ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মে ৭, ২০১৯

ঢাকা রবিবার, ৭ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৮ জিলক্বদ, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (মঙ্গলবার) ০৭ মে’২০১৯

ইঞ্জিনিয়ার্স ডে
৭ মে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইবি)’র প্রতিষ্ঠাবার্ষিকী। বাংলাদেশের প্রকৌশলীরা প্রতিবছর ৭ মে ইঞ্জিনিয়ার্স ডে পালন করে । এ উপলক্ষে থাকে বিস্তারিত কর্মসূচি।

১৮০৮ সালের ৭ই মে স্পেনের জনগণ, ফরাসি স¤্রাট নেপোলিয়ন বোনাপার্টের দখলদারিত্বের বিরুদ্ধে সংগ্রাম শুরু করে। খোদ স্পেন সে সময়কার বৃহৎ ঔপনিবেশিক শক্তি হবার পরও ফ্রান্স দেশটির উপর আধিপত্য প্রতিষ্ঠা করেছিল। স্পেনের জনগণ, ফরাসি দখলদারদের বিরুদ্ধে ৫ বছর ব্যাপী সংগ্রামের পর ১৮১৩ সালে ফরাসি দখলদারদের সে দেশ ত্যাগ করতে বাধ্য করে। এই সময়ের মধ্যে স্পেন, দক্ষিণ আমেরিকার বিভিন্ন স্থানে স্থানীয় সংগ্রামীদের কাছে পরাজিত হয় এবং স্পেনের বেশ কয়েকটি উপনিবেশ, স্বাধীনতা অর্জন করে।

১৮৪০ সালের ৭ই মে রাশিয়ার বিখ্যাত সঙ্গীতজ্ঞ ও কম্পোজার পিটার চাইকোভেস্কি জন্মগ্রহণ করেন। ছোট বেলা থেকেই তিনি সঙ্গীতপ্রেমী ছিলেন। রাশিয়ার পিটার্সবুর্গ বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করলেও সঙ্গীত চর্চা অব্যাহত রাখেন। ১৮৯৩ সালের অক্টোবর মাসে তিনি মৃত্যবরণ করেন।

* ১৮৮৮ সালের এই দিনে বৃটেন, আফ্রিকার দেশ বর্তমান জিম্বাবুয়েতে আগ্রাসন চালায়। বৃটেনের বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ সিসিল রুদায, জিম্বাবুয়ে দখলের মূল পরিকল্পনাকারী ছিলেন। তিনি সাউথ আফ্রিকান কোম্পানি প্রতিষ্ঠা করেন। সিসিল রুদায, বৃটিশ বাহিনীর সহায়তায় হাজার হাজার কৃষ্ণাঙ্গকে হত্যা ও বন্দি করেন। এরপর নিজের নামের সাথে মিল রেখে ঐ এলাকার নাম রাখেন রুদাযিয়া। শেতাঙ্গ শাসক শ্রেনীর সাথে কৃষ্ণাঙ্গদের কঠোর সংগ্রামের পর অবশেষে ১৯৮০ সালে দেশটি স্বাধীনতা লাভ করে এবং নাম পরিবর্তন করে জিম্বাবুয়ে রাখা হয়।

ফার্সি ১৩৩০ সালের ১৮ই উর্দিবেহেশত ইরানের বিখ্যাত কবি,গবেষক ও অনুবাদ রশিদ ইয়াসমি মৃত্যুবরণ করেন। তিনি ইরানের তৎকালীন পত্রিকা ও সাময়িকীতে নিয়মিত লিখতেন এবং তার নিজেরও একটি পত্রিকা ছিল। লেখালেখি ছিল তার সব সময়ের পেশা। বহু বই লিখে গেছেন তিনি। এর পাশাপাশি তিনি ভিন্ন ভাষায় লিখিত ভালো কিছু বই অনুবাদও করেছেন। তার লেখা বইগুলোর মধ্যে ‘লেখার কৌশল’ এবং ‘সমকালীন সাহিত্যের ইতিহাস’ উল্লেখযোগ্য। এছাড়া, তিনি বিদেশী ভাষা থেকে ফার্সিতে যেসব বই অনুবাদ করেছেন,তার মধ্যে ‘সাসানীয় যুগে ইরান’, ‘ইরানি সাহিত্যের ইতিহাস’ এবং ‘সাধারণ ইতিহাস’ অন্যতম।

