ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ১, ২০১৭

ঢাকা রবিবার, ৬ কার্তিক, ১৪২৫ , হেমন্তকাল, ১০ সফর, ১৪৪০

নিসচা সংবাদ, লিড নিউজ আজ নিসচা-এর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী: সাফল্যের ও গৌরবের ২৫ বছরে পদার্পন

আজ নিসচা-এর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী: সাফল্যের ও গৌরবের ২৫ বছরে পদার্পন

দেশবাসীকে ইলিয়াস কাঞ্চনের অভিনন্দন

জান্নাতুল ফেরদৌস শুভ, নিরাপদ নিউজ: আজ ১ ডিসেম্বর নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী। সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাফল্য ও গৌরবের ২৫ বছরে পদার্পণ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশ/বিদেশে অবস্থানরত নিসচা’র সকল কর্মিসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানালেন নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক আয়োজিত ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনারোধে করনীয় শীর্ষক দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সমূহে সেমিনারে অংশগ্রহন করতে বর্তমানে থাইল্যান্ডে অবস্থান করছেন ইলিয়াস কাঞ্চন।

সেখান থেকে নিরাপদ নিউজকে তিনি জানান, “আমি নিরাপদ সড়ক চাই আন্দোলন নিয়ে অনেক আশাবাদি । এইজন্যই, আশাবাদি যে প্রজন্ম থেকে প্রজন্ম এই আন্দোলনের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। ২৪ বছরের পথচলায় যে সাফল্য এবং জনসচেতনতার সৃষ্টি হয়েছ, এই অর্জনও কম নয়। দেশের মানুষ আজ সচেতন হচ্ছে। মানুষ আজ নিরাপদে পথ চলার চেষ্টা করছে। সড়ক দুর্ঘটনারোধে যে আমাদেরও অনেক কিছু করার আছে তা আজ মানুষ বুঝতে শিখেছে এবং দুর্ঘটনারোধ করতে তারা আজ চেষ্টা চালিয়ে যাচ্ছে। পুর্বের তুলনায় দেখতে গেলে মানুষ অনেকটা সচেতন হয়েছে সামনের দিনে এই সচেতনতার হার আরো বৃদ্ধি পাবে বলে আমি আশা রাখছি।” অন্যদিকে জাতিসংঘের মহাসচিবের (তৎকালীন মহাসচিব কফি আনান) কাছে সারাবিশ্বে সড়ক দুর্ঘটনার ভয়াবহতার কথা ২০০২ সালে নিরাপদ সড়ক চাই সর্বপ্রথম উত্থাপন করেন এবং যার পথ বেয়ে জাতিসংঘ এখন প্রতিবছর সারা বিশ্বে প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে সড়ক নিরাপত্তা সপ্তাহ কর্মসূচি প্রবর্তন করেছেন। সর্বশেষ, এবছরের ৫জুন নিরাপদ সড়ক চাই এর দাবি ‘২২অক্টোবর’কে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষনা করেন সরকার। এটিও নিরাপদ সড়ক চাই এর কম অর্জন নয়। আমরা আশাবাদি অল্পসময়ের ভেতর এই দেশকে, জাতিকে একটি নিরাপদ সড়ক উপহাড় দিতে পারব আর এজন্য প্রয়োজন সকলের সহযোগিতা ।

আমার পূর্ণবিশ্বাস এই সহযোগিতা আমরা সকলের কাছে পাব। দীর্ঘ এই ২৪ বছরের পথচলায় নিসচার সামাজিক কর্মকাণ্ড এই সংগঠনকে জনগণের সংগঠনে পরিণত করেছে। আজ সারা দেশে আমাদের ১১৫টি শাখা সংগঠন রয়েছে এরপর দেশের বাইরেও রয়েছে অনেক শাখা কমিটি আস্তে আস্তে এই শাখা কমিটি আরো বিস্তার লাভ করবে। সমগ্র দেশ বিদেশের জনমানুষের এই আন্দোলন ছড়িয়ে পড়বে খুব শীঘ্রই নিরাপদ সড়ক বাস্তবায়ন হবে এই আশা রাখি। সবশেষে ‘২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীসহ সকল মন্ত্রী ও এই দিবস ঘোষণার সাথে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের ধন্যবাদ জানান ইলিয়াস কাঞ্চন । সেই সাথে দেশে, বিদেশে, নিসচা’র সকল জেলা, উপজেলা, ইউনিয়ন ও ইউনিট কমিটি,সকল বন্ধু-শুভানুধ্যায়ী, সমমনা সকল সামাজিক সাংস্কৃতিক সংগঠন, এলাকার সর্বস্তরের জনসাধারণ, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যাক্তিবর্গ ও তাদের পরিবারের সদস্যবৃন্দসহ এবং প্রবাসী বাংলাদেশীদের নিসচার ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও নিসচার কর্মসূচিতে অংশগ্রহন করে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা তৈরিতে উদাত্ত আহ্বান জানিয়েছেন । সেই সঙ্গে দেশের জনপ্রতিনিধিরা নিরাপদ সড়কের জন্য যেন তাঁদের নিজ নিজ এলাকায় সড়ক দুর্ঘটনা নিয়ে প্রচারণা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেন সে অনুরোধ জানান নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন।

১৯৯৩ সালের ২২ অক্টোবর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রিয়তমা স্ত্রী জাহানারা কাঞ্চন চট্টগ্রামে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হবার পর ঐবছরেই ১লা ডিসেম্বর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রতিষ্ঠা করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) নামে এই সামাজিক সংগঠন যার ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। দেশের ১১৫ টি শাখাসহ বিদেশের ৮টি শাখা বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হবে।

কর্মসূচীর মধ্যে রয়েছে র‍্যালী, পবিত্র কোরআনখানী, দোয়া মাহফিল, আলোচনা সভা ও মানববন্ধন এবং রক্তদান কর্মসূচী ইত্যাদি। নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক আয়োজিত ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনারোধে করনীয় শীর্ষক দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সমুহের সেমিনারে থাইল্যান্ডে অবস্থান করায় আগামী ১০ ডিসেম্বর ঢাকা জাতীয় প্রেসক্লাবের ভি আই পি লাউঞ্জে প্রতিষ্ঠা বার্ষিকী কেন্দ্রীয়ভাবে পালিত হবে।

এই অনুষ্ঠানে মাননীয় মন্ত্রীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। নিসচা কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্যদের মাটির ব্যাংকে সঞ্চিত অর্থ সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের কৃত্রিম পা সংযোজনের জন্য প্রদান করা হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)