আপডেট ৩৬ মিনিট ৩০ সেকেন্ড

ঢাকা শনিবার, ৩ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৬ জিলহজ্জ, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (সোমবার) ০৩ ডিসেম্বর’২০১৮

(বাংলা একাডেমী প্রতিষ্ঠা)
পূর্ববাংলার মানুষের সংস্কৃতি, সাহিত্য ও চেতনাকে শানিত করার অঙ্গীকার নিয়ে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় বাংলা একাডেমী । এর উদ্বোধন করেন যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার । ৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট সরকারের নির্বাচনী অঙ্গীকার পূরণের অংশ হিসেবেই বাংলা একাডেমীর প্রতিষ্ঠা। বাংলা একাডেমী ভবনের পূর্বনাম ছিলো বর্ধমান ভবন। এটি ছিলো পূর্ববাংলার মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবন। ৫২’র ভাষা আন্দোলনে গুলিবর্ষণের নির্দেশ এসেছিলো এই ভবন থেকেই। ৪৮-এ মুখ্যমন্ত্রী খাজা নাজিমউদিনের সঙ্গে ভাষা যোদ্ধাদের চুক্তি হয়েছিলো এই ভবনেই। বাংলা ভাষার সাথে চিরস্মরণীয় এই ভবনকেই বাংলা একাডেমী কার্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করা হয়।

বাংলা একাডেমীর প্রথম নির্বাহী হিসেবে নিয়োগ পান মুহম্মদ বরকতউল্লাহ। তার অবসর গ্রহণের পর প্রথম পরিচালক হন ডঃ মুহম্মদ এনামুল হক। ১৯৫৭ সালের ৩ এপ্রিল পূর্ব পাকিস্তান আইন পরিষদে দি বেঙ্গলী একাডেমী’ এ্যাক্টের মাধ্যমে বাংলা একাডেমীকে স্বায়ত্তশ সন দেয়া হয়। ১৯৬০ সালে বাংলা একাডেমী আইনে সংশোধনী এনে সভাপতি মনোনয়নের বিষয়টি অন্তর্ভুক্ত হয় সে অনুসারে একাডেমীর প্রথম সভাপতি নিযুক্ত হন মওলানা আকরম খাঁ । দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে রাষ্ট্রপতির জারিকৃত অধ্যাদেশ দি বাংলা একাডেমী অর্ডার ১৯৭২’এর মাধ্যমে একাডেমী আইন পরিবর্তন আসে। সম্প্রসারিত হয় এর কাঠামো । পরিচালকের পরিবর্তে মহাপরিচালক পদ সৃষ্টি হয়। তার পূর্বে কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ডের কার্যক্রম একীভূত করা হয় বাংলা একাডেমীর সঙ্গে । বাংলা একাডেমী শুধু একটি প্রতিষ্ঠান নয়। এটি বাংলা-বাঙালির ইতিহাসঐতিহ্যের স্বাক্ষী, ধারক, বাহক। জাতির মননের প্রতীক এই বাংলা একাডেমী ।

১৮৫১ সালের এ দিনে একনায়ক লুই নেপোলিয়নের বিরুদ্ধে প্যারিসের জনগণের বিদ্রোহ শুরু হয়। লুই নেপোলিয়ন ছিলেন নেপোলিয়ন বোনাপার্টের ভাতিজা। লুই নেপোলিয়ন তার শাসনামলে ভিন্ন মতাবলম্বীদেরকে গ্রেফতার করে তাদেরকে দীর্ঘ কারাদন্ড দিতেন। তার দমন-পীড়নের শিকার অনেক ব্যক্তি ছিলেন ফ্রান্সের বিখ্যাত ব্যক্তিত্ব। ফলে প্যারিসের লোকজন লুই নেপোলিয়নের ওপর ক্ষুব্ধ হয়ে ওঠে। কিন্তু তার বিরোধীদের এই বিদ্রোহ ব্যর্থ হয়। হত্যা, কারাদন্ড ও নির্বাসন ঘটে লুই নেপোলিয়নের বিরোধীদের ভাগ্যে। বিখ্যাত ফরাসী লেখক ভিক্টর হুগো ছিলেন তখনকার নির্বাসিত ব্যক্তিত্বদের মধ্যে অন্যতম।

১৮৮৪ সালের এ দিনে ভারতের বিখ্যাত দার্শনিক ও রাজনীতিবিদ ডক্টর রাজেন্দ্র প্রসাদ বিহার রাজ্যে জন্ম গ্রহণ করেন। পরিবারের অসচ্ছলতাও তাকে ডক্টরেট ডিগ্রী লাভের মত উচ্চ পর্যায়ের শিক্ষা লাভ থেকে বঞ্চিত করতে পারে নি। রাজেন্দ্র প্রসাদ ভারতের স্বাধীনতা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেন। তিনি কয়েকবার ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি হয়েছিলেন। রাজেন্দ্র প্রসাদ ভারতের স্বাধীনতা লাভের পর ১৯৫০ সালে দেশটির প্রথম প্রেসিডেন্ট হিসেবে মনোনীত হন।

১৯১৯ সালের এ দিনে বিখ্যাত ফরাসী চিত্র-শিল্পী অগাস্টো রেনোয়ার ৭৮ বছর বয়সে মারা যান। ১৮৪১ সালের সাতই মার্চে তার জন্ম হয়েছিল। অগাস্টো মাত্র ১৯ বছর বয়সেই প্যারিসের নামকরা চিত্রশিল্পী হিসেবে সমাদৃত হন। তিনি চিত্রকলায় ইমপ্রেশনিজমের অন্যতম পুরোধা হিসেবে পরিচিত। এক গুচ্ছ গম গাছ হাতে একটি বালিকা, নৈশভোজের সমাপ্তি এবং সংগীতশিল্পী ফরাসী এই চিত্রশিল্পীর কয়েকটি বিখ্যাত চিত্র-কর্মের নাম।

