আপডেট ৪০ মিনিট ৫৫ সেকেন্ড

ঢাকা শনিবার, ৬ শ্রাবণ, ১৪২৫ , বর্ষাকাল, ৭ জিলক্বদ, ১৪৩৯

ধর্মকর্ম আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন

আল কোরআন
বিসমিল্লাহির রাহমানির রাহিম

সূরা নিসা
মদীনায় অবতীর্ণ
আয়াত : ৯১. ; রুকু ২৪
৯২. কোন মুমিনের উচিত নয় যে, ভ্রম ব্যতীত কোন মুমিনকে হত্যা করে; যে কেউ ভুল বশত কোন মুমিনকে হত্যা করে, তাহলে সে একজন মুসলমান ক্রীতদাসকে মুক্ত করে দিবে এবং তার আত্মীয়-স্বজনকে হত্যার বিনিময় সমর্পণ করবে; কিন্তু যদি তারা ক্ষমা করে দেয় এবং যদি নিহত ব্যক্তি তোমাদের শত্রু সম্প্রদায়ের অন্তর্গত ও মুমিন হয় তাহলে একজন মুমিন দাসকে মুক্তি দান করবে এবং যদি সে তোমাদের মধ্যে ও তাদের মধ্যে সন্ধিবদ্ধ সম্প্রদায়ের অন্তর্গত হয় তাহলে তার স্বজনদেরকে হত্যার বিনিময় অর্পণ করবে এবং একজন মুমিন দাসকে মুক্ত করবে; কিন্তু যদি সে এটায় অক্ষম হয়, তাহলে আল্লাহর নিকট হতে ক্ষমা প্রাপ্তির জন্য ধারাবাহিকভাবে দুই মাস রোযা রাখবে। আল্লাহ মহাজ্ঞানী, প্রজ্ঞাময়।

৯৩. আর যে কেউ স্বেচ্ছায় কোন মুমিনকে হত্যা করে তাহলে তার শাস্তি জাহান্নাম- তন্মধ্যে সে সদা অবস্থান করবে এবং আল্লাহ তার প্রতি ক্রুদ্ধ হয়েছেন ও তাকে অভিশপ্ত করেছেন এবং তার জন্য ভীষণ শাস্তি প্রস্তুত রেখেছেন।

আল হাদিস
মুসলিম সে, যার জিহ্বা ও হাত থেকে মুসলমানগণ নিরাপদ
আব্দুল্লাহ্ বিন আমর রাদিয়াল্লাহু ‘আনহুমা নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন: “ঐ ব্যক্তি মুসলিম, যার জিহ্বা ও হাত থেকে মুসলমানগণ নিরাপদ থাকে। আর মুহাজির হচ্ছে ঐ ব্যক্তি যে আল্লাহ্ যা নিষেধ করেছেন তা ত্যাগ করে।”
[বুখারী: ১০]

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)