আপডেট অক্টোবর ২৩, ২০১৮

ঢাকা শনিবার, ৬ মাঘ, ১৪২৫ , শীতকাল, ১২ জমাদিউল-আউয়াল, ১৪৪০

জাতীয় নিরাপদ সড়ক দিবস, লিড নিউজ আপনাদের জীবনকে নিরাপদ রাখতেই আমার এই আন্দোলন: ইলিয়াস কাঞ্চন

আপনাদের জীবনকে নিরাপদ রাখতেই আমার এই আন্দোলন: ইলিয়াস কাঞ্চন

নিরাপদ নিউজ : সরকারি নানা পদক্ষেপের ফলে সড়ক দুর্ঘটনার হার কিছুটা কমলেও, আইন না মানা আর সচেতনতার অভাবে এখনো চলছে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল। দুর্ঘটনা প্রতিরোধে ও নিরাপদ সড়কের জন্য সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। ‘’আইন মেনে চলব, নিরাপদ সড়ক গড়ব” স্লোগানে আজ দেশে ২য় বারের মতো সরকারি উদ্যোগে পালিত হয়েছে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। এ উপলক্ষে আজ আজ সোমবার দুপুরে রাজধানীর ফার্মগেইটের খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কতৃপক্ষ (বিআরটিএ)’র সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয় সভায় অংশগ্রহন করেন নিসচা কেন্দ্রীয় কমিটি সেখানে বিশেষ অতিথির বক্তব্যে নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এসব কথা বলেন।
বিশেষ অতিথির বক্তব্যে নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন আরো বলেন, এই দেশে ১০% মানুষ শুধু আইন মানে। পুলিশ কমিশনার বলেছেন ১০% মানুষ যদি আইন না মানতো তাহলে এটি চিন্তার বিষয় হতোনা। কিন্তু ১০% মানুষ আইন মানে আর ৯০%মানুষই আইন মানেন না। পুলিশের পক্ষে কি সম্ভব এই ৯০%মানুষকে আইন মানানো? আপনাদের ভাবতে হবে আমরা নিজেরা আইন কেন মানিনা। আসুন আমরা এই দিনে পতিজ্ঞাবদ্ধ হই আমরা যেন সকলে আইন মেনে পথ চলি। আমি ইলিয়াস কাঞ্চন কথা দিচ্ছি আমি আইন মেনে চলি আইন মেনে চলব। আপনারাও কথা দিন আপনারা আইন মেনে চলবেন। জীবন আমাদের, এই জীবন বাঁচাতে দায়িত্ব আমাদের নিজেদের। নিরাপদ সড়কের জন্য আমি আমার জীবনকে উৎসর্গ করেছি। আমার স্ত্রীকে ফিরে পাবার জন্য নয়। আপনাদের জীবনকে নিরাপদ রাখতেই আমার এই আন্দোলন।  আপনারা সুখে থাকুন। নিরাপদে থাকুন এটাই আমার চাওয়া।
জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কতৃপক্ষ (বিআরটিএ)’র সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, সড়ক দুর্ঘটনারোধে মাননীয় প্রধানমন্ত্রী অনেকগুলো দিকনির্দেশনা দিয়েছেন। আমরা মনে করি আমরা জনসাধারন/চাকক/যাত্রী/পচারী সকলে আইন মেনে চললে এবং সচেতন হলে নিরাপত সড়ক নিশ্চিত করা সম্ভব।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা এমপি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন এমপি, যশোর-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির, সড়ক ও মহাসড়ক বিভাগের প্রধান প্রকৌশলী ইকরামুল হাসান।
উল্লেখ্য, সরকার ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করেছে। এ বছর ২২ অক্টোবর ২য় বার দিবসটি সরকারিভাবে পালিত হচ্ছে। জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘’আইন মেনে চলব, নিরাপদ সড়ক গড়ব” ।
জনসাধারণকে সচেতন করতে এ দিনটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সম্পর্কিত মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্র অনুযায়ী দিবসটি খ-শ্রেণির মর্যাদাভুক্ত করা হয়েছে।
অনুষ্ঠানে নিসচা কেন্দীয় কমিটি থেকে আরো উপস্থিত ছিলেন মহাসচিব সৈয়দ এহসান উল হক কামাল,যুগ্ম-মহাসচিব-, লিটন এরশাদ,বেলায়েত হোসেন খান নান্টু,মোঃ গনি মিয়া বাবুল,অর্থ সম্পাদক নাসিম রুমি,সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন,সহ-সাংগঠনিক এ,কে আজাদ,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মঈন জয়, সদস্য আসাদুর রহমান,বেবী ইসলাম,সেকান্দার আলম,মিস্টি চৌধুরী,ফিরোজ আলম মিলন,ইকরামুল হক,সহ প্রায় ৩শতাধিক নেতৃবৃন্দ ও কর্মি উপস্থিত ছিলেন।
কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে আলোচনা সভার পুর্বে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ফার্মগেট কৃষিবিদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।
https://www.facebook.com/heroilias.kanchan/videos/181345559456060/?t=0

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)