১৯৮৪ সালের এ দিনে ভারতের ভূপালে একটি মার্কিন কারখানা থেকে বিষাক্ত রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনায় অন্ততঃ আড়াই হাজার মানুষ প্রাণ হারায়। এ ঘটনায় আহত হয়েছেন অন্ততঃ বিশ হাজার মানুষ। ইউনাইটেড কার্বাইড নামের বহুজাতিক মার্কিন কোম্পানীর এই কারখানার কর্মকর্তাদের অসতর্কতা এবং নিরাপত্তার গ্রহণযোগ্য মান বজায় না রাখার কারণে কারখানাটির ভূগর্ভস্থ তিনটি উৎস থেকে এমআইসি গ্যাস ছড়িয়ে পড়ে। প্রাণঘাতি সায়ানাইড বিষাক্ত এ গ্যাসের মূল উপাদান। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে মানুষ হতাহত হওয়া ছাড়াও প্রকৃতি ও পরিবেশের ওপর যুগ যুগ ধরে ক্ষতিকর প্রভাব অব্যাহত রয়েছে এবং ভবিষ্যতেও অনেক বছর ধরে এর ক্ষতিকর প্রভাব অব্যাহত থাকবে। কিন্তু বহুজাতিক ঐ মার্কিন কোম্পানী এসবের ক্ষতিপূরণের জন্য পর্যাপ্ত অর্থ ও অন্য সাহায্য দিতে এগিয়ে আসে নি।

১৯৯০ সালের এ দিনে ইরানের বিশিষ্ট লেখক এবং ইউনেস্কোর গবেষণা কমিটির সদস্য ডক্টর মোহাম্মাদ হোসাইন মাশায়েখ ফারিদানি ৭৬ বছর বয়সে মারা যান। ডক্টর ফারিদানি ফার্সী ভাষা ও সাহিত্যে পিএইচডি লাভের পর ইসলাম, ইরান ও মুসলিম জাতিগুলোর সাংস্কৃতিক সম্পর্ক বিষয়ে ব্যাপক গবেষণা করেন। তিনি মহাকবি ইকবাল লাহোরীর অনেক লেখা ফার্সীতে অনুবাদ করেন। ডক্টর ফারিদানির লেখা আগামী দিনের কবির কন্ঠ বা সূর, ইকবালের আসরারে খূদীর নতুন বর্ণনা ও বিখূদীর রহস্য শীর্ষক বই উল্লেখযোগ্য।

১৯৯০ সালের এ দিনে তেহরানে ফিলিস্তিন বিষয়ক প্রথম ইসলামী সম্মেলন অনুষ্ঠিত হয়। ফিলিস্তিনের ইন্তিফাদা আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ এবং ফিলিস্তিনে ইহুদিদের অব্যাহত অবৈধ অভিবাসন মোকাবেলা ছিল এ সম্মেলন অনুষ্ঠানের মূল লক্ষ্য। এ সম্মেলনে সংগ্রামী ফিলিস্তিনী নেতৃবৃন্দ ও চিন্তাবিদসহ ইরান এবং অন্য অনেক দেশের নেতৃবৃন্দ ও চিন্তাবিদ অংশ নেন। ফিলিস্তিনী মুসলমানদের ইন্তিফাদা আন্দোলনের বিভিন্ন দিক এবং এ আন্দোলনের কারণ ছিল এ সম্মেলনের মূল আলোচ্য বিষয়।

১৯৫৫ সালের এ দিনে বাংলাদেশে বাংলা ভাষার উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে বাংলা একাডেমী প্রতিষ্ঠিত হয়।
২০০০ সালে ইউক্রেনের কিয়েভে চেরনোবিল পারমাণবিক দূর্ঘটনায় ক্ষতিগ্রস্ত দুই হাজারেরও বেশী পঙ্গু শিশুর জন্য পেনশন দাবী করা হয়।

রোমান ক্যাথলিক ধর্মপ্রচারক সেন্ট ফ্রান্সিস জেভিয়ারের মৃত্যু (১৫৫২)
ভায়োলিনের উদ্ভাবক ইতালির নিকোলো আমাতির জন্ম (১৫৯৬)
সুতা কাটার চরকার উদ্ভাবক স্যামুয়েল ক্রমটনের জন্ম (১৭৫৩)
নিজামত আদালত কলকাতায় স্থানান্তর। নবাবের কাছ থেকে ফৌজদারি বিচারের ভার লর্ড কর্ণওয়ালিসের নিজের এখতিয়ারভুক্ত (১৭৯০)
ফরাসিদের কাছ থেকে ব্রিটিশের মৌরিতাশ দখল (১৮১০)
খ্যাতনামা চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম (১৮৮২)
চশমা ও লেন্সের বিশ্বখ্যাত নির্মাতা কার্ল ভেবানের মৃত্যু (১৮৮৮)
বিপ্লবী ক্ষুদিরামের জন্ম (১৮৮৯)
শিক্ষাবিদ, কবি আবু হেনা মোস্তফা কামালের জন্ম (১৯৩৬)
ঐতিহাসিক রাজনৈতিক মোর্চা যুক্তফ্রন্ট গঠন (১৯৫৩)
দক্ষিণ আফ্রিকার ডাঃ ক্রিশ্চিয়ান বানার্ড কর্তৃক সর্বপ্রথম মানবদেহে হৃৎপি- প্রতিস্থাপন (১৯৬৭)
লাওস প্রজাতন্ত্রে পরিণত (১৯৭৫)
কবি, প্রাবন্ধিক বিষ্ণুদের জীবনাবসান (১৯৮২)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)