ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৬ মিনিট ১ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৬ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ১৬ শাওয়াল, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বুধবার) ২৯ মে’২০১৯

১৭০১ সালের এই দিনে সুইজারল্যান্ডের বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী ও পদার্থবিদ অন্দ্রেস সিলসিউস দেশটির সাংস্কৃতিক কেন্দ্র হিসাবে পরিচিত অভেপ সালান শহরে জন্ম গ্রহণ করেন। তিনি শিক্ষা জীবন শেষ করে বিজ্ঞান গবেষণা কাজে মনোনিবেশ করেন এবং আবহাওয়া পরিমাপক যন্ত্র আবিস্কার করেন। বিখ্যাত এই সুইজ পদার্থ বিজ্ঞানী ১৭৪৪ সালে মৃত্যুবরণ করেন।

হিজরী ১৩০৩ সালের এই দিনে ইরানের খ্যাতনামা ভাষাবিদ ও চিকিৎসক আলী আকবর খান নাফিসি তেহরানে পরলোক গমণ করেন। তিনি প্রাথমিক লেখাপড়া শেষ করে ইসলামী দর্শন শাস্ত্রে জ্ঞান অর্জন করেন এবং তেহরানের দারুল ফুনুন শিক্ষা কেন্দ্রে চিকিৎসা শাস্ত্রের উপর অধ্যয়ন করেন। আলী আকবর খান নাফিসি চিকিৎসা বিষয়ে বেশ কিছু গ্রন্থ রচনা করেন এবং বেশ কিছু বই অনুবাদ করেন। এছাড়া তিনি দীর্ঘ ২৫ বছর ধরে বহু পরিশ্রম করে অসংখ্য ফার্সী শব্দ সংকলন করেন। তার ৫ খন্ডের এ ডিকশনারীর নাম ‘ফারহাঙ্গে নাফিসি’।

হিজরী ১৩০৯ সালের এই দিনে খ্যাতনামা সাহিত্যিক, কবি ও চিন্তাবিদ সাইয়্যেদ আহমাদ পেশোয়ারী তেহরানে পরলোক গমন করেন। তিনি পাকিস্তানের উত্তরাঞ্চলীয় পেশোয়ার শহরের উপকণ্ঠে জন্ম গ্রহণ করেন। সাহিত্যিক পেশোয়ারী আফগানিস্তানের গাজনিন শহরে লেখাপড়া শুরু করেন। পরে তিনি উত্তর পূর্ব ইরানের খোরাসান ও সাবযেভার শহরে মোল্লা হাদি সাবযেভারির মত আলেমদের সান্নিধ্যে থেকে শিক্ষা গ্রহণ করেন। এরপর তিনি তেহরানে সাহিত্য ও দর্শনের উপর গবেষণা শুরু করেন। তিনি ছিলেন স্পষ্টভাষী এবং ধর্মের প্রতি ছিলেন গভীর অনুরাগী। তিনি ফার্সী ভাষায় বেশ কিছু কবিতা লিখেছেন।

১৯৩৭ সালের এ দিনে স্পেনে গৃহযুদ্ধ চলার সময় রিপাবলিকানদের জঙ্গী বিমান জার্মানীর একটি জাহাজে আঘাত হানে। এই হামলার জবাবে পাল্টা জার্মানীও দক্ষিণ স্পেনের আল মারিয়া বন্দরে রিপাবলিকানদের ঘাঁটিতে গুলিবর্ষণ করে। স্পেনের রিপাবলিকানরা জার্মানীর জাহাজে বোমা বর্ষণ করায় জার্মানী এটাকে সুযোগ হিসাবে কাজে লাগায় এবং জার্মানীর নাৎসি বাহিনী স্পেনের সরকার বিরোধীদেরকে অস্ত্র ও অর্থ দিয়ে সাহায্য করে। শেষ পর্যন্ত ১৯৩৯ সালের মার্চ মাসে জেনারেল ফ্রাঙ্কুর নেতৃত্বে বিরোধীরা ঐ যুদ্ধে বিজয় লাভ করতে সম হয়।

