ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ফেব্রুয়ারি ৯, ২০১৯

ঢাকা শুক্রবার, ৫ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৬ জিলক্বদ, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শনিবার) ০৯ ফেব্রুয়ারি’২০১৯

ফার্সি ১৩৫৭ সালের ২১শে বাহমান অর্থাৎ ১৯৭৯ সালের এ দিনে ইরানের স্বৈরাচারী শাসক শাহের জেনারেলরা তেহরানে সামরিক শাসনের মেয়াদ বৃদ্ধি করেন। এর উদ্দেশ্য ছিল, শাহের গার্ড বাহিনীর হামলার শিকার বিমান বাহিনীর বিপ্লবী সদস্যদের সাহায্যে যেন জনগণ এগিয়ে আসতে না পারে। তা ছাড়া ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনী(রহ:)সহ ইসলামী বিপ্লবের অন্যান্য নেতাদের গ্রেফতার বা হত্যার কাজটি যাতে নি:শব্দে সম্পন্ন করা যায়। কিন্তু ইমাম খোমেনী(রহ) জনগণকে সামরিক শাসন মেনে না নেয়ার আহবান জানান। বিপ্লবী জনগণ এই আহবান শোনার পর রাজপথে বের হয়ে আসেন এবং সংঘর্ষ আরো বিস্তার লাভ করে। তেহরান সহ অন্যান্য শহরে শাহের সেনাঘাটিতে এর প্রভাব পড়ে। সেনা সদস্যরা জনগণের মুখোমুখি অবস্থান নেয়ার জন্য মোটেও প্রস্তত ছিলো না এবং সৈন্যদের অনেকেই ইসলামী বিপ্লবের প্রতি আনুগাত্য প্রকাশ করেন। এদিকে শাহের শেষ প্রধানমন্ত্রী শাপুর বখতিয়ার ডুবন্ত সরকারকে রক্ষার শেষ প্রচেষ্টা চালান। তিনি শাহের কুখ্যাত গোয়েন্দা বাহিনী সাভাককে নিষিদ্ধ করেন এবং দুর্নীতিগ্রস্থ মন্ত্রীদের বিচার করার জন্য বিল সংসদে উপস্থাপন করেন। আর এর মাধ্যমে পরোক্ষ ভাবে শাহী শাসনের সময় ব্যাপক দুর্নীতি ও অত্যাচারের কথা স্বীকার করে নেয়া হয়।

১৯৯২ সালের এ দিনে নির্বাচনে ইসলামী স্যালভেশন ফ্রন্ট বা এফআইএস ব্যাপক সাফল্য দেখে দেশটির ক্ষমতাসীন সেনা কর্মকর্তারা নির্বাচনের ফলাফল বাতিল করে দেয়। একই সাথে তারা ইসলামী স্যালভেশন ফ্রন্ট বা এফআইএসকে নিষিদ্ধ করে। ক্ষমতাসীন সেনা কর্মকর্তাদের এমন পদক্ষেপের ফলে আলজেরিয়ায় মারাত্মক এক পরিস্থিতির উদ্ভব ঘটে। দেশটিতে সহিংসতা এবং হত্যাকান্ডেরে ঘটনা ব্যাপক ভাবে বৃদ্ধি পায়। এখানে উল্লেখ করা যেতে পারে যে ১৯৯১ সালের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত নির্বাচনে ইসলামী স্যালভেশন ফ্রন্ট বা এফআইএস ব্যাপক সংখ্যক আসনে জয়ী হয়েছিলো।

