ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৬ মিনিট ২১ সেকেন্ড

ঢাকা বুধবার, ১২ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২২ শাওয়াল, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শনিবার) ১২ জানুয়ারি’২০১৯

পিয়ারে ডি ফারম্যাট এর পরলোকগমন
১৬৬৫ সালের এ দিনে ফ্রান্সের গণিতবিদ এবং আইন প্রণেতা পিয়ারে ডি ফারম্যাট পরলোকগমন করেন। তার জন্ম সাল নিয়ে বির্তক আছে। তিনি ১৬০১ বা ১৬০৭ সালের ১৭ই আগস্ট জন্ম গ্রহণ করেছিলেন। গণিতের উপর তিনি যে কাজ করেছিলেন তারই ভিত্তিতে আধুনিক কালের ক্যালকুলাসের জন্ম হয়েছে। এ ছাড়া তিনি জ্যামিতি, প্রোবেবিলিটি বা সম্ভাবনা এবং ওপটিকস বা আলোকবিদ্যা উপরও উল্লেখযোগ্য গবেষণা করেছেন।

বিখ্যাত লেখক জ্যাক লন্ডন এর জন্ম
১৮৭৬ সালের এ দিনে বিখ্যাত লেখক জ্যাক লন্ডন জন্ম গ্রহণ করেছিলেন। জ্যাক লন্ডন খুব ছোট বেলা থেকে জীবন সংগ্রামে ঝাপিয়ে পড়তে বাধ্য হয়েছিলেন। তিনি নিজের সর্ম্পকে একবার বলেছিলেন, তার কোনো শৈশবকাল নেই। রুটি রুজির তাগিদে তিনি খাদ্য টিনজাত করার কারখানায় কাজ করেছেন। পরে মুক্তা চুরি করার মতো দু:সাহসিক এবং ঝুকিপূর্ণ কাজে নেমেছেন। আর এ ভাবে তিনি বিচিত্র অভিজ্ঞতায় তার জীবনের থলি ভরিয়ে তলেছিলেন। জ্যাক লন্ডন আলাস্কায় থাকার সময় সে অঞ্চল নিয়ে গল্প লেখা শুরু করেন। ১৯০০ সালে তার প্রথম গল্প সংকলন দ্যা সান অব উলফ প্রকাশিত হয়। এর তিন বছর পর দ্যা কল অব দ্য ওয়াইল্ড প্রকাশিত হয়। এ বই প্রকাশের মধ্যদিয়ে তিনি যুক্তরাষ্ট্রে খ্যাতিমান হয়ে উঠেন। জ্যাক লন্ডন এরপর তার লেখা অব্যাহত রাখেন। ১৭ বছরের লেখক জীবনে তিনি ৫০টি বই রচনা করেছিলেন। ১৯১৬ সালে তিনি পরলোকগমন করেন। তবে তিনি আত্মহত্যা করেছিলেন বলে অনেকে মনে করেন ।

ইয়াসির আরাফাত দ্বিতীয় বারের মত পিএলওর প্রধান নির্বাচিত
১৯৭৩ সালের এ দিনে ইয়াসির আরাফাত দ্বিতীয় বার পিএলওর প্রধান হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি আবু আমর নামেও পরিচিত ছিলেন। আরাফাত তার জীবনের বেশির ভাগ সময় ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণ অধিকার আদায়ের লক্ষ্যে সংগ্রাম করেছেন। ইসরাইলি সেনাবাহিনী রামাল্লায় নিজ দফতরের চত্বরে আরাফাতকে দুই বছরের বেশি সময় ধরে অবরোধ করে রেখেছিলো। ২০০৪ সালের ১১ই নভেম্বর ৭৫ বছর বয়সে তিনি পরলোকগমন করেন। তাকে ইসরাইলিরা বিষ প্রয়োগে করেছিলো এবং সে কারণে তার মৃত্যু ঘটেছে বলে মনে করা হয় ।

