আপডেট জুন ১২, ২০১৯

ঢাকা শুক্রবার, ৬ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ২১ মুহাররম, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বুধবার) ১২ জুন’২০১৯

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস
এটি একটি নতুন দিবস। বিশ্বব্যাপী শিশুশ্রম বৃদ্ধি পাওয়ার উদ্বেগজনক পরিস্থিতিতে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ২০০২-এর ১২ জুন থেকে এ দিবসটি পালন শুরু করেছে। বাংলাদেশ প্রথম বছরেই দিবসটি পালন করছে বেশ গুরুত্বের সঙ্গে। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও দিবসটির সঙ্গে একাত্ম হয়েছে।

১৫৪০ সালের ১২ই জুন দক্ষিণ আমেরিকার পুর্বাঞ্চলীয় দেশ চিলি স্পেনীয় উপনিবেশবাদীদের দখলে চলে যায়। এর আগেও স্পেন একবার চিলিকে দখল করার চেষ্টা করেছিল কিন্তু রেড-ইন্ডিয়ানদের প্রতিরোধের কারণে তা ব্যর্থ হয়। স্পেনীয়রা চিলিতে উপনিবেশ স্থাপনের পর স্পেনের অধীনস্ত অন্যান্য দেশ বিশেষ করে আর্জেন্টিনার স্বাধীনতাকামী নেতা সেন মার্টিনের সহযোগিতায় রেড-ইন্ডিয়ানরা ১৮১৭ সাল পর্যন্ত দখলদারদের বিরুদ্ধে তাদের আন্দোলন অব্যাহত রাখে এবং ১৮১৮ সালে স্বাধীনতা লাভ করে।

১৬৩৯ সালের এই দিনে ফ্রান্সের নুরমান্দি প্রদেশের দরিদ্র লোকজন আন্দোলন শুরু করে। ফ্রান্সের বেশীরভাগ জনগণ এ আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে তৎকালীন স¤্রাট ত্রয়োদশ লুই ও প্রধানমন্ত্রী কার্ডিনাল রিশিলিওর বিরুদ্ধে প্রতিবাদ মুখর হয়ে ওঠে। কিন্তু অতীতের মতোই ফ্রান্স সরকার ব্যাপক হত্যাকা- ও গ্রেফতার অভিযান চালিয়ে ঐ আন্দোলনকে দমন করে।

ফার্সী ১৩৫৯ সালের ২৩ শে খোরদাদ ইরানের ইসলামী বিপ্লবের নেতা মরহুম ইমাম খোমেনী (রহঃ) দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ইসলামী বিপ্লবী সাংস্কৃতিক কমিটি গঠনের নির্দেশ দেন। এরপর তিনি ঐ কমিটিকে ইসলামী সংস্কৃতির ব্যাপারে কর্মসূচী ও নীতিমালা তৈরীর আদেশ দেন। ইরানের বিশ্ববিদ্যালয়গুলোকে পশ্চিমা সংস্কৃতির প্রভাব মুক্ত করাই ছিল তাঁর এ পদক্ষেপের লক্ষ্য। পরবর্তীতে এই কমিটিই ইসলামী বিপ্লবী সাংস্কৃতিক পরিষদে পরিণত হয়।

১৯৯০ সালের সালের ১২ই জুন বাংলাদেশের জাতীয় সংসদের সংবিধানের দশম সংশোধনী গৃহীত হয়। তৎকালীন আইন ও বিচারমন্ত্রী হাবিবুল ইসলাম ১০ই জুন পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন এবং ১২ই জুন তা সর্বসম্মতিক্রমে পাশ হয়। ১০ম সংশোধনীতে প্রেসিডেন্টের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার পূর্বে ১৮০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাপারে সংবিধানের বাংলা ভাষ্য সংশোধন এবং সংসদে মহিলাদের সংরক্ষিত ৩০টি আসন আরো ১০ বছরের জন্য বৃদ্ধি করা হয়।

১৯৯১ সালের ১২ই জুন রাশিয়া ফেডারেশনের প্রথম সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বরিস ইয়েলেৎসিন প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি নির্বাচিত হবার পর ঐতিহাসিক এই দিনটিকে রাশিয়ার জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ। এর পূর্ব দিকে প্রশান্ত মহাসাগর, পশ্চিম দিকে বাল্টিক সাগরের ফিনল্যান্ড উপসাগর। প্রায় ১ কোটি ৭১ লাখ বর্গ কিলোমিটার আয়তনের দেশ রাশিয়া, সাবেক সোভিয়েট ইউনিয়নের ১৫টি প্রজাতন্ত্রের মধ্যে বৃহত্তম। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর রাশিয়া একটি স্বাধীন সার্বভৌম দেশে হিসেবে আন্তর্জাতিক সমাজে প্রবেশ করেছে। বর্তমানে রাশিয়ার জনসংখ্যা প্রায় ১৫ কোটি ।

