ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২ মিনিট ২০ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৪ মাঘ, ১৪২৫ , শীতকাল, ৯ জমাদিউল-আউয়াল, ১৪৪০

স্বাস্থ্য কথা আপনারও নেই তো এই ক্ষতিকর অভ্যাসটি?

আপনারও নেই তো এই ক্ষতিকর অভ্যাসটি?

নিরাপদনিউজ : কনটাক্ট লেন্স ব্যবহারকারীদের অনেকেরই একটি বাজে অভ্যাস আছে, আর তা হলো লেন্স পরেই রাত্রে বা দিনে ঘুমিয়ে যাওয়া। কিন্তু এই অভ্যাসটির কারণে তাদের চোখের ভয়াবহ ক্ষতি হতে পারে। এমনকি দৃষ্টিশক্তি নষ্টও হয়ে যেতে পারে।

কনটাক্ট লেন্স না খুলে যদি কম সময়ের জন্যেও ঘুমিয়ে পড়েন, তাহলেও চোখের স্বাস্থ্যহানী হতে পারে। এমনকি এই অভ্যাসটির কারণে হাসপাতালের ইমারজেন্সি বিভাগেও ছুটতে হতে পারে। সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের একটি রিপোর্টে কনটাক্ট লেন্স পরে ঘুমিয়ে যাওয়ার কারণে ছয়জন মানুষের দুঃখজনক পরিস্থিতির কথা বর্ণনা করা হয়।

এই ছয় রোগীর সবারই একটি স্বাস্থ্য সমস্যা হয় যার নাম মাইক্রোবিয়াল কেরাটাইটিস। এই ইনফেকশনের কারণ চোখের বাইরের দিকের স্বচ্ছ আবরণে (কর্নিয়া) ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, অ্যামিবা বা ভাইরাস আক্রমণ। এই ছয়জনকে মাসের পর মাস ধরে চিকিৎসা নিতে হয় এই ইনফেকশন দূর করার জন্য, এমনকি কর্নিয়া ট্রান্সপ্লান্টও করতে হয়। অনেক সময় প্রতি ঘন্টায় চোখে অ্যান্টিবায়োটিক আই ড্রপ দিতে হয় মাসের পর মাস ধরে।

একজন রোগী ছিলেন ৩৪ বছর বয়সী পুরুষ। তিনি সপ্তাহে অন্তত ৩-৪ রাতে কনটাক্ট লেন্স পরে ঘুমিয়ে যেতেন। এ ছাড়া তিনি সাঁতার কাটার সময়েও লেন্স পরে থাকতেন। তার বাম চোখে লালচেভাব ও ঝাপসা দেখা শুরু করেন। এর জন্য তিনি ২ মাস ব্যাকটেরিয়াল ও ফাঙ্গাল আই ইনফেকশনের চিকিৎসা নেন। কিন্তু তাতে উপকার হয়নি। পরে ডাক্তাররা দেখেন তার এই সমস্যাটি হয়েছে দুর্লভ একটি অ্যামিবার কারণে। তা সাধারণত বিভিন্ন জলাশয়ে থাকে ও বিশেষ চিকিৎসা দরকার হয় তা দূর করতে। সঠিক চিকিৎসায় ওই রোগী সেরে ওঠেন কিন্তু তাতে সময় লাগে ছয় মাস, এবং তার দৃষ্টিশক্তি কিছুটা নষ্ট হয়।

আরেকজন রোগী ছিলেন ৫৯ বছর বয়সী পুরুষ। তিনি শিকার করতে গিয়ে ঘুমানোর সময়েও লেন্স পরে ছিলেন। কিন্তু চোখে ব্যথা শুরু হয়। প্রতি ২ ঘণ্টা অন্তর অন্তর অ্যান্টিবায়োটিক আই ড্রপ দেওয়া হয় তাকে। কিন্তু একদিন গোসলের সময়ে চোখে ‘পট’ করে শব্দ হয় ও তার কর্নিয়ায় ক্ষত দেখা যায়। এরপর তার কর্নিয়া প্রতিস্থাপন করতে হয়, অ্যান্টিবায়োটিক দেওয়া হয় ও কিছুটা দৃষ্টিশক্তি নষ্ট হয়।

আরেকজন ৫৭ বছর বয়সী পুরুষ একই কনটাক্ট লেন্স পরে ছিলেন টানা দুই সপ্তাহ। তার দুই চোখেই ইনফেকশন হয়, ডান চোখের কর্নিয়ায় ফুটো হয়ে যায়। তার প্রতি ঘন্টায় অ্যান্টিবায়োটিক আই ড্রপ দিতে হয় ও কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে তার ডান চোখটাকে বাঁচানো যায়।

 

আই ইনফেকশনের এ ধরণের ঝুঁকি দূর করতে মেনে চলুন এই নিয়মগুলো-

কনটাক্ট লেন্স ধরার আগে হাত খুব ভালো করে ধুয়ে নিন

ঘুমানো, গোসল বা সাঁতারের আগে কনটাক্ট লেন্স খুলে নিন

প্রতিবার লেন্স খোলার পর সেগুলোকে ডিসইনফেকট্যান্ট সলিউশন দিয়ে ধুয়েমুছে নিন

প্রতিবার কনটাক্ট লেন্স কেসে রাখার সময়ে নতুন কনটাক্ট লেন্স সলিউশন ব্যবহার করুন

প্রতিবার ব্যবহারের পর কনটাক্ট লেন্স কেস ধুয়ে নিন

প্রতি তিন মাসে অন্তত একবার কনটাক্ট লেন্স কেস পাল্টান

সুত্র: লাইভ সায়েন্স

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)