আপডেট ২৮ মিনিট ৩৭ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৪ পৌষ, ১৪২৫ , শীতকাল, ১০ রবিউস-সানি, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ বৃহস্পতিবার ০৬ ডিসেম্বর ২০১৮

(গণতন্ত্র দিবস)
৬ ডিসেম্বর এরশাদের পদত্যাগ দিবসকে গণতন্ত্র দিবস, স্বৈরাচার পতন দিবস ইত্যাদি নামে পালন করা হয়। ১৯৯০ সালের এই দিনে গণঅভ্যুখানে এরশাদের ৯ বছরের শাসনের অবসান ঘটে। বাংলাদেশের রাজনীতিতে যোগ হয় এক নতুন মাত্রা। বিভিন্ন রাজনৈতিক দল গুরুত্বের সঙ্গে দিবসটি পালন করে।

১৯১৭ সালের ৬ই ডিসেম্বর ফিনল্যান্ড রাশিয়ার কাছ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে। এ কারণে বার শ’ শতাব্দীতে ফিনল্যান্ড রাশিয়ার বিরুদ্ধে সহায়তা করার জন্য সুইডেনের প্রতি আহ্বান জানায়। কিন্তু সুইডেন ফিনল্যান্ড দখল করে নেয়। এরপর ১৭২১ সালে রাশিয়া ফিনল্যান্ডের কিছু অংশ দখল করে নেয়। ১৯০১ সালে ফিনল্যান্ডে স্বতন্ত্র পার্লামেন্ট গঠন ও ভোটাধিকার প্রতিষ্ঠিত হয় এবং অবশেষে ১৯১৭ সালে রুশ বিপ্লবের পর রাশিয়া ফিনল্যান্ড থেকে সৈন্য সরিয়ে নিলে দেশটি পূর্ণ স্বাধীনতা লাভ করে।

ফার্সী ১৩৩২ সালের এই দিনে তৎকালীন মার্কিন ভাইস প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের ইরান সফরের প্রতিবাদে তেহরান বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করলে শাহ সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে তিন জন ছাত্র নিহত হয়। জনপ্রিয় মোসাদ্দেক সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের সাড়ে তিন মাস পর মার্কিন ঐ ভাইস প্রেসিডেন্ট তেহরান সফরে আসেন। অভ্যুত্থানকে নিজ স্বার্থে কাজে লাগানোই নিকসনের ইরান সফরের উদ্দেশ্য ছিল। এ কারণে তেহরানের ছাত্ররা তার সফরের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখায়। নিহতদের স্মরণে এই দিনটিকে ইরানে ছাত্র দিবস হিসাবে পালন করা হয়।

১৯৫৮ সালের ৬ই ডিসেম্বর বিশ্বের সর্ববৃহৎ ও অন্যতম একটি গুরুত্বপূর্ণ টানেল তৈরির কাজ শুরু হয়। ইতালী ও ফ্রান্সের মধ্যবর্তী স্থানে নির্মীত বৃহৎ ‘মুন বালান’ পাহাড়ের নীচে এই টানেলের দৈর্ঘ্য ছয় কিলোমিটার যা দুই দেশকে সংযুক্ত করেছে। একটানা ছয় বছর ধরে কাজ করার পর ১৯৬৪ সালের ১৪ই আগষ্ট এই টানেল নির্মাণের কাজ সমাপ্ত হয়।

১৯৯২ সালের এই দিনে ভারতের উগ্র হিন্দুরা উত্তর প্রদেশ রাজ্যের ফয়েজাবাদ শহরের প্রাচীন বাবরি মসজিদ ধ্বংস করে দেয়। ১৫২৮ খ্রিস্টাব্দে স¤্রাট জহির উদ্দীন মোহাম্মদ বাবর একটি টিলার উপর ঐ মসজিদ নির্মাণ করেছিলেন। এজন্য মসজিদটি বাবরি মসজিদ নামে খ্যাত। এটি নির্মাণের ৩০০ বছর পর এইচ.ও. নোবেল নামে একজন বৃটিশ কর্মকর্তা মসজিদ সংলগ্ন এলাকার সংশ্লিষ্ট দলিলপত্র রেকর্ড করার সময় দাবী করেন একটি হিন্দু মন্দিরের উপর বাবরি মসজিদ নির্মাণ করা হয়। আর এ বিষয়টি ভারত উপমহাদেশে হিন্দু ও মুসলমানদের মধ্যে বিরোধের সূচনা করে। শেষ পর্যন্ত ১৯৯২ সালে উগ্র হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদটিকে সম্পূর্ণ ধ্বংস করে দেয় এবং এর ফলে শুরু হয় হিন্দু-মুসলিম রক্তক্ষয়ী সংঘর্ষ। ঐ সংঘর্ষে বহু মুসলমান নিহত হয়। সেই থেকে বাবরি মসজিদের ব্যাপারে হিন্দুদের দাবী নিয়ে হিন্দু ও মুসলমানদের মধ্যে অব্যাহত বিরোধ এবং ভারত সরকারের জন্য অন্যতম একটি জটিল সমস্যা হয়ে আছে।