১৯৪৪ সালের ১২ জুন বিশ্বের প্রথম ধরনের ভি-১ ক্ষেপণাস্ত্র আনুষ্ঠানিকভাবে যুদ্ধে ব্যবহার করা হয়। জার্মানী ঐ ক্ষেপণাস্ত্র তৈরী করেছিল। এছাড়া ১৯৪৯ সালের এই দিনে বিশ্বের প্রথম জেট যাত্রীবাহী বিমান ব্রিটেনে পরীক্ষামূলকভাবে উড়ানো হয়। দ্বিতীয় মহাযুদ্ধের বীর ব্রিটিশ বিমান বাহিনীর চালক জন ক্যানী এই যাত্রিবাহী বিমানটি চালান।

১৮৯৮ সালের ১২ জুন ফিলিপাইন স্বাধীন হয়। ৩০০ বছর ধরে ফিল্পিাইন স্পেনের ঔপনিবেশিক দেশ ছিল। এর পর ফিলিপাইন আবার যুক্তরাষ্ট্রের ঔপনিবেশে পরিণত হয়। যুক্তরাষ্ট্রের হাত থেক মুক্তি পাওয়ার জন্যে দীর্ঘকাল ধরে ফিলিপাইনের জনগণ প্রাণপনে সংগ্রাম চালিয়েছিলো। অবশেষে ১৯৪৬ সালে যুক্তরাস্ট্র ফিলিপাইনের স্বাধীনতা মেনে নেয়।

১৯৮২ সালের ১২ই জুন পারমানবিক অস্ত্রের বিরুদ্ধে নিউইয়র্কের হাজার হাজার লোক রাস্তায় বের হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

৭১১ হিজরীর এই দিনে মুহম্মদ বিন কাসিমের কাছে রাজা দাহির পরাজিত হয়। পরবর্তীতে মুহম্মদ বিন কাসিম সিন্ধু বিজয় করেন।

পাঠক! এবার আমরা এক বছর আগের এই দিনের কয়েকটি উল্লেখযোগ্য খবর জানিয়ে দিচ্ছি।

২০০৭ সালের এই দিনে ফিলিস্তিনের নির্বাচিত প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়ার গাজার বাসভবনে অস্ত্রধারীরা রকেট চালিত গ্রেনেড হামলা চালায়। হামাসের মুখপাত্র ফওজি বারহুম এ হত্যা চেষ্টার জন্য ফাতাহকে অভিযুক্ত করেন। তবে তাৎক্ষণিকভাবে ফাতাহ কোনো মন্তব্য করেনি।

আফগানিস্তানে মার্কিন সৈন্যদের গুলিতে সাত আফগান পুলিশ সদস্য নিহত হয়। অন্যদিকে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে বিস্ফোরণে ১ ন্যাটো সৈন্য নিহত ও আরো ২ জন আহত হয়।

২০০৭ সালের ১২ জুন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ ১২ জনের বিরুদ্ধে জয়েন্ট স্টক কোম্পানির পক্ষ থেকে সিএমএম কোর্টে একটি মামলা দায়ের করা হয়। দৈনিক দিনকালের নিবন্ধন সংক্রান্ত অনিয়মের জন্য কোম্পানি অ্যাক্টের অধীনে এই মামলা করা হয়।

ইংরেজ কবি উইলিয়াম কলিসের মৃত্যু (১৭৫৯)
কবি ঈশানচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের আত্মহত্যা (১৮৯৭)
রাষ্ট্রবিরোধী কার্যকলাপের অভিযোগে ৭ সহযোগীসহ দক্ষিণ আফ্রিকার বিপ্লবী নেতা নেলসন ম্যান্ডেলার যাবজীবন কারাদ- (১৯৬৪)
উরুগুয়েতে সামরিক অভ্যুখানে প্রেসিডেন্ট জুয়ান বর্দাবেরি ক্ষমতাচ্যুত (১৯৭৬)
বাংলাদেশে প্রসিডেন্ট পদে লেঃ জেঃ (অবঃ) জিয়াউর রহমানের শপথ গ্রহণ (১৯৭৮)
বেআইনী অস্ত্র রাখার দায়ে সাবেক রাষ্ট্রপতি এরশাদের ১০ বছর কারাদ-াদেশ (১৯৯১)
কম্বোডিয়া বিভক্ত হয়ে আলাদা রাষ্ট্র সাম্বোডিয়ার জন্ম (১৯৯৩)
বাংলাদেশে কেয়ারটেকার সরকারের অধীনে ৭ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত। আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা লাভ (১৯৯৬)
পারমাণবিক পরীক্ষা চালানোর অপরাধে পাকিস্তান ও ভারতকে বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর ঋণ দানে নিষেধাজ্ঞা আরোপ (১৯৯৮)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)