ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪০ মিনিট ১৪ সেকেন্ড

ঢাকা সোমবার, ১১ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২০ শাওয়াল, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ ২২ মে (বুধবার) ২০১৯

১৮৮৫ সালের এই দিনে বিখ্যাত ফরাসী সাহিত্যিক, কথা শিল্পী ও লেখক ভিক্টোর হুগো ৮৩ বছর বয়সে পরলোক গমন করেন। তিনি সমাজের পিছিয়ে পড়া ও বঞ্চিত মানুষের পক্ষে কথা বলতেন। ভিক্টোর হুগো ১৮০২ সালে জন্ম গ্রহণ করেন এবং কিশোর বয়স থেকেই তিনি কবিতা আবৃতিতে পারদর্শী হয়ে ওঠেন। তিনি ২৫ বছর ফরাসী একাডেমির সদস্য ছিলেন এবং একই সাথে দেশটির পার্লামেন্ট সদস্য হওয়ারও সুযোগ লাভ করেন। ভিক্টোর হুগো তৎকালীন শাসক তৃতীয় নেপোলিয়ানের স্বেচ্ছাচারী নীতির বিরোধীতা করার কারণে বরখাস্ত হন এবং ২০ বছর পর্যন্ত নির্বাসিত জীবন যাপন করেন। নির্বাসিত থাকা অবস্থায় তিনি অনেক লেখালেখি করার সুযোগ পান। তার যুগে উপন্যাসে রোমান্টিসিজমের ধারা চালু হয় এবং তিনিই এর বিকাশ ঘটান। ভিক্টোর হুগোর বিখ্যাত কয়েকটি বইয়ের মধ্যে গুজিস্ত নাটারডোম এবং বিন ওয়াইয়ানের কথা উল্লেখ করা যায়।

১৮৯৩ সালের এই দিনে রাশিয়ার বিখ্যাত কবি ভøাদিমির মায়াকুভোস্কি জন্মগ্রহণ করেন। ১৯১৭ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নে কমিউনিষ্ট বিপ্লবের সময় তার কবিতাগুলো ব্যাপক উদ্দীপনা জাগাতো। মায়াকুভোস্কি বলতেন, সাহিত্য জনগণের ভাষায় হওয়া উচিত এবং তাদেরই জীবনের বিভিন্ন চিত্র সাহিত্যের মাধ্যমে তুলে ধরা উচিত। তাই তিনি সমাজে প্রচলিত অনেক শব্দ তার কবিতায় স্থান দেন। এ কারণে তার কবিতা গণমানুষের সাংবাদিকতার রুপ ধারণ করে যাকে আমরা বলতে পারি সাংবাদিকতা সুলভ কবিতা। তার বিখ্যাত কয়েকটি কবিতার মধ্যে টু হিজ ওন বিলিভড্ সেল্ফ, আওয়ার মার্চ, কল টু একাউন্ট, ব্যাক হোম, পাস্ট ওয়ান ওককের নাম উল্লেখ করা যায়। ভøাদিমির মায়াকুভোস্কি ১৯৩০ সালে মৃত্যুবরণ করেন।

১৯৬৬ সালের এই দিনে বিখ্যাত শিশু চলচ্চিত্র নির্মাতা ওয়াল্ট ডিজনি মৃত্যুবরণ করেন। তিনি ১৯০১ সালে যুক্তরাষ্ট্রে জন্ম গ্রহণ করেন এবং হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে চারুকলা বিষয়ে ডক্টরেট ডিগ্রী লাভ করেন। ওয়াল্ট ডিজনি অসংখ্য কার্টুন তৈরী করে কার্টুন জগতে বিরাট অবদান রেখে যান। তিনি তার সহকর্মী ও বিশিষ্ট ব্যক্তিদের সহায়তায় নিজ চলচ্চিত্র নির্মান ষ্টুডিওতে বিভিন্ন ব্যক্তিত্বকে কার্টুনের মাধ্যমে ফুটিয়ে তোলেন। ওয়াল্ট ডিজনি বহুবার অস্কার পুরস্কার লাভ করতে সম হন।