হিজরী ১১৪ সালে জিলহজ¦ মাসের ৭ তারিখে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) এর অন্যতম বংশধর হযরত ইমাম মুহাম্মদ বাকের (আ:) ৫৭ বছর বয়সে শাহাদাত বরণ করেন। পবিত্র আহলে বাইতের অন্যতম এই সদস্য মদিনা শহরে জন্ম গ্রহণ করেন। ইমাম মুহাম্মদ বাকের (আ:) এর জীবনকাল ছিল উমাইয়া রাজ বংশের জুলুম নির্যাতনের যুগ। পিতা ইমাম সাজ্জাদ (আ:)এর শাহাদাতের পর ইমাম মুহাম্মদ বাকের (আ:) মুসলিম উম্মার হেদায়াত বা পথ প্রদর্শনের দায়িত্ব গ্রহণ করেন। তাঁর ইমামতকালে একদিকে উমাইয়াদের শাসন ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং রাষ্ট্রিয় ক্ষমতা বনি আব্বাসিয়দের হাতে চয়ে যায়। অন্যদিকে ঐ সময়টিকে বলা হত অনুবাদ ও প্রকাশনার এবং চিন্তা ও গবেষণার যুগ। এজন্য তিনি ইসলামী মূল্যবোধ তুলে ধরার জন্য এসময়টিকে কাজে লাগান। ইমাম বাকের (আ:) অল্প সময়ের মধ্যে ইসলামী শিক্ষা ও প্রকাশনা গড়ে তোলেন। তিনি জ্ঞান-বিজ্ঞান চর্চা ও গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রের গোড়া পত্তন করেন। এটি ছিল ইসলামী সভ্যতার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় এবং পরবর্তী বিভিন্ন যুগে ইসলাম প্রসারে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

৭৩১ খ্রিস্টাব্দে সমরখন্দের তৃতীয় যুদ্ধ শুরু হয়।
১৯৯০ সালে বাংলাদেশে ব্যাপক গণআন্দোলনের মুখে সাবেক প্রেসিডেন্ট হোসেইন মোহাম্মদ এরশাদ পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। তার পদত্যাগের পর বিচারপতি সাহাবুদ্দিন আহমদ অস্থায়ী প্রেসিডেন্ট নিযুক্ত হন এবং জাতীয় সংসদ বাতিল হয়।
২০০৪ সালে সৌদী আরবের জেদ্দায় মার্কিন কনস্যুলেট ভবনে সন্ত্রাসী হামলায় ১২ জন নিহত হয়।

ক্রিস্টোফার কলম্বাসের হিসপানিওলা (বর্তমান হাইতি ও ডোমিনিকান রিপাবলিক) আবিষ্কার (১৪৯২)
ভারতের প্রথম গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংসের জন্ম (১৭৩২)
জার্মান প-িত, ভাষাতত্ত্ববিদ, ৫১ খ-ে পবিত্র গ্রন্থ সংকলক ফ্রিডরিখ ম্যাক্সমুলারের জন্ম (১৮২৩)
প-িত হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম (১৮৫৩)
কানপুরের যুদ্ধে স্যার কলিন ক্যাম্পবেল বাহিনীর কাছে সিপাহী বিদ্রোহীদের পরাজয় (১৮৫৭)
রাশিয়া থেকে পৃথক হয়ে ফিনল্যান্ডের স্বাধীনতা ঘোষণা (১৯১৭)
স্বাধীন আইরিশ রাষ্ট্র প্রতিষ্ঠিত (১৯২২)
পূর্ব জার্মানিতে সমাজতন্ত্রের অবসানের পর প্রথম অকমিউনিষ্ট সরকার প্রতিষ্ঠা। মানফ্রেড গেরল্যাচ রাষ্ট্রপ্রধান নিযুক্ত (১৯৮৯)
ভারতের ঐতিহাসিক বাবরী মসজিদ সাম্প্রদায়িক উগ্র হিন্দুদের হাতে বিধ্বস্ত (১৯৯২)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)