আপডেট ৪ মিনিট ৪৪ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ১ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৬ সফর, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বুধবার) ০১ মে’২০১৯

আন্তর্জাতিক শ্রম দিবস/ মহান মে দিবস
পয়লা মে মহান মে দিবস। এটি অধিকার প্রতিষ্ঠার দিন । বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। আজ সরকারি ছুটির দিন । ১৮৮৬ সালের এ দিনে আমেরিকার শিকাগো নগরীতে হে মার্কেটে শ্রমিকরা জীবন দিয়ে কাজের আট ঘণ্টা সময়সীমা নির্ধারণ করেছিলো। শ্রমিকরা তাদের অধিকার প্রতিষ্ঠার দাবিতে নগরীতে এক শ্রমিক সমাবেশের আয়োজন করে। পুলিশ ওই সমাবেশে গুলি চালালে বিপুল সংখ্যক শ্রমিক হতাহত হয়। শ্রমিকরা জীবন দিয়ে তাদের অধিকার প্রতিষ্ঠা করেছিলো। শ্রমিকদের জীবন উৎসর্গে অবশেষে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে প্রতি বছর ১ মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি ও কর্মজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। ১৮৯০ সালের পর থেকে সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। বর্তমান বিশ্বে ট্রেড ইউনিয়ন গুলো মুক্তবাজার অর্থনীতির পাশাপাশি মুক্ত শ্রমবাজার মুক্ত বানিজ্য ও বিনিয়োগ প্রবাহের পাশাপাশি শ্রমিকদের অবাধ চলাচলের ন্যায় নতুন নতুন দাবি উত্থাপন করছে। দিবসটি পালনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ট্রেড ইউনিয়ন র্যালি, আলোচনা সভা, সঙ্গীতানুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। মে দিবসের তাৎপর্য তুলে ধরে সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করে এবং বেতার ও টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে। সকল রাজনৈতিক দল র‌্যালি ও আলোচনা সভাসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করে।

(শাহ হামিদের মৃত্যু)
বাংলাদেশ গণপরিষদের প্রথম স্পিকার শাহ আবদুল হামিদের আজ মৃত্যুবার্ষিকী। ১৯৭২ সালের এ দিনে তিনি গাইবান্ধায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯২১ সালে অসহযোগ আন্দোলনে যোগদান এবং দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের আহবানে সাড়া দিয়ে বিশ্ববিদ্যালয় ত্যাগ করে শাহ আবদুল হামিদ রাজনীতিতে পুরোপুরি সক্রিয় হন। ১৯২৭ সালে ওকালতি পাস করে যোগ দেন গাইবান্ধা বারে। ১৯৩০-এ আইন অমান্য আন্দোলন এবং ৩৬-এ মুসলিম লীগে যোগ দেন। ১৯৪২-এ নির্বাচিত হন রংপুর জেলা বোর্ডের ভাইস প্রেসিডেন্ট। ভারতীয় আইন পরিষদের সদস্য নির্বাচিত হন ১৯৪৫ সালে। ৫৬ তে যোগ দেন আওয়ামী লীগে । ৬৯’র গণঅভ্যুখানে বৃহত্তর রংপুর অঞ্চলে ব্যাপক ভূমিকা ছিলো তার। ৭০-এর নির্বাচনে জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হন । ৭১’র স্বাধীনতা আন্দোলনে এবং মুজিবনগর সরকার গঠনে ছিলেন সক্রিয়। ১৯৭২’র ১০ এপ্রিল সর্বসম্মতভাবে বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম স্পিকার নির্বাচিত হন। শাহ হামিদের জন্ম ১৯০০ সালে রংপুরের গোবিন্দগঞ্জে। ১৯২০ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে বিএ পাস করে এমএ তে ভর্তি হন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সেখানে দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের সহকমী হিসেবে রাজনীতিতে সক্রিয় হন ।

* ২৯ বছর আগের এই দিনে ফার্সি ১৩৫৮ সালের ১২ই ফারভারদিন আয়াতুল্লাহ মুর্তযা মোতাহারী সন্ত্রাসী ফোরকান গোষ্ঠির হামলায় শহীদ হন। এই মহান বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ফার্সি ১২৯৯ সালে উত্তর-পূর্ব ইরানের ফারিমান শহরের একটি সম্ভ্রান্ত ধর্মীয় পরিবারে জন্মগ্রহন করেন। অধ্যাপক মোতাহারী ১২ বছর বয়সে মাশহাদ নগরীর ধর্মীয় কেন্দ্রে লেখাপড়ার জন্য ভর্তি হন। এর কয়েক বছর পর তিনি উচ্চতর পর্যায়ে অধ্যয়নের জন্য কোম শহরে চলে আসেন। কোমে এসে তিনি আয়াতুল্লাহ বোরুজার্দি, আল্লামা তাবাতাবায়ি ও ইমাম খোমেনী (রহঃ) এর মত বিশিষ্ট আলেমদের সান্নিধ্য লাভ করেন। শহীদ মোতাহারী কোম শহরে পড়াশুনার পাশাপাশি রাজনৈতিক আন্দোলনেও জড়িয়ে পড়েন। ইসলামী বিপ্লবের শুরু থেকেই তিনি ঐ বিপ্লবে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবং ইমাম খোমেনীর ঘনিষ্ঠ সহযোগীতে পরিণত হন। শহীদ মুর্তযা মোতাহারী ফার্সি ১৯৫৫ সাল থেকে দীর্ঘ ২৩ বছর ব্যাপী তেহরান বিশ্ববিদ্যালয়ে ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা বিষয়ে অধ্যাপনা করেন। অধ্যপক মোতাহারী ইসলাম সম্পর্কে গভীর জ্ঞান রাখতেন। এছাড়া সমসাময়িক বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সমস্যা চিহ্ণিত করে তা প্রতিকারের ব্যাপারে তিনি গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিতেন। বিশিষ্ট এই ইসলামী চিন্তাবিদ বলতেন : ” মানবজীবনের বিভিন্ন পরিস্থিতি’র সাথে ইসলামের অঙ্গাঙ্গি সম্পর্ক থাকার কারণে এটি মুক্তির সর্বোত্তম উপায় এবং আজকের মানুষের চলার জন্য সর্বোত্তম পথ নির্দেশ করে।” এ কারণে অধ্যাপক মোতাহারী ইসলামের নির্দেশাবলী সব শ্রেনীর মানুষের কাছে বোধগম্য করে তুলে ধরার জন্য আজীবন সাধনা করে গেছেন। এই মহান শহীদের বিভিন্ন বক্তব্য, প্রবন্ধ ও বই ইসলামের অনেক জটিল বিষকে সহজ করে তুলে ধরেছে। এসব বই ও প্রবন্ধ ইংরেজি ও বাংলাসহ বিশ্বের অনেক ভাষায় অনুদিত হয়েছে।