আজ থেকে ৫৫ বছর আগে অর্থাৎ ১৯৫৩ খ্রীষ্টাব্দের এই দিনে বৃটিশ পর্বতারোহী এ্যাডমন্ড হিলারি এবং ভারতের পর্বতারোহী নাতসিঙ্গ নুরকি বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ এভারেষ্ট জয় করেন। এই পর্বতশৃঙ্গের উচ্চতা আট হাজার ৮৮২ মিটার এবং ভারত ও নেপাল জুড়ে রয়েছে এই পাহাড়ের বিস্তৃতি। ১৯৫৩ সালে এই দুই পর্বতারোহী এভারেষ্ট জয় করার পর আরো কয়েকটি দেশের পর্বতারোহীরা এভারেষ্ট জয় করতে সম হয়েছিল।

হিজরী ১৩০৭ সালে অর্থাৎ আজ থেকে ১২২ বছর আগে এই দিনে ভারতের খ্যাতনামা মুসলিম চিন্তাবিদ সাইয়্যেদ মোহাম্মদ ইব্রাহীম পরলোক গমন করেন। তিনি সাইয়্যেদুল ওলামা হিসাবে পরিচিত। তিনি হিজরী ১৪শ শতকের প্রথম দিকে তৎকালীন সময়ের বিশিষ্ট আলেম হিসাবে খ্যতিমান ছিলেন। পিতার মৃত্যুর পর সাইয়্যেদুল ওলামা ভারতের বিভিন্ন শহরে ধর্ম প্রচারে আত্মনিয়োগ করেন। তার রচিত বেশ কিছু গ্রন্থ আজও অবশিষ্ট আছে।

ইতিহাসের এই দিনে আরো কিছু ঘটনার মধ্যে রয়েছে, ১৯৫৪ সালে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার কর্তৃক এ.কে. ফজলুল হকের নেতৃত্বে গঠিত যুক্তফ্রন্টের মন্ত্রীসভা বাতিল ঘোষণা করা হয়। ১৯৯৯ সালে তিন বছর পর নাইজেরিয়াকে কমনওয়েলথের সদস্যপদ ফেরত দেয়া হয় এবং ২০০৪ সালে পাকিস্তানের পারমাণবিক ক্ষমতা সম্পন্ন দেড় হাজার কিলোমিটার পাল্লার ঘোরি-৫ ক্ষেপণাস্ত্রের সফল উৎপেন করা হয়।

তুরস্কের কনস্টানটিনোপল জয় (১৪৫৩)
রাজা দ্বিতীয় চার্লসের জন্ম (১৬৩০)
মোস্তফা চতুর্থ কর্তৃক তুরস্কের সুলতান সেলিম তৃতীয় ক্ষমতাচ্যুত (১৮০৭)
সার্বিয়ার রাজা আলেকজান্ডার আর্বেনোভিচ সস্ত্রীক নিরাপত্তা রক্ষিদের হাতে নিহত (১৯০৩)
মার্কিন রাষ্ট্রপতি জন এফ কেনেডির জন্ম (১৯১৭)
নিউজিল্যান্ডের হিলারি ও নেপালের তেনজিংয়ের এভারেস্ট শৃঙ্গ জয় (১৯৫৩)
শেরেবাংলা এ.কে ফজলুল হকের নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট মন্ত্রিসভা বাতিল। পূর্ববাংলার গভর্নর শাসন জারি (১৯৫৪)
বরিস ইয়েলৎসিন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৯০)
কর্ণফুলী সেতু আনুষ্ঠানিকভাবে চালু (১৯৯০)
ক্রোয়েশিয়ার স্বাধীনতা ঘোষণা (১৯৯১)
বেনজামিন নেতানিয়াহু ইসরাইলের প্রধানমন্ত্রী নির্বাচিত (১৯৯৬)
বাংলাদেশে আলীগ সরকার কর্তৃক সপ্তায় শুক্র-শনি দুদিন ছুটি ঘোষণা (১৯৯৭)
নাইজেরিয়ায় সামরিক শাসনের অবসান। ওলুসেগুন ওবাসাঞ্জো ১৫ বছরের মধ্যে নাইজেরিয়ার প্রথম বেসামরিক প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৯৯)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)