ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১২ মিনিট ৫ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৬ , গ্রীষ্মকাল, ১৮ রমযান, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ ১৬ মে (বৃহস্পতিবার) ২০১৯

(ফারাক্কা দিবস)
১৬ মে ফারাক্কা অভিমুখে ঐতিহাসিক লংমার্চ দিবস। ’৭৫ সালের ২১ এপ্রিল গঙ্গায় ফারাক্কা বাধ তৈরি করে ভারতের একতরফা পানি প্রত্যাহারের প্রতিবাদে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৯৭৬ সালের এই দিনে ফারাক্কা অভিমুখে লংমার্চ করেছিলেন। সারাদেশ থেকে অগণিত মানুষ রাজশাহী মাদ্রাসা মাঠে এসে জমায়েত হয়। সেখান থেকে শুরু হয় লংমার্চ। ভাসানীর নেতৃত্বে ফারাক্কার বিরুদ্ধে তীব্র জনমত গড়ে ওঠে। দেশবাসী দাবি তোলে বাংলাদেশের প্রতি ভারতের অন্যায় আচরণের বিষয়টি আন্তর্জাতিক আদালতে উত্থাপনের।” মৃত্যুর মাত্র ৬ মাস পূর্বে ৯৬ বছর বয়সে অসুস্থ শরীর নিয়ে মওলানা ভাসানী ওই লংমার্চ করেছিলেন। ভাসানীর প্রতি শ্রদ্ধা এবং দেশবাসীর দাবির প্রেক্ষিতে প্রেসিডেন্ট জিয়াউর রহমান ফারাক্কার বিষয়টি জাতিসংঘে উত্থাপন করেন। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ফারাক্কা দিবসে আলোচনা-সেমিনারের আয়োজন করে থাকে। ফারাক্কার কারণে বাংলাদেশের অব্যাহত ভোগান্তির কারণে এ দিবসটি এখনো খুব তাৎপর্যবহ।

১৫০২ সালের এই দিনে ক্রিস্টোফার কলম্বাস দক্ষিণ আমেরিকার দেশ ট্রুজিল্লোতে প্রথম পা রাখেন এবং ঐ এলাকার নাম রাখে হন্ডুরাস। এর পরই দেশটি স্পেনের দখলে চলে যায়। ১৮২৫ সালে মধ্য আমেরিকার আরো কয়েকটি দেশের সাথে হন্ডুরাস স্বাধীনতা লাভ করলেও বেশ কয়েক বছর মেক্সিকোর অধীনে ছিল। ১৮৩৮ সালে দেশটি পূর্ণাঙ্গ স্বাধীনতা লাভ করে। ১ লক্ষ ১২ হাজার ৪৯২ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট হন্ডুরাস একটি প্রজাতন্ত্রী রাষ্ট্র।

১৯৭৬-এর ১৬ মে বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়। ঐদিন মাওলানা হামিদ খান ভাসানী ফারাক্কা বাঁধ নির্মাণের প্রতিবাদে ঐতিহাসিক লং মার্চে নেতৃত্ব দেন। ভারত কলকাতা বন্দরকে পলি জমা থেকে রক্ষা করার জন্য ১৯৭০ সালে ফারাক্কা বাঁধ নির্মাণ কাজ সমাপ্ত করে। কিন্তু এটা বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলে ব্যাপক পরিবেশ বিপর্যয় ডেকে আনে। ভারতের একতরফা গঙ্গার পানি প্রত্যাহারের কারণে যে শুধু বাংলাদেশের পরিবেশের ক্ষতি হচ্ছে তা নয় ; বরং এর ফলে বাংলাদেশের কৃষি, শিল্প, বন ও নৌ-পরিবহন ব্যাবস্থা ব্যাপক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে।

ফার্সী ১৩৬৬ সালের ২৭শে উর্দিবেহেশত ইরানের বিরুদ্ধে ইরাকের চাপিয়ে দেয়া যুদ্ধের সময় পারস্য উপসাগরে ইরাকের যুদ্ধ বিমান থেকে মার্কিন যুদ্ধ জাহাজ স্টার্ক-এর ওপর ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করা হয়। এর ফলে ৩৭জন মার্কিন সেনা নিহত ও বেশ কিছু সেনা আহত হয়। এ ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্র তেমন কোন উচ্চবাচ্য না করে পারস্য উপসাগরে তেল ট্যাংকার রক্ষার অজুহাতে সেনা সংখ্যা বৃদ্ধি করে। মার্কিন জাহাজে ক্ষেপনাস্ত্র হামলার পরপরই সাবেক সাদ্দাম সরকার ঐ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে এবং ঘোষণা করে যে, ইরাকী বাহিনী ভুল করে ঐ ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে। সমর বিশারদরা মনে করেন, পারস্য উপসাগরে মার্কিন সৈন্য সংখ্যা বৃদ্ধি এবং এ অঞ্চলে তাদের উপস্থিতি দীর্ঘায়িত রাখার জন্যই ওয়াশিংটন ও বাগদাদের যোগসাজশে ঐ ঘটনা ঘটানো হয়েছিল।

