ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৩ মিনিট ৭ সেকেন্ড

ঢাকা রবিবার, ৯ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ , গ্রীষ্মকাল, ৭ই শাবান, ১৪৩৯ হিজরী

ধর্মকর্ম আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন

আল কোরআন

বিসমিল্লাহির রাহমানির রাহিম

সূরা মায়েদা
মদীনায় অবতীর্ণ।
আয়াত : ৬৯.৭০; রুকূ : ১৬
৭৪. তারা আল্লাহর সমীপে কেন তাওবা করে না এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করে না? অথচ আল্লাহ অত্যন্ত ক্ষমাশীল, পরম করুণাময়।

৭৫. মাসীহ ইবনে মারইয়াম একজন রাসূল ছাড়া আর কিছুই নয়; তার পূর্বে আরও বহু রাসূর গত হয়েছেন আর তার মাতা একজন পরম সত্যবাদিনী। তারা উভয়ে খাদ্য আহার করতো। লক্ষ কর! আমি কিরূপে তাদের নিকট প্রমাণসমূহ বর্ণনা করছি, আবার লক্ষ কর! তারা উল্টো কোন দিকে যাচ্ছে?

৭৬. তুমি বলে দাওÑ ‘তোমরা কি আল্লাহ ছাড়া এমন বস্তুর ইবাদত কর যা তোমাদের না কোন অপকার করার ক্ষমতা রাখে, আর না কোন উপকার করার? অথচ আল্লাহই সব শুনেন, জানেন।’

আল হাদিস
৩ নং পরিচ্ছেদ
জান্নাতে প্রবেশের মতো ঈমানের পরিমাণ
৭। আবু আইয়ূব আনসারী (রা) থেকে বর্ণিত। এক ব্যক্তি রাসূলুল্লাহ (সা)-এর নিকট এসে বললো, হে আল্লাহর রাসূল! আমাকে এমন একটি আমল শিখিয়ে দিন, যা আমাকে জান্নাতে দাখিল করবে। একথা শুনে উপস্থিত লোকেরা বলতে লাগলো, তার কি হয়েছে? তার কি হয়েছে? রাসূলুল্লাহ (সা) বললেন,‘‘তার একটি প্রয়োজন রয়েছে। অতঃপর রাসূলূল্লাহ (সা) তাকে বললেন, “আল্লাহর বন্দেগী করবে, তার সাথে কাউকে শরিক করবে না। সালাত কায়েম করবে, সম্পদের যাকাত দেবে এবং স্বজনের সাথে সদ্ব্যবহার করবে। এরপর বললেন, এখন ছেড়ে দাও। রাবী বলেন, সম্ভবত রাসূলুল্লাহ কিংবা লোকটি কোন জন্তুর উপর আরোহী ছিল।
(বুখারী-কিতাবুল আদাব)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)