সংবাদ শিরোনাম

১৯শে জানুয়ারি, ২০১৮ ইং

00:00:00 শুক্রবার, ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ , শীতকাল, ৩রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী
এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৩, ২০১৮ , ১২:২৪ পূর্বাহ্ণ | বিভাগ: এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শনিবার) ১৩ জানুয়ারি’২০১৮

রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ কনভেনশনের স্বাক্ষর
১৯৯৩ সালের ১৩ই জানুয়ারী রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ কনভেনশনের স্বাক্ষর দান অধিবেশন প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে অনুষ্ঠিত হয়। বিশ্বের ১২০টিরও বেশি দেশের পররাষ্ট্রমন্ত্রী বা সরকারী প্রতিনিধিরা অধিবেশনে উপস্থিত ছিলেন, অধিকাংশ দেশ এই কনভেনশন স্বাক্ষর করেন। ১৯৭৮ সালে প্রথম নিরস্ত্রীকরণ সংক্রান্ত জাতিসংঘ বিশেষ সাধারণ অধিবেশনে রাসায়নিক অস্ত্রের কনভেনশন সংক্রান্ত আলোচনা বহুপাক্ষিক নিরস্ত্রীকরণ আলোচনার সবচেয়ে জরুরী এজেন্ডার অন্তর্ভুক্ত করে। গত শতাব্দীর ৯০য়ের দশকের প্রথম দিক পর্যন্ত আন্তর্জাতিক পরিস্থিতি প্রচন্ড পরিবর্তনের ফলে কনভেনশন আলোচনার প্রক্রিয়ায় অনুকূল পরিবর্তন দেখা দেয় এবং অবশেষে চুক্তি স্বাক্ষরিত হয়। রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ কনভেনশন হচ্ছে এখন পর্যন্ত পৃথিবীর প্রথম বহু পাক্ষিক নিরস্ত্রীকরণ চুক্তি। তার মধ্যে সার্বিকভাবে বিরাট মাত্রার বিধ্বংসী রাসায়নিক অস্ত্রের উন্নয়ন, উৎপাদন, মজুদ এবং ব্যবহার নিষিদ্ধ করণের বিষয়বস্তু অন্তর্ভুক্ত আছে।

ইসলামী চিন্তাবিদ আমীর আব্দুল কাদের গ্রেফতার
১২৬০ হিজরীর ১৬ই মহররম আলজেরিয়ার বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, রাজনৈতিক ও সেনা কর্মকর্তা আমীর আব্দুল কাদের আল জাযায়েরী দীর্ঘ ১৫ বছর ফরাসী ঔপনিবেশবাদের বিরুদ্ধে সংগ্রাম চালানোর পর গ্রেফতার হন। ফরাসীরা ১৮৩০ সালে ওসমানীয় সা¤্রাজ্যভূক্ত আলজেরিয়ায় আক্রমণ চালিয়ে দখল করে নেয়। এর দু’বছর পর আব্দুল কাদের আলজেরিয়ার জনগণ বিশেষকরে উপজাতীয়দের সাথে নিয়ে ফরাসী ঔপনিবেশের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম শুরু করেন। গেরিলা যুদ্ধের মাধ্যমে তিনি অনেকগুলো বিজয় অর্জন করতে সক্ষম হন এবং আলজেরিয়ার পশ্চিমাঞ্চলে তিনি জাতীয় বীরের মর্যাদা পান। কিন্তু ফ্রান্স সরকার আমীর আব্দুল কাদেরের জনপ্রিয়তায় ভীত হয়ে পড়ে এবং তাকে আত্মসমর্পনের নির্দেশ দেয়। তিনি তা অগ্রাহ্য করলে ফ্রান্স সরকার তাঁকে গ্রেফতার করে ফ্রান্সে নির্বাসনে পাঠায়। দীর্ঘ ৯ বছর নির্বাসনে থাকার পর ব্জ€˜নিজ দেশে ফিরে গিয়ে বিদ্রোহ করতে পারবে না’ এই শর্তে তাকে মুক্তি দেয়া হয়।

ফিলিস্তিনী জনগণের অধিকার পুনঃপ্রতিষ্ঠার প্রস্তাব গৃহীত
১৯৬৪ সালের ১৩ জানুয়ারী আরব দেশগুলোর শীর্ষ সম্মেলন মিসরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত হয়। ইহুদীবাদী ইসরাইল জর্দান নদীর পথের পরিবর্তনের যে আগ্রাসী তৎপরতা চালিয়েছে, সম্মেলন তার নিন্দা করা হয় এবং তার প্রতিকারের কৌশল নির্ধারণ করা হয়। সম্মেলনে ফিলিস্তিনী জনগণের অধিকার পুনঃপ্রতিষ্ঠার প্রস্তাব গৃহীত হয়।

বিখ্যাত পর্তুগিজ নাবিক ও আবিস্কারক বার্থোলোমেও ডিয়াজ জন্ম
১৪৫০ সালের ১৩ই জানুয়ারি বিখ্যাত পর্তুগিজ নাবিক ও আবিস্কারক বার্থোলোমেও ডিয়াজ জন্মগ্রহণ করেন। তিনি ১৪৮৮ সালে আফ্রিকা মহাদেশে সর্বদক্ষিণে অবস্থিত উত্তমাশা অন্তরীপ আবিস্কার করেন। ১০ বছর পথ ভাস্কো দা গামা ইউরোপ থেকে এ পথেই ভারতে পৌঁছান এবং ইউরোপ ও এশিয়ার মধ্যে সরাসরি বাণিজ্য পথ আবিষ্কার করেন। বার্থোলোমেও ডিয়াজ ১৫০০ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

প্রথম বাহাদুর শাহর হায়দ্রাবাদ দখল (১৭০৯)
দ্বিতীয় এ্যাংলো-শিথ যুদ্ধ শুরু (১৮৪৯)
দক্ষিণ আফ্রিকার জার্মানির স্কোপমুন্ড দখল (১৯১৫)
মধ্য ইতালিতে ভূমিকম্পে ৩০ হাজার লোকের প্রাণহানি (১৯১৫)
ভারতীয়দের মধ্যে স্যার সত্যেন্দ্র প্রসাদ সিংহ সর্বপ্রথম লর্ড উপাধিতে ভূষিত হয়ে পার্লামেন্টে আসন লাভ (১৯১৯)
টোগোতে সামরিক অভ্যুত্থান। সার্জেন্ট জিনসিংবি এয়াদেমার হাতে প্রেসিডেন্ট সিলভানুস অলিম্পিও নিহত (১৯৬৩)
ঘানায় জুনিয়র কর্মকর্তাদের একটি গ্রুপ সরকার উৎখাত করে (১৯৭২)
আমেরিকার ডালাসে বিশে^র সবৃহৎ বিমান বন্দর চালু (১৯৭৪)
তাইওয়ানের প্রেসিডেন্ট চিয়াং চিংকুও’র হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু (১৯৮৮)
ইতালির প্রধানমন্ত্রী কার্লোস শিয়াম্পির পদত্যাগ (১৯৯৪)

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us