ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুলাই ৬, ২০১৯

ঢাকা বুধবার, ২ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

শিক্ষা ইংরেজি বিশ্বের মুখ্য কর্পোরেট ভাষা: ড. অনুপম সেন

ইংরেজি বিশ্বের মুখ্য কর্পোরেট ভাষা: ড. অনুপম সেন

নিরাপদ নিউজ: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, ইংরেজি সমৃদ্ধতম ভাষাগুলোর অন্যতম। একই সঙ্গে এটি বিশ্বের মুখ্য কর্পোরেট ভাষা। সুতরাং এ ভাষা ভালভাবে শেখা ভাগ্যের ব্যাপার। এ ভাষা শিখলে জীবনে কর্মক্ষেত্র নানাভাবে প্রসারিত হয়। আমরা, এ উপমহাদেশের অধিবাসীরা, এ ভাষার চর্চা করছি দীর্ঘকাল ধরে। এ ভাষার উপর আমাদের অনেকটা অধিকার রয়েছে। কিন্তু মনে রাখতে হবে বর্তমান বিশ্বে চীন, জাপান, কোরিয়া প্রভৃতি দেশ অর্থনীতির ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। সুতরাং মান্দারিন, ক্যান্টনিস, জাপানি ও কোরিয়ান ভাষারও গুরুত্ব বাড়ছে।

 

আমাদের সব ভাষাকেই, বিশেষত আমাদের মাতৃভাষাকে গুরুত্ব দিতে হবে এবং সেখানেও ইংরেজি ভাষাজ্ঞদের একটা ভূমিকা রয়েছে। ইংরেজি ভাষা যেমন আমাদের কাছে বিশ্বসাহিত্যকে উন্মুক্ত করে, তেমনি আমাদের ভাষার মহৎ সাহিত্যসমূহকে ইংরেজি ভাষায় রূপান্তরের মাধ্যমে বিশ্বের পাঠকদের সামনে তুলে ধরতে হবে।

গতকাল ০৬ জুলাই ২০১৯, শনিবার, সকাল ১১ টায় নগরীর দামপাড়াস্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে ইংরেজি বিভাগের ৩৫ তম ব্যাচের বরণ ও ২৮ তম ব্যাচের বিদায় উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বেগম হাসিনা মহিউদ্দিন। তিনি তাঁর বক্তব্যে বাংলা শিক্ষার পাশাপাশি ইংরেজি শিক্ষার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। তিনি বিদায়ী শিক্ষার্থীদের শুভ কামনা ও নবীন শিক্ষার্থীদের অভিনন্দন জানান।

শিক্ষার্থী মানসী দাশগুপ্তা ও ইতু সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম। তিনি বক্তব্যে মানবতাবাদী রাজনৈতিক নেতা আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী কর্তৃক প্রিমিয়ার ইউনিভার্সিটি ও এই ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগ প্রতিষ্ঠার ইতিহাস বর্ণনা করে বলেন, চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে একমাত্র প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ সবচেয়ে বৃহৎ।

আরও বক্তব্য রাখেন বিদায়ী ২৮ তম ব্যাচের কো-অর্ডিনেটর প্রভাষক শান্তনু দাশ। অতিথিদের বক্তব্যের এক পর্যায়ে ইংরেজি বিভাগের জার্নাল ‘ব্রিকোলাজ’-এর মোড়ক উন্মোচন করা হয়। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)