ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১ মিনিট ৬ সেকেন্ড

ঢাকা বুধবার, ১৩ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২৩ শাওয়াল, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বৃহস্পতিবার) ১৩ জুন ২০১৯

১৬৯৫ সালের এই দিনে ফ্রান্সের বিখ্যাত লেখক ও কবি জন লাফুনতান মৃত্যুবরণ করেন। তিনি ১৬২১ সালে জন্ম গ্রহণ করেন। প্রাচীন রূপকথার প্রতি তার বেশ ঝোক ছিল। এ কারণে তার লেখায় রূপকথার প্রভাব সুস্পষ্ট। কালিলা ও দিমনার মতো প্রাচ্যের বিভিন্ন গল্পের প্রভাবও তার লেখায় লক্ষণীয়।

১৯০৬ সালের এই দিনে বৃটেনের পশ্চিমাঞ্চলীয় আয়ারল্যান্ড দ্বীপে আয়ারল্যান্ড রিপাবলিকান আর্মির রাজনৈতিক শাখা শিনফেন আত্ম প্রকাশ করে। আয়ারল্যান্ডের স্বাধীনতার জন্য রাজনৈতিক আন্দোলন জোরদার করতে এ সংস্থাটি গঠন করা হয়। বিখ্যাত সাংবাদিক আর্থোর গ্রিফিথ এই সংস্থাটির প্রতিষ্ঠা করেন। শিনফেন বর্তমানে উত্তর আয়ারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল এবং সেখানকার মন্ত্রীসভায় এই দলের চার জন সদস্য রয়েছে।

১৯২১ সালের এই দিনে ইহুদিবাদীদের বিরুদ্ধে প্রথমবারের মতো ব্যাপক আন্দোলনের সূচনা হয়। তখন ফিলিস্তিন ছিল বৃটিশদের নিয়ন্ত্রণে। আন্দোলন করতে যেয়ে বহু ফিলিস্তিনী,বৃটিশ বাহিনীর হাতে শহীদ হন। আন্দোলনের লক্ষ্য ছিল, বৃটিশ শাসন এবং ইহুদিবাদীদের প্রতি বৃটিশদের সমর্থনের প্রতিবাদ জানানো। বৃটিশদের সহযোগিতায় তখন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ইহুদিদেরকে ফিলিস্তিনে নিয়ে আসা হচ্ছিল। এর ফলে ফিলিস্তিনে ইহুদিদের সংখ্যা ক্রমেই বাড়তে থাকে। ১৯২৩ সালে ফিলিস্তিনে যেখানে ইহুদিদের সংখ্যা ছিল ৩৫ হাজার সেখানে ১৯৪৮ সালে ইসরাইল প্রতিষ্ঠার আগে ইহুদিদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ছয় লক্ষে যা গোটা ফিলিস্তিনের জনসংখ্যার এক তৃতীয়াংশ।

১৯৪৪ সালের এই দিনে জার্মানি প্রথম বারের মতো বৃটেনকে লক্ষ্য করে ভি-ওয়ান নামের ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে। তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছিল এবং ১৩ ই জুনের আগ পর্যন্ত জার্মানি বিমানের সাহায্যে বৃটেনে হামলা পরিচালনা করছিল। কিন্তু ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপনাস্ত্র আবিস্কৃত হওয়ায় যুদ্ধে জার্মানির অবস্থান আরও শক্তিশালী হয় এবং এর ফলে জার্মান বাহিনী পাল্টা ক্ষয়ক্ষতির আশংকা ছাড়াই নিরাপদ দূরত্বে অবস্থানের মাধ্যমে আক্রমন চালাতে থাকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানির আবিস্কৃত ঐ ক্ষেপনাস্ত্রের প্রযুক্তি অন্যান্য দেশও অর্জন করতে সক্ষম হয়।

