ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুন ৬, ২০১৫

ঢাকা শনিবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ৯ রবিউস-সানি, ১৪৪১

ধর্মকর্ম আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন

আল কোরআন

আল কোরআন

সূরা আন
আমমক্কায় অবতীর্ণ
আয়াত : ১৬৫; রুকূ : ২০

১০৮. এরা আল্লাহকে বাদ দিয়ে যাদের ইবাদত (পূজা-অর্চনা) করে তোমরা তাদেরকে গালাগালি কর না, তাহলে তারা অজ্ঞতাবশত বৈরীভাবে আল্লাহকেই গালাগালি দিতে শুরু করবে। আমি তো এভাবেই প্রতিটি জনগোষ্ঠীর জন্য তাদের আমলকে চাকচিক্যময় করে দিয়েছি। শেষ পর্যন্ত তাদেরকে তাদের রবের কাছে ফিরে যেতে হবে, তখন তারা কী কী কাজ করেছিল তা তিনি তাদেরকে জানিয়ে দিবেন।৩০

১০৯. আর কঠিন অঙ্গীকার সহকারে আল্লাহর নামে কসম করে তারা বলেÑ ‘কোন একটা নিদর্শন (মুজিযা) তাদের কাছে এলে তারা ঈমান আনবে।’ তুমি বলে দাও, ‘নিদর্শনাবলী আল্লাহর অধিকারে, আর (হে মুসলিমগণ!) কি করে তোমাদেরকে বুঝানো যাবে যে, নিদর্শন এলেও তারা ঈমান আনবে না!

১১০. আমি ঘুরিয়ে দিব তাদের অন্তর ও দৃষ্টিকে যেমন তারা এর প্রতি প্রথমবার বিশ্বাস স্থাপন করেনি এবং তাদেরকে তাদের অবাধ্যতার মধ্যেই উদভ্রান্ত ছেড়ে দিব।

আল হাদিস

১৭ নং পরিচ্ছেদ
পাপের কারণে ঈমান হ্রাস পায়
৩৬। আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। নবী (সা) বলেছেন, কোন ব্যভিচারী ঈমান থাকা অবস্থায় ব্যভিচার করতে পারে না। কোন মদ পানকারী ঈমান থাকা অবস্থায় মদ পান করতে পারে না। কোন চোর ঈমান থাকা অবস্থায় চুরি করতে পারে না। অপর একটি বর্ণনায় আছে, ঈমান থাকা অবস্থায় কোন ভদ্র সন্তান এভাবে ডাকাতি-ছিনতাই করতে পারে না যে, মানুষ তার দিকে চোখ তুলে তাকিয়ে থাকবে আর সে ডাকাতি ও ছিনতাই করে যাবে।

(বুখারী-কিতাবুল আশরিবাহ)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)