আপডেট ১১ মিনিট ৪২ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৩০ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৫ সফর, ১৪৪১

ধর্মকর্ম আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন

বিসমিল্লাহির রাহমানির রাহিম

সূরা আনআম
মক্কায় অবতীর্ণ
৭৩. তিনিই আকাশসমূহ ও যমীনকে যথাযথভাবে সৃষ্টি করেছেন। যে দিন তিনি বলবেন, (হাশর) হও; সে দিন (হাশর) হয়ে যাবে, তাঁর কথাই সত্য। যে দিন শিঙ্গায় ফুঁৎকার দেয়া হবে, সে দিন একমাত্র তাঁরই হবে বাদশাহী ও রাজত্ব। গোপন ও প্রকাশ্য সবকিছু তাঁর জন্য, তিনি হচ্ছেন প্রজ্ঞাময়, সর্ববিদিত।
৭৪. স্মরণ কর, যখন ইবরাহীম তার পিতা আযরকে বললোÑ ‘আপনি মূর্তিগুলোকে মাবুদ মনোনীত করেছেন? নিঃসন্দেহে আমি আপনাকে ও আপনার সম্প্রদায়কে প্রকাশ্য ভ্রান্তির মধ্যে নিপতিত দেখছি।’১৭
৭৫. এমনিভাবেই আমি ইবরাহীমকে আসমান ও যমীনের সৃষ্টি অবলোকন করিয়েছি, যাতে সে মুমিনদের অন্তর্ভুক্ত হয়ে যায়।

আল হাদিস
১৯। মু‘য়ায ইবনে জাবাল (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, একদা আমি উফাইর নামক একটি গাধায় নবী (সা)-এর পেছনে আরোহী ছিলাম। তিনি আমাকে ডেকে বললেন, “হে মু‘য়ায!” তুমি কি জান বান্দার উপর আল্লাহর এবং আল্লাহর উপর বান্দার হক কি? আমি জবাব দিলাম, এ ব্যাপারে আল্লাহ এবং তাঁর রাসূলই ভাল জানেন। তিনি বললেন, “বান্দার উপর আল্লাহর হক হলো তারা আল্লাহর বন্দেগী করবে এবং তাঁর সাথে কাউকে শরিক করবে না। আর আল্লাহর উপর বান্দার হক হলো, যারা তাঁর সাথে কোন কিছু শরিক করবে না, তাদেরকে শাস্তি না দেয়া। “আমি বললাম, হে আল্লাহর রাসূল! আমি কি এই শুভ সংবাদটা জনগণকে জানাবো না? তিনি বললেন, “তাদের এই শুভ সংবাদ দিয়ো না। কেননা, তাহলে তারা আমল ছেড়ে দিয়ে এর উপরই ভরসা করে বসে থাকবে।
(বুখারী-কিতাবুল জিহাদ)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)