২০০৫ সালের ৭ই মে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদকের প্রতিরূপ বা রোপ্লিকা বিশ্বভারতীর কাছে হস্তান্তর করা হয়।

৪৫৯ হিজরীর এই দিনে ইরানের বিখ্যাত কবি ও সাহিত্যিক শারাফ উদ্দিন খালেদ ফিনি কাশানি জন্ম গ্রহণ করেন। তিনি কাশান শহরের বাসিন্দা ছিলেন এবং তৎকালীন যুগের বিজ্ঞানী ও রাজ দরবারের মন্ত্রী খাজা নিজামুল মুলকের সাথে তার সখ্যতা ছিল। খাজা নিজামুল মুলক নিহত হবার পর জনাব শারাফ উদ্দিন খালেদ ফিনি কাশানি, রাজ দরবারের চাকুরি ছেড়ে দিয়ে বর্তমান ইরাকের বসরায় চলে যান এবং সেখানে পড়াশোনা ও গবেষণা কাজে মনোনিবেশ করেন। রাজ দরবারের দিনগুলি সম্পর্কে তিনি একটি বই লিখে গেছেন।

১২১১ হিজরীর এই দিনে ইরাকের বিখ্যাত মুসলিম কবি কাজেম তামিমি বাগদাদি ৮০ বছর বয়সে ইন্তেকাল করেন। তিনি ওযরি নামেও পরিচিত ছিলেন। তার কবিতায় রাসুল(সা:) ও আহলে বাইতের প্রশংসা এবং ধর্মীয় বিষয়াদি স্থান পেয়েছে। কাজেম তামিমি বাগদাদির কবিতা এখনও মানুষকে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে।

বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাপক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত বছর ৭ই মে লন্ডন থেকে বাংলাদেশে ফিরেন। বাংলাদেশের বর্তমান তত্ত্বাবধায়ক সরকার প্রথমে শেখ হাসিনার দেশে ফেরার উপর নিষেধাজ্ঞা আরোপ করার কারণে বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। সরকার পরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে শেখ হাসিনা ৭ই মে দেশে ফিরে আসেন। তিনি গত বছরের ১৫ই মার্চ এক মাসের ব্যক্তিগত সফরের কথা বলে যুক্তরাষ্ট্র যান, কিন্তু সরকারি নিষেধাজ্ঞার কারণে তাকে একটানা ৫২ দিন যুক্তরাষ্ট্র ও বৃটেনে থাকতে হয়। শেখ হাসিনাকে পরে হত্যা,চাঁদাবাজি ও দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়।

ইসলামের ইতিহাসে বিখ্যাত সেনাপতি খালিদ ইবনে ওয়ালিদের ইন্তেকাল (৬৪২)
গ্রিসের স্বাধীনতা ঘোষণা (১৮৩২)
কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম (১৮৬১)
বিশিষ্ট আইনবিদ ও জাতীয়তাবাদী নেতা মতিলাল নেহরুর জন্ম (১৮৬১)
যুগোশ্লাভিয়ার প্রতিষ্ঠাতা মার্শাল টিটোর জন্ম (১৮৯২)
বোম্বেতে বিদ্যুৎ চালিত ট্রাম চালু (১৯০৭)
ধর্ম প্রচারক মুন্সি মেহেরুল্লার মৃত্যু (১৯০৭)
বাংলাদেশে তৃতীয় জাতীয় সংসদ নির্বাচন (১৯৮৬)
বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ রাজনীতিক হযরত মাওলানা হাফেজী হুজুরের ইন্তেকাল (১৯৮৭)
হাঙ্গেরীতে নির্বাচনে কমিউনিস্টদের বিজয় (১৯৯৪)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)