ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মে ২৬, ২০১৯

ঢাকা রবিবার, ৩ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ১৩ শাওয়াল, ১৪৪০

ভ্রমন আসন্ন ঈদের ছুটিতে শিলং ভ্রমন করুন

আসন্ন ঈদের ছুটিতে শিলং ভ্রমন করুন

শিলং থেকে ফিরে

নাসিম রুমি, ২৬ মে ২০১৯, নিরাপদ নিউজ : শিলং এর রাজধানী মেঘলাতে আমি  ২০০২ সালে প্রথম ভ্রমন করেছিলাম আমার সফর সঙ্গী ছিলেন বন্ধু সাবেক সাংবাদিক শরীফুল আজম। এর পর ২০১৭ সালের ডিসেম্বর মাসে শিলং সফরে যাই। গত ১৬ মে ২০১৯ শিলং ভ্রমন এক অসাধারণ অভিজ্ঞতা। আমার সফর সঙ্গী ছিলেন নিরাপদ সড়ক চাই সিলেট মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য এম ইকবাল হোসেন। শিলং হল খাসি পাহাড়ের রানি,খাসি উপজাতীয় মানুষদের বসবাস। খ্রিস্ট ধর্মাবলম্বী খাসিদের কাছে শীতকাল হল উৎসবের মরসুম। বড়দিনের কেন্দ্র করে ঘরে ঘরে আরম্ভ হয় উৎসব পালনের প্রস্তুতি। নিজেদের সামর্থ অনুযায়ী ঘরবাড়ি সংস্কার এবং সাজানোর কাজ চলে প্রবল উৎসাহে। উৎসব উপলক্ষে সাংস্কিৃতিক অনুষ্ঠান পালনের প্রস্তুতি নিয়ে মেতে ওঠে অপরূপ সাজে। মেঘ-বুষ্টি-কুয়াশায় চাদর সরিয়ে নীল আকাশের নীচে সোনালি রোদ ঝলমল করে শিলং শহর। এই সময়টাই হল শিলং ভ্রমণের সেরা সময়।

লেডি হায়দার পার্ক

এই সময় শিলং পাহাড়ের বিখ্যাত ঝর্নাগুলোতে জল বেশী থাকে এ কথা সত্যি। খ্রিস্ট ধর্মাবলম্বী খাসিরা বড়দিন উৎসব পালন করেন ডিসেম্বর মাসে। মে মাসে  শিলংয়ের আরেক আকর্ষণ হল কমলালেবু। খাসি পাহাড়ের কমলার খ্যাতি উত্তর সারা ভারত জুড়ে। কিছু লেবু সঙ্গে নিয়ে একটা পছন্দসই জায়গার বসে পড়লেই হল। এরপর শুধু লেবু খেতে-খেতে শিলংয়ের চলমান জীবন যাত্রার অন্তরঙ্গ ছবি দেখে সময় কীভাবে কেটে যাবে বোঝাই যাবে না।

ওয়ার্ডস লেক পার্ক

শিলং ট্যুর

আরম্ভ হয় সকাল ৮টা ৩০মিনিটে সময় লাগ ৬ঘন্টা। ভাড়া মাথাপিছু ৩৫০ রুপি। এই ট্যুরে যেসব দর্শনীয় স্থান দেখিয়ে নিয়ে আসা হয় তা হল: শিলং গল্ফকোসর্, ওয়ার্ডস লেক, বটানিক্যাল গার্ডেন, লেডি হায়দারি পার্ক মিনি চিড়িয়াখানা, শিলং পিক, এলিফ্যন্ট ফলস, বিশপ এবং বিডন ফলস, স্টেট মিউজিয়াম। ১৬ কিলোমিটার দূরবর্তী উমিয়াম লেক।

পাহাড়রের পাদদেশে লেখক ও সফর সাথী

তবে লেডি হায়াদারি পার্ক এলিফ্যান্ট ফলস ও উমিয়াম লেক এবং শিলং পিক পর্যটকদের অধিক আকৃষ্ঠ করে। এই গুলো হচ্ছে শিলং শহরে মধ্যে অবস্থিত। শিলং শহর থেকে ৮৬ কিলোমিটার দূরে চেরাপুঞ্জি ও ৭২ কিলোমিটার মওসিনরাম এ দুই স্থান পর্যটকদের বিশেষভাবে আকৃষ্ঠ করে। শিলং শহর থেকে এই দুই স্থানে সফরে ট্যুরের আয়োজন রয়েছ।

চেরাপুঞ্জির মোসমাই ফলস

চেরাপুঞ্জি সৌন্দর্য্য সর্বদা পর্যটকদের মুগ্ধ করে, বিশেষ করে মোসমাই ফলস, মোসমাই কেভ, কিনরেম ফলস ও নাহকালিকাই ফলস। চেরাপুঞ্জি ভিউ পয়েন্ট থেকে চোখে পড়বে বালাদেশের সিলেট জেলার সমতল প্রান্তর। প্রসঙ্গক্রমে উল্লেখ্য শিলং শহরে পুলিশ বাজার বড় বাজার এলাকায় থাকার জন্য অসংখ্য হোটেল রয়েছে ভাড়া ১০০০ রুপি থেকে ৭০০০ রুপি।

নাসিম রুমি, সাংবাদিক, লেখক ও পর্যটক

 

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)