ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুন ৯, ২০১৯

ঢাকা বুধবার, ১৩ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২৩ শাওয়াল, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (রোববার) ০৯ জুন’২০১৯

১৫৩৫ খ্রিষ্টাব্দের এদিনে স্পেনীয় সৈন্যবাহিনী ল্যাতিন আমেরিকার দেশ প্যারাগুয়ে দখল করে নিয়েছিলো। আর এর মধ্য দিয়ে এই দেশটিতে ২৭৬ বছরের স্পেনীয় ঔপনিবেশিক শাসনের সূচনা হয়। ল্যাতিন আমেরিকার দুইটি দেশের কোনো সাগর সীমা নেই। এর একটি হলো প্যারাগুয়ে অপরটি হলো বলিভিয়া। মধ্যভাগে অবস্থানের কারণে ল্যাতিন আমেরিকার এই ক্ষুদ্র দেশ, প্যারাগুয়েকে কখনো কখনো দক্ষিণ আফ্রিকার হৃদয় হিসেবে উল্লেখ করা হয়। ১৮১১ সালের ১৪ মে প্যারাগুয়ে স্পেনের হাত থেকে স্বাধীনতা লাভ করেছিলো।

১৮৭০ খ্রিস্টাব্দের এই দিনে খ্যাতনামা বৃটিশ লেখক চার্লস ডিকেন্স পরলোকগমন করেছিলেন। ১৮১২ খ্রিষ্টাব্দে এই লেখকের জন্ম হয়েছিলো এবং মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৮ বছর। উনিশ শতকের সবচেয়ে খ্যাতিমান এই লেখক সে সময় সমাজে বিরাজমান অন্যায়ের বিরুদ্ধাচারণ করেছেন। সম্পদের ভিত্তিতে বিভক্ত সে দিনের বৃটেনের সমাজের অর্থশালীদের হাতে দরিদ্রের নিগ্রহের করুণ চিত্রও তিনি তার লেখায় ফুটিয়ে তুলেছেন। অন্যদিকে বর্তমানকালে সাময়িকীতে ধারাবাহিকভাবে উপন্যাস প্রকাশের যে পদ্ধতি দেখা যায় তার প্রবতর্ন ও তাকে লেখকের জন্য লাভজনক করে ছিলেন চার্লস ডিকেন্স। সাময়িক পত্রের বাইরে অন্য কোনো পুস্তক কেনার মত যাদের অবস্থা ছিলো না বিশাল সেই পাঠক গোষ্ঠীর কাছে তিনি এভাবে পৌছাতে পেরেছিলেন। তিনি একটি অসমাপ্ত উপন্যাস সহ পনরটি উপন্যাস রচনা করেছিলেন। তার রচিত খ্যাত নামা উপন্যাসের মধ্যে দ্যা পারসোনাল স্টোরি অব ডেভিড কপারফিল্ড, দ্যা এ্যাডভেঞ্চার অব অলিভার টুইস্ট এবং গ্রেট এক্সপেকটেশনস অন্যতম। তিনি অবশ্য দ্যা মিস্টিরি অব এড্ইুন ড্রুড উপন্যাসটি শেষ করে যেতে পারেনি নি।

১৭৫২ খ্রিস্টাব্দের এ দিনে ভারতের ত্রিচিনোপলিতে ইংরেজদের কাছ ফরাসি সৈন্যরা আত্মসমর্পণ করে। প্রথম ফ্রান্সিসের রাজত্বের সময় ফরাসিরা প্রথম ভারতে অভিযান চালায় বলে মনে করা হয়। প্রথম ফ্রান্সিস ইংল্যান্ডের রাজা অষ্টম হেনিরীর সমসাময়িক ছিলেন। প্রথম ফ্রান্সিসের আমলে ফরাসি দেশে ব্যাপক সাংস্কৃতিক অগ্রগতি ঘটেছিলো। ১৬৪২ খ্রিষ্টাব্দে ফ্রান্স ইস্ট ইন্ডিয়া কোম্পানী গঠিত হয় এবং ১৬৬৪ খ্রিস্টাব্দের দিকে এই কোম্পানীর সংস্কার করা হয়। ১৬৬৭ খিস্টাব্দে ফ্রান্স ইস্ট কোম্পানী যে অভিযান চালিয়েছিলো তাতে মারকারে নামে এক ইরানি সহযোগিতা করেছিলো এবং এই অভিযানের মধ্য দিয়ে ফরাসিরা ১৯৬৮ খ্রিস্টাব্দে ভারতের সুরাট বন্দরে পৌঁছেছিলো। সেখানে পরে ফরাসিরা প্রথম একটি কারখানাও স্থাপন করেছিলো।

