আপডেট ১০ মিনিট ৮ সেকেন্ড

ঢাকা রবিবার, ৬ জ্যৈষ্ঠ, ১৪২৬ , গ্রীষ্মকাল, ১৪ রমযান, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শুক্রবার) ১৯ এপ্রিল’২০১৯

১২৪৫ হিজরীর এই দিনে ইরানের বিশিষ্ট ফকিহ ও কবি আল্লামা আহমদ নারাকী মৃত্যুবরণ করেন। ১১৮৫ হিজরী সালে জন্মগ্রহণ করেন এবং শৈশব ও কৈশর পিতা মোল্লা মাহদী নারাকীর সাথে কাটান। তার পিতা মাহদী নারাকী তাকে ইসলামের বিভিন্ন বিষয়ে শিক্ষা দেন এবং তিনি একজন ফকীহর মর্যাদা লাভ করেন। আল্লামা নারাকী কয়েক বছর ইরাকের নাজাফেও শিক্ষা গ্রহণ করেন। ইরাক থেকে দেশে ফিরে তিনি কাশানে ফিরে সেখানকার ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব গ্রহণ করেন। তিনি কিছু গুরুত্বপূর্ণ বইও লিখেছেন। যেমন- মেরাজুস সাদাত, আশরারুল হজ, মাশনাভি তাকাদিস ইত্যাদি।

১৮৮২ সালের ১৯ এপ্রিল ব্রিটেনের বিশিষ্ট জীববিজ্ঞানী, বিভিন্ন প্রজাতির প্রাণী ও উদ্ভিদের উৎপত্তি ও বিকাশের তত্ত্বের প্রতিষ্ঠাতা চার্লেস ডারউইন মৃত্যু বরণ করেন। ১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি শ্রেউসবার্গে তার জন্ম হয়। কিশোরবেলা থেকেই তিনি মিউজিয়াম সংক্রান্ত বিদ্যা ও রসায়নবিদ্যা ইত্যাদি প্রাকৃতিক বিজ্ঞান ভালবাসেন। ১৮৫৯ সালে ডারউইন “অরিজিন অব দি স্পেসিস” নামক তাঁর মহাগ্রন্থ প্রকাশ করেন এবং বিবর্তন তত্ত্ব প্রতিষ্ঠা করেন। বিবর্তনবাদ অর্থাৎ এক প্রাণী থেকে আরেক প্রাণীতে পরিবর্তন এ তত্ত্ব আবিষ্কার করে জীব বিজ্ঞানের ইতিহাসে অমর হয়ে আছেন এ বৃটিশ বিজ্ঞানী।

১৯০৬ সালের ১৯ এপ্রিল বিখ্যাত ফরাসী পদার্থ বিজ্ঞানী পিয়েরে কুরি মৃত্যুবরণ করেন।। তাঁর জন্ম ১৮৫৯ সালে। প্যারিস বিশ্ববিদ্যালয়ে ডক্টরেট ডিগ্রী পাওয়ার পর তিনি বিশ্ববিদ্যালয়টিতে অধ্যাপক নিযুক্ত হন। এসময় তিনি মাদাম ম্যারি কুরির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পরে তারা দুজনে মিলে তেজস্ত্রিয়তা সম্পর্কে গবেষণা চালান। ১৯০৩ সালে ম্যাডাম ম্যারি কুরি ও পিয়েরে কুরি এক সাথে নোবেল পুরস্কার লাভ করেন।

১৯৯৩ সালের ১৯ এপ্রিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই-এর আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের হামলায় ড্যাভিডিয়ানস নামের এক ধর্মীয় সম্প্রদায়ের শিশু, নারীসহ প্রায় ৮০ জন সদস্য নিহত হয়। এই গোষ্ঠীটি মার্কিন সরকারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিল। এফবিআই-এর হামলার আগে তারা ৫১ দিন ধরে একটি ভবন দখলে রেখেছিল। এ নৃশংস হত্যাকান্ডের পর মার্কিন সরকার দাবি করে যে, ড্যাভিডিয়ানস সম্প্রদায়ের নেতা ড্যাভিড কোরেশ এফবিআইকে ধমক দিয়ে বলেছিলেন যে, যদি এফবিআইয়ের আইনপ্রয়োগকারী কর্মীরা তার ক্ষতি করার অপচেষ্টা করে সমুচিত জবাব দেয়া হবে। কিন্তু মার্কিন সরকারের এ বক্তব্যের বিরুদ্ধে সে সময় বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে। কারণ বিনা বিচারে কাউকে হত্যা করা মানবাধিকার ও আইনের পরিপন্থী।