৭৩০ বছর আগে হিজরী ৬৯৯ সনের এই দিনে সপ্তম শতাব্দির বিখ্যাত কবি ও মুহাদ্দিস ইবনে ফারা ইশবিলি মৃত্যুবরণ করেন। তিনি বর্তমান দক্ষিণ স্পেনে জন্ম গ্রহণ করেন। স্পেন বাহিনী, কবির শহরে হামলা চালিয়ে তাকে বন্দি করে। কিন্তু কিছু দিন বন্দি থাকার পর কারাগার থেকে পালিয়ে তিনি মিশরে চলে যান। মিশরের কায়রোতে তিনি বিখ্যাত আলেমদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করেন এবং সেখান থেকে তিনি বর্তমান সিরিয়ার রাজধানী দামেস্কে গমণ করেন। সেখানেও তিনি ধর্ম বিষয়ে ব্যাপক পড়াশোনা করেন। এভাবে হাদিস শাস্ত্রে পান্ডিত্য অর্জনের পর তিনি নিজেই এ বিষয়ে শিক্ষা প্রদান শুরু করেন। তার ক্লাসে অসংখ্য ছাত্র অংশ নিতেন। তিনি হাদিসের ব্যাখ্যা সম্পর্কিত বেশ কয়েকটি বই লিখেছেন। তার লেখায় ছন্দের উপস্থিতিও বেশ লক্ষ্যণীয়।

১৩৬০ হিজরীর এই দিনে বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ যানজানি ৫১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় যানজানে জন্ম গ্রহণ করেন। কিশোর বয়সে তিনি সাহিত্য ও দর্শন নিয়ে পড়াশোনা করেছেন। এর পর তিনি ইরাকের নাজাফের ধর্মীয় শিক্ষা কেন্দ্রে ধর্মতত্ত্বের উপর পড়াশোনা করেন এবং মুজতাহিদ হবার যোগ্যতা অর্জন করেন। তিনি ধর্ম প্রচার ও গবেষণা কাজে বহু বার মক্কা, ফিলিস্তিন, সিরিয়া ও মিশর সফর করেছেন। তার লেখা গ্রন্থের মধ্যে ‘ কোরানের ইতিহাস’, ‘হযরত মোহাম্মদ(সা:)-র জীবন’ ও ‘ হোসেন বিন আলীর মহত্ত্ব’ অন্যতম।

২০০৭ সালের এই দিনে বাংলাদেশের আওয়ামী লীগের সভানেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে দুটি চাঁদাবাজির মামলা করা হয়। ঢাকার তেজগাঁও থানায় মামলা করেন ইউনিক গ্রুপের চেয়ারম্যান ও আওয়ামী লীগের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত নুর আলী। এ মামলায় শেখ হাসিনা ছাড়াও তাঁর আত্মীয় শেখ হেলাল ও তাঁর স্ত্রী রূপা চৌধুরীকে আসামি করা হয়। গুলশান থানায় অপর মামলাটি দায়ের করেন ইস্টকোস্ট গ্রুপের চেয়ারম্যান আজম জে চৌধুরী। এ মামলায় শেখ হাসিনার সঙ্গে তাঁর ঘনিষ্ঠ আত্মীয় শেখ ফজলুল করিম সেলিমকে আসামি করা হয়। মামলা দুটি দায়েরের বেশ কিছু দিন পর শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়।

নবাব সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে রবার্ট ক্লাইভের অভিযান শুরু (১৭৫৭)
চীনে বক্সার বিদ্রোহ শুরু (১৯০০)
ফ্রান্সের জাতীয় মুক্তি কমিটি গঠন (১৯৪৩)
কলম্বিয়ায় জেনারেল গুস্তাভো রোজাস পিনিয়ার নেতৃত্বে এক সামরিক অভ্যুত্থান প্রেসিডেন্ট লরেয়ানো গোমেজের সরকার উৎখাত (১৯৫৩)
আফ্রিকার বর্ণবাদী সরকার কর্তৃক কৃষ্ণাঙ্গ নেতা নেলসন ম্যান্ডেলাকে যাবজীবন কারাদ- প্রদান (১৯৬৪)
ইয়েমেনে সেনাবাহিনীর ক্ষমতা দখল (১৯৭৪)
সৌদি বাদশাহ খালেদের ইন্তেকাল। যুবরাজ ফাহদের সিংহাসনে আরোহণ (১৯৮২)
ঢাকা যাদুঘর জাতীয় যাদুঘরে রূপান্তর (১৯৮৩)
রবিস ইয়েলৎসিন রুশ প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট (১৯৯১)
কিম ক্যাম্পবেল কানাডার প্রথম মহিলা প্রধানমন্ত্রী নির্বাচিত (১৯৯৩)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)