১৯৮৬ সালের ১৬ই মে সৌরজতের অভ্যন্তরভাগে শেষবারের মত দেখা যায় হ্যালির ধূমকেতু। এটি প্রতি ৭৫-৭৬ বছর পরপর পৃথিবীর আকাশে দৃশ্যমান হয়ে ওঠে।। বিখ্যাত ইংরেজি জ্যোতির্বিজ্ঞানী এডমান্ড হ্যালির নামানুসারে এর নামকরণ করা হয়েছে। হ্যালির ধূমকেতু একমাত্র স্বল্পমেয়াদী ধূমকেতু যা খালি চোখেও স্পষ্ট দেখা যায়। ২০৬১ সালে এটি আবার পৃথিবীর আকাশে দেখা দেবে।

৯২ বছর আগের এই দিনে অর্থাৎ ১৯১৬ সালের ১৬ই মে ফ্রান্স ও বৃটেন সাইকেস পিকো নামে একটি গোপন চুক্তি করেন। চুক্তি স্বাক্ষরের সময় রাশিয়ার প্রতিনিধিও উপস্থিত ছিলেন। ফরাসী কুটনীতিক ফ্রান্সিস জর্জ পিকো এবং বৃটিশ কুটনীতিক মার্ক সাইকেসের মধ্যে চুক্তিতে স্বাক্ষর করেন বলে একে সাইকেস-পিকো চুক্তি বলা হয়। এই চুক্তির ফলে ফ্রান্স ও বৃটেন ওসমানী খেলাফতভূক্ত আরব দেশগুলো ভাগ হয়ে যায়। চুক্তি অনুযায়ী ইরাক, জর্দান ও হাইফা ব্রটেনের ভাগে পড়ে এবং সিরিয়া, লেবানন ফ্রান্সের অধীনে চলে যায়। মুলত এই চুক্তির কারণেই বৃটেন ফিলিস্তিনে ইহুদীদের অভিবাসন ত্বরান্বিত করে।

৩৮০ হিজরীর ২রা জমাদিউল আউয়াল ইরানের বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী ও গণিতবিদ আবু জাফর বিন আইয়ুব তাবারী হেসাব পরলোক গমন করেন। তাঁর লেখা ‘ষড়ঋতু’ নামক ফার্সী ভাষায় লেখা একটি বই এখনো রয়ে গেছে যাতে প্রশ্নোত্তরের মাধ্যমে জ্যেতির্বিদ্যা সংক্রান্ত বিভিন্ন বিষয় আলোচনা করা হয়েছে।

পাঠক, আসরের এ পর্যায়ে গত বছরের এই দিনের কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা জানিয়ে দিচ্ছি।

২০০৭ সালের এই দিন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সিঙ্গাপুর সফর পুনরায় বাতিল করা হয়।

গত বছরের এ দিনে বিশ্ব ব্যাঙ্কের তৎকালীন প্রেসিডেন্ট পল উলফোভিৎস তার চাকরি রক্ষার আবেদন জানান। তার বিরুদ্ধে আনীত স্বজনপ্রীতির অভিযোগের চূড়ান্ত শুনানিতে উপস্খিত হয়ে তিনি এ আবেদন করেন।

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং চাং ও তার মন্ত্রিসভার সবাই গত বছরের এই দিন পদত্যাগ করেন। সু সেং চাং আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রোগ্রেসিভ পার্টির প্রাথমিক মনোনয়ন লাভে ব্যর্থ হওয়ার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে তারা পদত্যাগ করেন।

ম্যারি এন্টয়নেট ফ্রান্সের রাজা ষোড়শ লুইসকে বিয়ে করেন (১৭৭০)
টেলিপ্রিন্টার ও মাইক্রোফোনের উদ্ভাবক ডেভিড এডওয়ার্ডের জন্ম (১৮৩১)
বার্লিনের কাছে বিশ্বের প্রথম বৈদ্যুতিক ট্রাম চালু (১৮৮১)
জাপানের প্রধানমন্ত্রী তসুশি ইনুকাই টোকিওতে আততায়ীর হাতে নিহত (১৯৩২)
আইসল্যান্ডের স্বাধীনতা ঘোষণা (১৯৪১)
জার্মান নাৎসী বাহিনী অবলুপ্ত ঘোষণা (১৯৪৫)
ব্রিটিশ কেবিনেট মিশনে ভারত বিভক্তির প্রস্তাব (১৯৪৬)
জেনারেল পার্ক চুংহির নেতৃত্বে দঃ কোরিয়ার সামরিক অভ্যুখান (১৯৬১)
বাংলাদেশ-ভারত যুক্ত ঘোষণা স্বাক্ষর। বেরুবাড়ি ভারতের এবং দহগ্রাম,
আসা লং লাঠিটিলা ও পাথুরিয়া বাংলাদেশের অন্তর্ভুক্ত (১৯৭৪)
সিকিমকে ভারতের ২২তম রাজ্য ঘোষণা (১৯৭৫)
ফ্রান্সে প্রথম মহিলা প্রধানমন্ত্রী এডিথ ক্রেসনের ক্ষমতা গ্রহণ (১৯৯১)
ইরানের প্রেসিডেন্ট খাতামির সৌদি সফর। ২০ বছরের মধ্যে এই প্রথম কোনো ইরানি প্রেসিডেন্টের সৌদি সফর (১৯৯১)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)