আপডেট ৯ মিনিট ৫৯ সেকেন্ড

ঢাকা রবিবার, ১ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৬ মুহাররম, ১৪৪১

প্রবাসী সংবাদ ইতালিতে নতুন সরকারের শপথ গ্রহণ, প্রবাসীদের সন্তোষ প্রকাশ

ইতালিতে নতুন সরকারের শপথ গ্রহণ, প্রবাসীদের সন্তোষ প্রকাশ

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে, নিরাপদ নিউজ: অবশেষে ইতালিতে নতুন সরকার গঠিত হলো। গতকাল বুধবার সকালে নতুন প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে রাষ্ট্রপতি সেরজো মাতারেল্লার‌ সাথে দেখা করে মন্ত্রী পরিষদের সদস্যদের তালিকা প্রদান করেন। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় নতুন মন্ত্রী পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে জুসেপ্পে কন্তে শপথ গ্রহণ করেন। পরে একে একে ২১ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদের সদস্যরা শপথ নেন। ফাইভ স্টার মুভমেন্ট এবং ডেমোক্রেটিক পার্টির মধ্যে কোয়ালিশন সরকার হবে‌ এটি। এর আগে ফাইভস্টার মুভমেন্টের শরিক দল লেগানর্থের সাথে মতবিরোধের কারণে প্রধানমন্ত্রী পদত্যাগ করলে সরকার ভেঙে যায়।
ইতালির এই নতুন সরকারের প্রতি প্রবাসী বাংলাদেশিদের সমর্থন আছে। প্রবাসীরা বলছেন, এই সরকার বাংলাদেশিসহ বিদেশিদের সহায়ক হবে। ইতালী আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেন এবং কমিউনিটি ব্যক্তিত্ব হাজী মোহাম্মদ জসিম উদ্দিন আশা প্রকাশ করে বলেছেন, নতুন সরকার প্রবাসীদের কল্যাণে কাজ করে যাবে। তারা এই সরকারকে অভিনন্দনও জানান।
গত বছরের মার্চ অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ফাইভ স্টার মুভমেন্ট ৩২% এবং লেগা নর্থ ১৭% ভোটে বিজয়ী হয়েছিল। তাদের মধ্যে কোয়ালিশন সরকার গঠিত হলেও ১৪ মাসের বেশি সে সরকার টিকেনি।
এদিকে ফাইভস্টার মুভমেন্ট দলীয় নেতাকর্মীদের ভোটে ডেমোক্রেটিক পার্টির সাথে সরকার গঠনের রায় পায়। ৮০ হাজার ভোটার এই সিদ্ধান্তে একমত পোষণ করেন। ফাইভ স্টার মুভমেন্টের নেতা ডি‌ মাইও সাংবাদিক সম্মেলনে বলেছেন, আমরা ইটালির জনগণের জন্য কাজ করে যাব। ডানপন্থী বামপন্থী বলে কোন কথা নেই।
এদিকে বিদায়ী স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি আবারও নতুন করে নির্বাচনের দাবি জানিয়ে আসছেন।তিনি বলছেন এই সরকারের মেয়াদ হবে খুবই সংক্ষিপ্ত।
এই নতুন সরকার আগামী দিনগুলোকে ইতালিয়ানদের স্বার্থ রক্ষায় কাজ করে যাবে বলে অঙ্গীকার করেছেন নতুন সরকারের নেতারা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)