আপডেট অক্টোবর ৩১, ২০১৭

ঢাকা রবিবার, ৭ শ্রাবণ, ১৪২৫ , বর্ষাকাল, ৭ জিলক্বদ, ১৪৩৯

জাতীয় নিরাপদ সড়ক দিবস, নিসচা সংবাদ, লিড নিউজ আমার আন্দোলন সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে,চালক-মালিক-শ্রমিকদের বিরুদ্ধে নয়: ইলিয়াস কাঞ্চন

আমার আন্দোলন সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে,চালক-মালিক-শ্রমিকদের বিরুদ্ধে নয়: ইলিয়াস কাঞ্চন

আমার আন্দোলন সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে,চালক-মালিক-শ্রমিকদের বিরুদ্ধে নয়

এস এম আজাদ হোসেন,৩১ অক্টোবর, ২০১৭, নিরাপদ নিউজ : আমার আন্দোলন সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে,চালক-মালিক-শ্রমিকদের বিরুদ্ধে নয়। আজ মঙ্গলবার(৩১ অক্টোবর) নিরাপদ সড়ক চাই (নিসচা)’র ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’২০১৭ উদযাপন উপলক্ষে গৃহীত মাসব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে সকাল ১০টায় রাজধানীর গাবতলী বাস টার্মিনালে মালিক-চালক-শ্রমিকদের সাথে এক মতবিনিময় সভায় নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের সাবেক ভাইস চেয়ারম্যান ও শ্যামলী বাস সার্ভিসের মালিক বাবু রমেশ চন্দ্র ঘোষ।বিশেষ অতিথি ছিলেন মোঃ আব্বাস উদ্দিন, সভাপতি ঢাকা জিলা যানবাহন শ্রমিক ইউনিয়ন, নিসচা ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসান উল হক কামাল,সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মঈন জয় প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে নিসচা প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন চালক-মালিক-শ্রমিকদের ধন্যবাদ এবং আজকের মতবিনিময় সভার আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন-আমার আন্দোলন সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে,চালক-মালিক-শ্রমিকদের বিরুদ্ধে নয়।চালক ভাইয়েরা অক্লান্ত পরিশ্রম করেন।সড়ক দুর্ঘটনার অনেক কারণ আছে যা আমি গবেষণা করে বের করেছি।আপনাদের প্রতি অনুরোধ বেপরোয়া গতি এবং ঝুকিপূর্ণ ওভারটেকিং পরিহার করবেন।প্রতিদিন গাড়ি চালানোর শুরুতে চালকেরা যদি সৃষ্টিকর্তার কাছে সাহায্য প্রার্থনা করে গাড়ি চালান তাহলে সেটি এবাদতের শামিল হবে বলেও মন্তব্য করেন তিনি।


বিশেষ অতিথির বক্তব্যে মোঃ আব্বাস উদ্দিন বলেন-চলন্ত অবস্থায় চালকের মোবাইল ফোন ব্যবহার আমরা নিষিদ্ধ করেছি।দ্রুত গতি এবং ঝুকিপূর্ণ ওভারটেকিং করতে নিষেধ করেছি।এই মতবিনিময় সভার মাধ্যমে তিনি সরকারের কাছে অনুরোধ জানান-টার্মিনালের উপর দোতলা করে চালকদের জন্য রেস্টহাউজ করে দিতে এবং টার্মিনাল লাগোয়া কৃষি মন্ত্রণালয়ের ৫০ একর জায়গা আছে সেটি টার্মিনালের নামে বরাদ্দ দিতে।এতে দূরপাল্লার চালকগণ প্রয়োজনীয় বিশ্রাম নিতে পারবেন এবং টার্মিনালের পরিধি বৃদ্ধি হলে রাস্তার ওপর আর গাড়ি পার্কিং হবে না,ফলে করে যানজট কমে যাবে।

নিসচা ভাইস-চেয়ারম্যান সৈয়দ এহসান উল হক কামাল বলেন প্রতিটি ভাল কাজের সওয়াব আল্লাহ নিজে দিবেন।গাড়ী চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার না করার অনুরোধ জানান তিনি,এতে করে ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটে যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

নিসচা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন নিসচা গঠনের প্রেক্ষাপট ও সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান বর্ননা করে বলেন, তুলনামূলকভাবে সড়ক দুর্ঘটনা,আহত নিহতের সংখ্যা অনেক কমেছে কিন্তু কাঙ্ক্ষিত পর্যায়ে আসেনি। এটা আনতে হলে সকলকে আরো সাবধান,আরো সতর্ক হতে হবে।

নিসচা আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মঈন জয় বলেন,সড়ক দুর্ঘটনা কমাতে চালক, যাত্রী,পথচারি, মালিক সকলের সম্মিলিত প্রচেষ্টা থাকতে হবে।আমার মায়ের মৃত্যুর পর আমার বাবা যে সামাজিক আন্দোলন গড়ে তুলেছিলেন সেটি এদেশের সকলের ভালর জন্য। ২২ অক্টোবরকে সরকার ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষনা করায় তিনি সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।
সভাপতির বক্তব্যে করেন বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের সাবেক ভাইস চেয়ারম্যান ও শ্যামলী বাস সার্ভিসের মালিক বাবু রমেশ চন্দ্র ঘোষ বলেন-গত ২৪ বছর ধরে চলচ্চিত্রের সুপার স্টার ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়ক চাই আন্দোলনের সাথে লেগে আছেন,এ মহতি কাজের জন্য মালিক শ্রমিকের পক্ষ থেকে তিনি এবং তার সহযোদ্ধাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।উপস্থিত চালক শহীদুলকে দেখিয়ে এবং অন্যদের উদ্যেশ্য করে তিনি বলেন, শহীদুল ৩৫ বছর ধরে গাড়ি চালাচ্ছেন অথচ তার গাড়ি কোন দুর্ঘটনায় পতিত হয়নি।কারণ তিনি সাব্ধানে,সতর্কতার সাথে গাড়ি চালিয়েছেন।শহীদুলের মত হতে তিনি সকল চালককে অনুরোধ করেন।

সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়।এরপর শোকপ্রস্তাব উত্থাপন করেন নিসচা সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন।শোক প্রস্তাবে মরহুমা জাহানারা কাঞ্চনসহ সড়ক দুর্ঘটনায় নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করে যে যার অবস্থানে এবং ধর্মমতে দাড়িয়ে ১মিনিট নিরবে প্রার্থনা করা হয়।মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন নিসচা সহ-দপ্তর সম্পাদক সাবিনা ইয়াসমিন, কার্যকরি সদস্য মোঃ আনারুল হক,নিসচা স্কুল প্রোগ্রামের টিম লিডার মোঃ সাকিব,রাফিসহ নিসচার কর্মীবৃন্দ এবং গাবতলী বাস টার্মিনালের মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)