বিখ্যাত লেখিকা আগাথা কৃষ্টির পরলোকগমন
১৯৭৬ সালের এ দিনে রহস্য সাহিত্যের বিখ্যাত লেখিকা আগাথা কৃষ্টি ৮৫ বছর বয়সে ইংল্যান্ডে পরলোকগমন করেন। তার জন্ম হয়েছিলো ১৮৯০ সালে। ১৯২০ সালে তার প্রথম বই মিস্টিরিয়াস এ্যাফেয়ার এ্যাট স্টাইলেস প্রকাশিত হয়। আর এর মাধ্যমে আগাথা কৃষ্টি তার লেখক জীবনের সূচনা করেন। ১৯৩০ সালে মধ্যপ্রাচ্য সফরের সময় আগাথা কৃষ্টির সাথে তৎকালীন বিখ্যাত ইংরেজ প্রতœবিদ স্যার ম্যাক্স ম্যালোওয়ানের সাক্ষাৎ ঘটে। পরে কৃষ্টি তাকে বিয়ে করেন। আগাথা কৃষ্টি পরবর্তীতে তার মধ্যপ্রাচ্য সফরকে উপজীব্য করে ১৯৩০ সালে মার্ডার ইন মেসোপোটেমিয়া, ১৯৩৭ সালে ডেথ অন দ্যা নাইল এবং ১৯৩৮ সালে এপয়েন্টেমেন্ট উইথ ডেথ নামে তিনটি বই লিখেছিলেন।

সোভিয়েত ইউনিয়নের দ্বিতীয় বৃহত্তম নগরী লেলিনগ্রাদকে অবরোধ
১৯৪৩ সালের এ দিনে অধুনালুপ্ত সোভিয়েত ইউনিয়নের বাহিনী লেলিনগ্রাদের উপর আরোপিত নাৎসী জার্মানীর অবরোধ আংশিক ভাবে ভঙ্গ করতে পেরেছিলো। এই অবরোধ আংশিক ভাবে ভঙ্গ করতে সমর্থ হওয়ার ফলে লেনিনগ্রাদে রসদ এবং খাদ্য আগের চেয়ে বেশি করে সরবরাহ করার সুযোগ সৃষ্টি হয়। ১৯৪১ সালের জুন মাসে জার্মান বাহিনী তৎকালীন সোভিয়েত ইউনিয়নের দ্বিতীয় বৃহত্তম নগরী লেলিনগ্রাদকে অবরোধ করেছিলো। পরবর্তীতে সোভিয়েত বাহিনীর পাল্টা আক্রমণের মধ্য দিয়ে জার্মান বাহিনীকে পশ্চিমের দিকে ঠেলে দেয়া হয় এবং ১৯৪৪ সালের ২৭ শে জানুয়ারী লেনিনগ্রাদের অবরোধের অবসান ঘটে।

আর্ল অব ডালহৌসি ভারতের গভর্নর জেনারেল নিযুক্ত (১৮৪৮)
লন্ডনে রয়াল এ্যারোনটিক্যাল সোসাইটি প্রতিষ্ঠিত (১৮৬৬)
আফ্রিকায় ব্রিটিশ-জুলু যুদ্ধ শুরু (১৮৭৯)
অস্ট্রিয়ায় তুষার ধসে ২ শতাধিক মৃত্যু (১৯৫৪)
জাঞ্জিবারের প্রজাতন্ত্র ঘোষণা; সুলতান ক্ষমতাচ্যুত (১৯৬৪)
বায়ফ্রো বাহিনীর আত্মসমর্পণ। নাইজেরিয়ায় গৃহযুদ্ধের অবসান (১৯৭০)
বিচারপতি আবু সাঈদ চৌধুরী রাষ্ট্রপতি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী নিযুক্ত (১৯৭২)
প্রধানমন্ত্রী কুকরিত প্রমাজের পদত্যাগের পর থাইল্যান্ডের কোয়ালিশন মন্ত্রিসভা ভেঙে দেয় (১৯৭৬)
ভারত-আমেরিকা প্রতিরক্ষা চুক্তি সম্পাদন (১৯৯৫)
মানব ক্লোনিং নিষিদ্ধ করে ১৯টি ইউরোপীয় দেশের চুক্তি স্বাক্ষর (১৯৯৮)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)