১৯৯০ সালের এই দিনে উত্তর ও দক্ষিণ ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রীরা এক যৌথ ঘোষণা পত্রে দুই ইয়েমেনকে একত্রীকরণের কথা ঘোষণা করেন। এরফলে ইয়েমেন আবারও একক রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে এবং দুই ইয়েমেনের পার্লামেন্ট সদস্যরা ঐক্যবদ্ধ ইয়েমেনের নতুন সংবিধান অনুমোদন করে। এরপর কর্ণেল আলী আব্দুল্লাহ সালেহ ইয়েমেনের প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন। প্রকৃতপক্ষে দুই ইয়েমেনের জনগণের ব্যাপক আগ্রহের কারণে ইয়েমেন একত্রিত হতে পেরেছে। তাছাড়া দক্ষিণ ইয়েমেনসহ সমাজতান্ত্রিক শিবিরে রাজনৈতিক পটপরিবর্তনও এ ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখে। এখানে উল্লেখ করা যেতে পারে, ১৯১৪ সালে ওসমানীয় ও বৃটিশ সা¤্রাজ্যের মধ্যে এক চুক্তি অনুযায়ী ইয়েমেনকে দুই ভাগে বিভক্ত করা হয়।

হিজরী ২৮১ সালের জমাদিউল আওয়াল মাসের এই দিনে আবু হানিফা আহমদ বিন দাউদ দিনভারী পরলোক গমন করেন। তিনি সাহিত্য, গণিত ও জ্যোতির্বিদ্যায় সুপন্ডিত ছিলেন। এ ছাড়া তিনি ধর্ম ও দর্শন বিষয়েও ছিলেন অগাধ জ্ঞানের অধিকারী। আবু হানিফা আহমদ বিন দাউদ দিনভারীর লেখা কয়েকটি গ্রন্থের মধ্যে আল নাবাত, আল জাব্র্ ওয়া আল মোকাবেল এবং আল বালাদানের কথা উল্লেখ করা যায়।

ইতিহাসের এই দিনে আরো কিছু গুরুত্বপূর্ণ ঘটনাবলীর মধ্যে অন্যতম হচ্ছে ১৯৩৯ সালের এই দিনে জার্মানীর বার্লিনে ইতালী ও জার্মানীর মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। ১৯৯৪ সালে সম্মিলিত জার্মানীর প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন রোমান হারজগ। এছাড়া ২০০৪ সালে ভারতের কংগ্রেস জোটের মনোনীত দেশটির ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিং শপথ গ্রহণ করেছিলেন।

মিসরীয় ধর্ম শাস্ত্রবিদ আলকাসতান্নানী কর্তৃক রাসুল (সা:) এর জীবনী গ্রন্থের রচনা সমাপ্ত (১৪৯৪)
দিল্লীর বাদশাহ শেরশাহ সুরীর ইন্তেকাল (১৫৪৫)
কথাশিল্পী ভিক্টর হুগোর মৃত্যু (১৮৮৫)
ইন্দেনেশিয়ায় এশিয়ার প্রথম কমিউনিস্ট পার্টি গঠিত (১৯২০)
মার্কিন ধনকুবের জন রকফেলারের মৃত্যু (১৯৩৭)
বার্লিনে ইতালি ও জার্মানির মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষর (১৯৩৯)
কলকাতায় ভারতের কমিউনিস্ট পার্টির প্রথম কংগ্রেস অনুষ্ঠিত (১৯৪৩)
প্রথম ভারতীয় মহিলা কুমারী বাচেন্দ্রর এভারেস্ট জয় (১৯৮৩)
বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যকরী বোর্ডের সদস্য নির্বাচিত (১৯৮৫)
উত্তর-দক্ষিণ ইয়েমেন সংযুক্ত হয়ে ইয়েমেন প্রজাতন্ত্র গঠিত (১৯৯০)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)