১৮১৫ খ্রিস্টাব্দের এ দিনে ভিয়েনা কংগ্রেসের সমাপ্তি ঘটে। ১৮১৪ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরে এই কংগ্রেসে সূচনা হয়েছিলো। নেপোলিয়নের পতনের পর ইউরোপের ভূ খন্ডগত বিভক্তি দূর করার জন্য এই কংগ্রেস আহবান করা হয়েছিলো এবং ইউরোপের রাজা এবং মন্ত্রীরা এই কংগ্রেসে যোগ দিয়েছিলেন। এই কংগ্রেসের সিদ্ধান্ত মোতাবেক ইউরোপে সে এলাকা নেপোলিয়ন দখল করেছিলেন তার সবই ফ্রান্সের কাছ থেকে ফেরত নেয়া হয়। ভিয়েনা কংগ্রেসের মাধ্যমে সুইজারল্যান্ডের নিরপেক্ষতা নিশ্চিত করা হয়। জার্মানীর রাজ্যগুলো একত্রীভূত করা এবং পোলান্ডে একটি সাংবিধানিক সরকার প্রতিষ্ঠার বিষয়টি এই কংগ্রেসের মাধ্যমে ঘটে। রাশিয়ার শাসক প্রথম আলেকজান্ডার এই বিষয়গুলো মেনে নিয়েছিলেন।

ফার্সি ১৩৪৯ সালের এ দিনে ইরানের সংগ্রামী আলেম আয়াতুল্লাহ মোহাম্মদ রেজা সাইদি বেশ কিছুদিন ইরানের সাবেক শাসক শাহের কারাগারে কঠোর নির্যাতন ভোগ করার পর শাহাদত বরণ করেছিলেন। ফার্সি ১৩০৮ সালে এই সংগ্রামী আলেম জন্মগ্রহণ করেছিলেন। ইসলামের বিভিন্নমুখী জ্ঞান অর্জনের পর এই জ্ঞান তাপস ইরানের পবিত্র নগরী কোমের ইসলামী কেন্দ্রে শিক্ষকতা শুরু করেন। আয়াতুল্লাহ হিল উজমা বরুজার্দি এবং ইমাম খোমেনি (রহ) সে সময় কোমে শিক্ষতা করতেন। ফার্সি ১৩৪২ সালের ১৫ই খোরদাদে সাবেক শাহের বিরুদ্ধে ইরানের মুসলিম জনগণের ব্যাপক সংগ্রামের পর তিনি নিজ সংগ্রামী তৎপরতা আগের চেয়েও অনেক বেশি তীব্র করে তুলেন। তিনি মসজিদকে শক্ত দুর্গে পরিণত করেন। মসজিদে প্রদত্ত ভাষণে ফিলিস্তিনে সা¤্রাজ্যবাদীদের অপকর্ম,ষড়যন্ত্র এবং অপরাধ তৎপরতার কথা জনগণের সামনে তুলে ধরতে থাকেন। এই অপরাধে তিনি অনেকবারই ইরানের সাবেক শাসকের বাহিনীর হাতে গ্রেফতার ও নির্যাতনের শিকারে পরিণত হয়েছেন। তবে এ সব অমানুষিক নির্যাতন ও জুলুম সংগ্রামী এই মহান আলেমকে তার দায়িত্ব থেকে বিন্দু পরিমাণও হটাতে পারেনি।

ইতিহাসের এ দিনে ৬৭২ হিজরীতে অমর কাব্যগ্রস্থ মসনবীর ¯্রষ্টা জালালউদ্দিন মোহাম্মদ বলখী দক্ষিণ তুরস্কে অবস্থিত প্রাচীন ইরানের কুনিয়ে শহরে ইন্তেকাল করেছিলেন। তিনি মৌলাভি নামেও পরিচিত। ৬০৪ হিজরীতে বর্তমান আফগানিস্তানের বলখ শহরে তিনি জন্মগ্রহণ করেছিলেন। সে যুগের বিখ্যাত আরেফ বা আধ্যাত্মিক জ্ঞান সমৃদ্ধ ব্যক্তিত্ব শামস তাবরেজীর সাথে এই কবির সাক্ষাৎ ঘটেছিলো ৬৪২ হিজরীতে। এই সাক্ষাতের মধ্য দিয়ে শামস তাবরেজীর অন্তহীন প্রভাব পড়েছিলো মৌলাভির মন এবং মননশীলতায়। মসনবী ছাড়াও তার বিখ্যাত গ্রস্থগুলোর মধ্যে রয়েছে, ফিহে মা ফিহে এবং মাকতুবাতে মাওলানা।

ইমাম আবু হানিফার ইন্তেকাল (১৫০)
রাশিয়ার জার প্রথম পিটার দ্য গ্রেটের জন্ম (১৬৭২)
রেলওয়ে ইঞ্জিনের নকশাকার ইংরেজ উদ্ভাবক জর্জ স্টিফেনসনের জন্ম (১৭৮১)
বুলগেরিয়ায় সামরিক অভ্যুখানে জনপ্রিয় সংস্কারবাদী আলেক্সান্দার নিহত এবং তার সরকার উৎখাত (১৯২৪)
থাইল্যান্ডের যুবরাজ আনন্দ মাহিডলকে গুলিবিদ্ধ মৃত অবস্থায় বিছানায় পাওয়া যায় (১৯৪০)
ইসরাইলের সঙ্গে যুদ্ধে পরাজিতের পর মিসরের প্রেসিডেন্ট কামাল আবদেল নাসেরের পদত্যাগ (১৯৬৭)
ব্রিটেনে লোকসভার কার্যক্রম সর্বপ্রথম সরাসরি সম্প্রচার (১৯৭৫)
ইরানের প্রেসিডেন্ট খাতামি ৭৫% ভোটে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত (২০০১)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)