সংবাদ শিরোনাম

১৯শে জানুয়ারি, ২০১৮ ইং

00:00:00 শুক্রবার, ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ , শীতকাল, ৩রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী
এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০১৮ , ১২:১৩ পূর্বাহ্ণ | বিভাগ: এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (রোববার) ১৪ জানুয়ারি’২০১৮

আলবার্ট সোয়েৎজার জন্ম
১৮৭৫ সালে ইতিহাসের এ দিনে ফরাসি খ্যাতিমান চিকিৎসক এবং সঙ্গীতবিদ আলবার্ট সোয়েৎজার জন্ম গ্রহণ করেছিলেন। তিনি যে শহরে জন্ম গ্রহণ করেছিলেন সেটি তখন জার্মানির অংশ থাকলেও বর্তমানে তা ফ্রান্সের অর্ন্তভুক্ত হয়েছে। ১৯০৫ সালে তিনি মেডিক্যাল কলেজে ভর্তি হন এবং ১৯১৩ সালে চিকিৎসা শাস্ত্রে এম.ডি অর্জন করেন। পরবর্তীতে তিনি আফ্রিকার গ্যাবনে একটি হাসপাতাল প্রতিষ্ঠা করেন।তিনি কুষ্ঠ এবং স্লিপিং সিকনেস নামের একটি ভয়াবহ রোগের চিকিৎসার ক্ষেত্রে দক্ষতা প্রদর্শন করেন। ১৯৫২ সালে তাকে চিকিৎসা বিদ্যায় নোবেল পুরস্কার দেয়া হয়। নোবেল পুরস্কারের পুরো অর্থই তিনি কুষ্ঠ রোগের চিকিৎসার জন্য দান করেন। ১৯৬৫ সালে পরলোকগমনের পূর্ব পর্যন্ত তিনি পরমাণু পরীক্ষা এবং অস্ত্রের বিরুদ্ধে অবিরাম কলম যুদ্ধ চালিয়ে গেছেন।

উইন্সটন চার্চিল এবং ফ্রাংকলিন ডি. রুজভেল্ট বৈঠক
১৯৪৩ সালের এ দিনে মরক্কোর ক্লাসাব্লাকা শহরে বৃটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিল এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ফ্রাংকলিন ডি. রুজভেল্ট বৈঠকে বসেছিলেন। তাদের সাথে এ বৈঠকে অংশ গ্রহণ করেছিলেন দুই দেশের সেনা প্রধান সহ পদস্থ সেনা কর্মকর্তারা। এই বৈঠকে যোগ দেয়ার জন্য সোভিয়েত ইউনিয়নের নেতা জোসেফ স্টালিনকে আহবান জানানো হয়েছিলো তবে তিনি এই বৈঠকে যোগ দিতে অস্বীকার করেছিলেন। ক্লাসাব্লাকা বৈঠকে দ্বিতীয় মহাযুদ্ধের নতুন রণ কৌশল নিয়ে আলোচনা হয়েছিলো এবং আটালান্টিক মহাসাগরে জার্মানীর ডুবোজাহাজ ইউ-বোট বহরের টহল ধ্বংস করার উপর গুরুত্বারোপ করা হয়। বৈঠকের এই খবর তখন গোপন রাখা হয়েছিলো এবং ২৭ শে জানুয়ারী চার্চিল এবং রুজভেল্ট মরক্কো ত্যাগ করার পর বৈঠকের কথা প্রকাশ করা হয়।

পিএলও শীর্ষ স্থানীয় নেতা আবু আয়াদসহ তিন নেতাকে হত্যা
১৯৯১ সালের এ দিনে ইসরাইলের কুখ্যাত গোয়েন্দা সংস্থা মোসাদের গুপ্তচরদের হাতে প্রাণ হারান পিএলও শীর্ষ স্থানীয় নেতা আবু আয়াদ সহ অপর তিন নেতা। তার অপর নাম হলো সালাহ্ব্জ€ মেসবাহ খালাফ। তিনিই ছিলেন পিএলএর উপপ্রধান এবং পিএলওর গোয়েন্দা বিভাগের প্রধান। কায়রোয় অধ্যায়নের সময় প্রথমে তিনি ১৯৫০এর দশকে ইখওয়ানুল ইসলামের সদস্য হয়েছিলেন। ১৯৫১ সালে তার সাথে ইয়াসির আরাফাতের পরিচয় হয়। ইসরাইল কর্তৃক তাকেসহ পিএলওর বেশ কয়েক জন শীর্ষ নেতাকে হত্যা করার মাধ্যমে এ কথা বেশ স্পষ্ট হয়ে উঠে যে ইসরাইল কোনো ধরণের আন্তর্জাতিক আইনের তোয়াক্কা করে না।