৫৯৯ হিজরী সনের ২৩শে রবিউস সানী সিরিয়ার ধর্মীয় প্রতিষ্ঠানের অধ্যাপক শাহাব উদ্দিন আব্দুর রহমান দামেশকী মোকাদ্দাসী দামেশকে জন্মগ্রহণ করেন। দামেশকের এই শিক্ষাবিদ আবু শামাহ নামে পরিচিতি লাভ করেন। তিনি মিশরের আলেকজান্দ্রিয়া থেকে হাদিস, ফিকাহসহ অন্যান্য বিষয়ে শিক্ষা লাভ করেন। অধ্যাপক আবু শামাহ বেশ কিছু মূল্যবান গ্রন্থ রচনা করেছেন।

২০০৫ সালের ১৯শে এপ্রিল পোপ দ্বিতীয় জন পলের মুত্যুর পর ষোড়শ বেনেডিক্ট ক্যাথলিক খ্রিস্টানদের নতুন ধর্মগুরু নির্বাচিত হন। তার আসল নাম জোসেফ আলোইস রাতজিঙ্গার। ষোড়শ বেনেডিক্ট ১৯২৭ সালের ১৬ই এপ্রিল জার্মানীর বাভারিয়ায় জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই তিনি ধর্মীয় শিক্ষা শুরু করেন এবং ১৯৫১ সালে তিনি ধর্মতত্ত্ব কেন্দ্র থেকে পাদ্রী হিসেবে স্বীকৃতি পান। ১৯৭৭ সালের ২৭শে জুন তিনি কার্ডিনাল নির্বাচিত হন। ২০০২ সালের ৩০ নভেম্বর তিনি কার্ডিনাল কলেজের ডিন নির্বাচিত হবার পর কার্ডিনাল বিশপ হিসেবে পরিচিত পান। পোপ ষোড়শ বেনেডিক্ট বর্তমান রোমান ক্যাথলিক চার্চ এবং ভ্যাটিকান সিটির সর্বময় ক্ষমতার অধিকারী।

১৮০৭ সালের এই দিনে ব্রিটিশ বাহিনী মিশরের আলেক্সান্ড্রিয়া থেকে পিছু হটে এবং মিশরের কাছে পরাজিত হয়। ওসমানী খেলাফতকে দুর্বল করার লক্ষ্যে ব্রিটিশরা আলেক্সান্ড্রিয়া দখল করে নেয়। কিন্তু আলেক্সান্ড্রিয়ার তৎকালীন গভর্নর মোহাম্মদ আলী জনগণকে সাথে নিয়ে ব্রিটিশ ঔপনিবেশের বিরুদ্ধে ব্যাপক প্রতিরোধ গড়ে তোলেন। ব্রিটিশ বাহিনীর ভারী অস্ত্রশস্ত্রের মোকাবেলা তারা অত্যন্ত হালকা ও সাধারণ অস্ত্র নিয়ে মোকাবেলা করে। কিন্তু তারপরও ব্রিটিশরা ১৮০৭ সালের এই দিনে আলেক্সান্ড্রিয়া ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

দিল্লীর স¤্রাট ইলতুতমিশের মৃত্যু (১২৩৬)
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের লেক্সিংটন ও কনকর্ড ব্রিটিশদের পরাজেয়ের মাধ্যমে মার্কিন স্বাধীনতা যুদ্ধের সূচনা (১৭৭৫)
কংগ্রেসে মার্কিন স্বাধীনতা যুদ্ধের সমাপ্তি ঘোষণা (১৭৮৩)
ইংরেজ কবি জর্জ বায়রনের মৃত্যু (১৮২৪)
বেঙ্গল চেম্বার অব কমার্স প্রতিষ্ঠা (১৮৩৪)
ইংরেজ প্রকৃতি বিজ্ঞানী চার্লস ডারউইনের মৃত্যু (১৮৮২)
আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রতিষ্ঠা (১৯১৯)
পাকিস্তানের গণপরিষদে বাংলা ও উর্দুকে রাষ্ট্রভাষা ঘোষণা (১৯৫৪)
দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট সিংম্যান রী ক্ষমতাচ্যুত (১৯৬০)
লাওসে ডানপন্থী সামরিক গোষ্ঠীর আন্দোলনে জোট সরকার ক্ষমতাচুত (১৯৬৪)
ভারতের প্রথম উপগ্রহ আর্যভট্ট মহাকাশে উৎক্ষিপ্ত (১৯৭৫)
যুক্তরাষ্ট্রের ওকলোহামায় একটি সরকারি ভবনে সন্ত্রাসীদের ট্রাকবোমা বিস্ফোরণে ১৬৮ জন নিহত (১৯৯৫)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)