* চার বছর আগে ২০০৪ সালের আজকের দিনে ইউরোপীয় ইউনিয়নে আরো দশটি দেশের অন্তর্ভূক্তির ফলে এই ইউনিয়ন ২৫টি দেশের একটি বৃহৎ বাণিজ্যিক ব্লকে পরিণত হয়। পূর্ব ও মধ্য ইউরোপের পাশাপাশি মেডিটেরিয়ান সাগরের যে ১৫টি দেশ ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয় সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- পোল্যান্ড, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, স্টোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া ও গ্রীক সাইপ্রিয়ট। ইউরোপীয় ইউনিয়ন এসব দেশের অন্তর্ভূক্তিকে নিজের জন্য এক বড় সাফল্য বলে মনে করলেও এখনো ইউরোপীয় ইউনিয়নের পুরনো সদস্য দেশের সাথে নতুন সদস্য দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পার্থক্য চোখে পড়ার মত। এদিকে ২০০৭ সালে রুমানিয়া ও বুলগেরিয়া ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়ার পর এই সংস্থার সদস্য সংখ্যা ২৭ এ উন্নীত হয়েছে।

* ৪৩৬ বছর আগে ৯৯৩ হিজরির এই দিনে মিশরের বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মোহাম্মাদ বিন মোহাম্মাদ সিদ্দিকি ইন্তেকাল করেন। তিনি একটি ধর্মীয় ও শিক্ষিত পরিবারে জন্মগ্রহন করেছিলেন। ইসলাম সম্পর্কে পড়াশুনার পাশাপাশি অন্যান্য বিষয়েও পড়াশুনা করে তিনি মস্তবড় পন্ডিতে পরিণত হন। ফিকাহশাস্ত্র, হাদিস ও কোরআনের তাফসির শিক্ষা প্রদানের ক্ষেত্রের তার কোন তুলনা ছিল না। অধ্যাপক সিদ্দিকি পবিত্র কোরানের বিভিন্ন সুরা ও আয়াতের ওপর ব্যাপক গবেষণা করেন এবং এ গবেষণালব্ধ জ্ঞান লিপিবদ্ধ করে যান। এই মহান ইসলামী চিন্তাবিদ কবিতা লিখতেও পারদর্শী ছিলেন এবং তার কবিতার বই থেকে আজো মানুষ ইসলাম সম্পর্কে তার গভীর জ্ঞানের বিষয়টি জানতে পারছে।

দিল্লীর সুলতান শামসুদ্দিন আলতামাশের মৃত্যু (১২৩৫)
স্কটল্যান্ড ও ইংল্যান্ডের সংযুক্তি ঘোষণা (১৭০৭)
বিপ্লবী প্রফুল্ল চাকী পুলিশের হাতে ধরা পড়ে আত্মহত্যা (১৯০৮)
রুশদের বার্লিন দখল (১৯৪৫)
নাৎসি নেতা ও হিটলারের প্রচারমন্ত্রী গোয়েবলসের আত্মহত্যা (১৯৪৫)
কিউবাকে সমাজতান্ত্রিক রাষ্ট্র ঘোষণা (১৯৬১)
পেরুতে ভূমিকম্পে ৮ হাজার লোকের মৃত্যু (১৯৭০)
বাংলাদেশে জাগদল, যাদুমিয়ার ন্যাপ, কাজী জাফরের ইউপিপি, মুসলিম লীগ মিলে জাতীয়তাবাদী ফ্রন্ট গঠন (১৯৭৮)
গ্রিনল্যান্ডের স্বায়ত্তশাসন লাভ (১৯৭৯)
ভারতে ছাপা বাংলাদেশের ১০ টাকা ও ৫ টাকার নোট প্রত্যাহার (১৯৭৩)
কলম্বোতে শ্রীলংকার প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমাদাসা আত্মঘাতী বোমা হামলায় নিহত (১৯৯৩)
সার্কভুক্ত দেশগুলোর সাপটা-ঝঅচঞঅ গঠনের সিদ্ধান্ত (১৯৯৫)
ব্রিটেনে সাধারণ নির্বাচনে টনি রেয়ারের নেতৃত্বে লেবার পার্টির নিরঙ্কুশ বিজয় (১৯৯৭)
অগ্নিদগ্ধ হয়ে ভারতের পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যমন্ত্রী বিদ্যুৎ গাঙ্গুলী নিহত (২০০০)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)