ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুলাই ৩, ২০১৯

ঢাকা শনিবার, ৫ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২০ সফর, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বুধবার) ০৩ জুলাই’২০১৯

১৭৫১ সালের এই দিন সুইডেনের রসায়নবিদ ও খনিজ বিশেষজ্ঞ ফ্রেড্রিক ক্রনস্টেড নিকেল ধাতু আবিস্কার করেন। দীর্ঘ দিন ধরে গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষার পর তিনি গুরুত্বপূর্ণ এই ধাতু আবিস্কারে সক্ষম হন। শিল্প ক্ষেত্রে নিকেল ধাতুর ব্যাপক ব্যবহার রয়েছে। ফ্রেড্রিক ক্রনষ্টেড ১৭২২ সালে জন্ম গ্রহণ করেন এবং ১৭৬৫ সালে মৃত্যুবরণ করেন।

১৮৮৩ সালের এই দিন চেক প্রজাতন্ত্রের বিখ্যাত লেখক ফ্রানয কাফকা জন্ম গ্রহণ করেন। বিখ্যাত লেখকদের বই পড়তে পড়তে এক সময় তারও লেখার সাধ জাগে। যেমন ইচ্ছে তেমন কাজ। একে একে বহু বই লিখে ফেললেন তিনি। তার বিখ্যাত গ্রন্থের মধ্যে দ্য মেটামোরফ্যাসিস, দ্য ট্রাইয়াল এবং দ্য কাসল অন্যতম। বিখ্যাত এই লেখকের বাল্যকাল কেটেছে অত্যন্ত কষ্টের মধ্য দিয়ে। একারণে তার লেখায় রয়েছে নিরাশা ও হতাশার ছাপ। তিনি বিশ্বের সব কিছুকেই নেতিবাচক দৃষ্টিকোন থেকে বিশ্লেষণ করেছেন। মি: কাফকা ১৯২৪ সালে যক্ষ্মায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

১৯০৪ সালের এই দিনে বিশ্ব ইহুদিবাদ আন্দোলনের প্রতিষ্ঠাতা থিয়োডর হার্যেল মৃত্যুবরণ করেন। তিনি ১৮৬০ সালে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে জন্ম গ্রহণ করেন এবং পরে অস্ট্রিয়ায় যান। অস্ট্রিয়ায় অবস্থান কালে ইহুদিদের একত্রিত করে একটি স্বাধীন রাষ্ট্র গঠনের চিন্তা তার মাথায় আসে। এরপর তিনি ১৮৯৫ সালে ‘ইহুদি রাষ্ট্র’ নামক একটি বই লেখেন এবং সেখানে ইহুদিবাদ সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরেন। এরপরই ১৮৯৭ সালে হার্জেল ও তার সহযোগীরা সুইজারল্যান্ডে এক সমাবেশের মাধ্যমে বিশ্ব ইহুদিবাদ সংস্থা প্রতিষ্ঠার ঘোষণা দেয়। তিনি ইহুদিবাদীদের অবৈধ লক্ষ্য বাস্তবায়নের জন্য ফিলিস্তিন দখলের ব্যাপক চেষ্টা চালান এবং ওসমানীয় সা¤্রাজ্যের শাসকের সাথে সাক্ষাত করে ফিলিস্তিন জবরদখলের জন্য সহযোগিতা চান। কিন্তু তখন তার সেই লক্ষ্য বাস্তবায়িত হয় নি। থিয়োডর হার্যেল ১৯০৪ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। কিন্তু তার সেই অন্যায় ও মানবতা বিরোধী চিন্তা ধারার আলোকেই পরে ফিলিস্তিনী ভূখন্ড জবর দখল করে অবৈধ ইসরাইল প্রতিষ্ঠা করা হয়।

ফ্রান্সের রাজা একাদশ লুইয়ের জন্য (১৪২৩)
স্কট স্থপতি রবার্ট এ্যাডামের জন্ম (১৭২৮)
লর্ড মিন্টো বাংলার গভর্নর নিযুক্ত (১৮০৭)
সাদোয়ার যুদ্ধে অস্ত্রীয়রা প্রশীয়দের কাছে পরাজিত (১৮৬৬)
লন্ডনে প্রথম রঙিন টেলিভিশন চালু (১৯২৮)
মিত্রবাহিনীর কাছে সিরিয়ার আত্মসমর্পণ (১৯৪১)
চতুঃশক্তির বার্লিন পুনরুদ্ধার (১৯৪৫)
ভারতবর্ষকে দুটি ডোমিনিয়নে বিভক্ত করার মাউন্ট ব্যাটেন পরিকল্পনা প্রকাশিত (১৯৪৭)
আলজেরিয়ার স্বাধীনতা লাভ (১৯৬২)
পাকিস্তান-তুরস্ক-ইরানের মধ্যে আরসিডি প্রতিষ্ঠিত (১৯৬৪)
পারস্য উপসাগরে মার্কিন নৌসেনাদের গুলিতে ইরানের যাত্রীবাহী বিমান ভূপতিত । ২৯০ জন নিহত (১৯৮৮)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)