১৬৩৯ সালের এ দিনে অলিভার ক্রোমওয়েলের নেতৃত্বে ইংল্যান্ড প্রজাতন্ত্রের শাসনের শুর” হয়। ১৫৯৯ সালের ২৫শে এপ্রিল মাসে এক সাধারণ পরিবারে তিনি জন্মগ্রহণ করেছিলেন। জীবনের প্রথম ৪০ বছর তিনি অত্যন্ত সাদামাটা জীবন যাপন করেছেন। উত্তরাধিকার সূত্রে বিপুল বিত্তের মালিক হওয়ার পর তার জীবন ধারা পাল্টে যায়। তিনি রাউন্ডহেড নামে পরিচিত তৎকালের ইংল্যান্ডের সংসদপন্থীদের পক্ষ নিয়ে যুদ্ধে অংশ গ্রহণ করেন। পরে তিনি তৎকালীন ইংল্যান্ডের সেনা বাহিনীর প্রধানের দায়িত্ব গ্রহণ করেন এবং ইংল্যান্ডের গৃহযুদ্ধের সময় তার বাহিনীর কাছে রাজতন্ত্রপন্থীদের পরাজয় ঘটে। এরপর ইংল্যান্ডের তৎকালীন রাজা প্রথম চার্লসকে শিরোচ্ছেদ করা হয়। ১৬৪৯ সালে চার্লসের প্রানদন্ড কার্যকর করার পর অবশ্য ক্রোমওয়েলের রাজত্ব বেশিদিন স্থায়ী হয় নি। তিনি এ সময়ের মধ্যেই আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড জয় করেন। ১৬৫৮ সালের ৩রা সেপ্টেম্বর মাসে অলিভার ক্রোমওয়েল পরলোকগমন করেন।

১৯৯৪ সালের এ দিনে নেলসন ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ১৯৯৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করার আগে ম্যান্ডেলা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সামরিক শাখার নেতৃত্ব দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সরকার তাকে ধ্বংসাত্বক তৎপরতা সহ নানা অভিযোগে কারাদন্ড দিয়েছে। ম্যান্ডেলা ২৭ বছর কারাভোগ করেছেন এবং তাকে রোবেন দ্বীপের কারাগারে অনেক বছর কাটাতে হয়েছে। ১৯৯০ সালের ১১ই ফেব্র”য়ারি তিনি কারা মুক্ত হন। এ সময় তিনি সাবেক বর্ণবাদী দক্ষিণ আফ্রিকার সংহতির প্রতি গুর”ত্বারোপ করেন এবং দেশটিতে বহুজাতিক গণতন্ত্রের প্রতিষ্ঠায় সহায়তা করেন।

২০০১ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ডুবোজাহাজ ইউএসএস গ্রীনভিল হাওয়াই দ্বীপের কাছে পার্ল হারবার সাগরে জাপানের একটি মাছ ধরার জাহাজকে ধাক্কা দেয়। ফলে মাছ ধরার জাহাজটি ডুবে ৪ ছাত্র সহ ৯ জন নিহত হয়। ডুবোজাহাজ চালক কমান্ডার ওয়াডেলের ভুলের জন্য এই মারাত্মক দুঘর্টনা ঘটে। কিন্তু এ সত্বেও ডুবোজাহাজের কমান্ডারকে সামরিক আদলতে বিচার করা হয়নি। তাকে শুধু মাত্র তিরস্কার করা হয়। তার পদ বজায় থাকে এবং তাকে অবসর ভাতা দেয়া হয়।

এন্ডুসোভো শান্তি চুক্তির মাধ্যমে রাশিয়া-পোল্যান্ডের ১৩ বছরের যুদ্ধের অবসান (১৬৬৭)
গিউসিপি মাজিনের নেতৃত্বে রোমকে প্রজাতন্ত্র ঘোষণা (১৮৪৯)
হিন্দু মেলার প্রবর্তক নবগোপাল মিত্রের মৃত্যু (১৮৯৪)
র”মানিয়া, গ্রিস, যুগোশ্লাভিয়া ও তুরস্কের বলকান চুক্তি স্বাক্ষর (১৯৩৪)
মওলানা ভাসানীর ঐতিহাসিক কাগমারী সম্মেলন (১৯৫৭)
ব্রিটিশ কমনওয়েলথে জ্যামাইকার স্বাধীন দেশ হিসেবে জন্মলাভ (১৯৬২)
লসএঞ্জেলসের কাছে ভূমিকম্পে ৬৪ জনের প্রাণহানি। ক্ষয়ক্ষতি ব্যাপক (১৯৭১)
আটত্রিশ বছর পর স্পেন ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃ স্থাপিত (১৯৭৭)
লিথুনিয়া সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে গণভোট (১৯৯১)
দুনীতি সম্পর্কিত রিপোর্ট উপস্থাপনের আগে পারিবারিক খামার বাড়িতে কেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী রবার্ট উকোকে জবাই করে হত্যা (১৯৯৩)
ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত ও ইসরাইলের প্রধানমন্ত্রী শিমন পেরেজ নিরাপত্তা বিষয়ক চুক্তিতে উপনীত (১৯৯৪)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)