪২৫ , বর্ষাকাল, ৯ শাওয়াল, ১৪৩৯

বহির্বিশ্ব আজ ইরানে প্রেসিডেন্ট নির্বাচন

আজ ইরানে প্রেসিডেন্ট নির্বাচন

আজ ইরানে প্রেসিডেন্ট নির্বাচন

১৯ মে ২০১৭, নিরাপদ নিউজ : ইরানে আজ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনে মধ্যপন্থী প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি এবং কট্টরপন্থী ধর্মগুরু ইব্রাহীম রাইসির মধ্যে মূল লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

৬৮ বছর বয়সী রুহানির বিরুদ্ধে কিছু অভিযোগ থাকলেও সর্বশেষ জনমত জরিপে ৫৫ শতাংশের সমর্থন পেয়ে প্রধান প্রতিদ্বন্দ্বী রাইসির চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন। খবর এএফপির।

প্রেসিডেন্ট রুহানির আমলে ২০১৫ সালে পরমাণু কর্মসূচিতে লাগাম পরানোর চুক্তি হয়েছে যুক্তরাষ্ট্রের সঙ্গে। এ চুক্তির মাধ্যমে বহির্বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন ইরানকে টেনে তুলতে চেষ্টা করেছেন রুহানি।

ওই চুক্তিকে ইরানের মানুষ কীভাবে দেখছেন, নির্বাচনে তারও পরীক্ষা হবে।

তবে রুহানির বিরোধীদের দাবি, ওই চুক্তিতে লাভের লাভ হয়নি কিছুই। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠলেও মার্কিন প্রশাসনের হুমকি বন্ধ হয়নি।

অন্যদিকে পশ্চিমা বিশ্ব থেকে মুখ ফিরিয়ে নিয়ে পরমাণু চুক্তি ভেঙে ফেলার পক্ষে রাইসি। ৫৬ বছর বয়সী রাইসি বলেন, ‘কোনো শত্রুর কাছে আমাদের দুর্বলতা প্রকাশ করা উচিত নয়। ’ নির্বাচনকে সামনে রেখে উভয় প্রার্থীই বুধবার ব্যস্ত সময় কাটান।

এদিন তারা দু’জনই ইরানের খোরাসান রাজাভি প্রদেশের রাজধানী মাশহাদে পৃথক নির্বাচনী সমাবেশে বক্তব্য দেন।

ভোটারদের উদ্দেশে তারা অনগ্রসরতা দূর, অর্থনৈতিক উন্নয়ন ও তেল সম্পদের বিষয়ে নিজেদের কর্মসূচি তুলে ধরেন। রুহানি তার সমাবেশে কনসার্টের অনুমোদন দেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)