সাধারণ পরিষদ আফগানিস্তানে আগ্রাসন
১৯৮০ সালের এ দিনে জাতিসংঘের সাধারণ পরিষদ আফগানিস্তানে আগ্রাসন চালানোর জন্য অধুনালুপ্ত সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গ্রহণ করছিলো। প্রস্তাবের পক্ষে ১০৪টি এবং বিপক্ষে মাত্র ১৮টি ভোট পড়েছিলো। এই প্রস্তাবে অবিলম্বে এবং নি:শর্তে আফগানিস্তান থেকে বিদেশী বাহিনী প্রত্যাহারের আহবান জানানো হয়। আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসন যে বিশ্বে প্রচন্ড বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছিলো তা প্রস্তাবের পক্ষে বিপুল পরিমাণ ভোট থেকেই অনুমান করা যায়। এই প্রস্তাবের পরও সোভিয়েত ইউনিয়নের আফগানিস্তান বিষয়ক নীতির কোনো পরিবর্তন হয় নি। এই প্রস্তাব পাস হওয়ার আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অনুরূপ এক ইশতেহারের বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়ন ভেটো প্রদান করেছিলো।

মহাকাশযান প্রথম বুধ গ্রহের অদেখা গোলার্ধের ছবি তুলে
২০০৮ সালের এ দিনে নাসার পাঠানো ম্যাসেনজার নামের মহাকাশযান প্রথম বুধ গ্রহের অদেখা গোলার্ধের ছবি তুলতে সক্ষম হয়। বুধের এই গোলার্ধ পৃথিবী থেকে দেখা যায় না। আমাদের সৌর জগতের প্রধান নক্ষত্র সূর্যের দিক থেকে দেখলে বুধের অবস্থান প্রথমে রয়েছে। বুধ গ্রহের চৌম্বকত্ব আছে কিন্তু অত্যন্ত হালকা আবহ মন্ডল রয়েছে। এ ছাড়া বুধ গ্রহের কোনো চাঁদ বা উপগ্রহ নেই।

মোগল যুগের শ্রেষ্ঠ ঐতিহাসিক, প-িত শেখ আবুল ফজলের জন্ম (১৫১১)
মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান গৃহীত (১৬৩৯)
মারাঠাদের সঙ্গে আহমদ শাহ দূররানীর তৃতীয় পানিপথের যুদ্ধ (১৭৬১)
যুক্তরাষ্ট্র-ইংল্যান্ড শান্তিচুক্তি। আমেরিকার স্বাধীনতা যুদ্ধের অবসান (১৭৮৪)
ডেনমার্ক কিয়েল চুক্তির মাধ্যমে সুইডেনের কাছে নরওয়ের শাসনভার হস্তান্তর (১৮১৪)
স্পেনের বিরুদ্ধে পেরুর যুদ্ধ ঘোষণা (১৮৬৭)
কিংস্টনে ভয়াবহ ভূমিকম্পে সহ¯্রাধিক প্রাণহানি (১৯০৭)
প্রথম ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের অধিবেশন শুরু (১৯১৪)
মার্শাল টিটো যুগোস্লাভ প্রজাতন্ত্রের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত (১৯৫৩)
মদ্রাজ রাজ্যের তামিলনাডু নামকরণ (১৯৬৯)
গুয়াতেমালায় প্রথম বেসামরিক প্রেসিডেন্ট ভনিসিও সেরেজোর শপথ গ্রহণ (১৯৮৬)
ইরাকের বিরুদ্ধে জাতিসংঘের নিন্দ প্রস্তাব পাস (১৯৯৮)
কঙ্গোর প্রেসিডেন্ট লরা কাবিলা ব্যক্তিগত দেহরক্ষীর গুলিতে খুন (২০০১)

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us