ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুলাই ১০, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ৪ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৪ জিলক্বদ, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বুধবার) ১০ জুলাই ২০১৯

৮৭৪ সালের এই দিনে নরওয়ের জেলেরা উত্তর আটলান্টিক মহাসাগরের দ্বীপ দেশ আইসল্যান্ড আবিস্কার করে। ১২৬১ সালে নরওয়ে, আইসল্যান্ডের উপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করে। এর এক’শ বছরেরও বেশি সময় পর ডেনমার্ক, আইসল্যান্ড ও নরওয়ে-এই উভয় দেশ দখল করে নেয়। অবশেষে ১৯৪৪ সালে আইসল্যান্ড, ডেনমার্কের কাছ থেকে পূর্ণ স্বাধীনতা লাভ করে।

১৭৪১ সালের এই দিনে ডেনমার্কের নাগরিক ভিতুস ব্রিংক আলাস্কা ভূখন্ড আবিস্কার করেন। জাহাজের সাহায্যে রাশিয়া যাবার পথে তিনি কানাডার উত্তর-পশ্চিমাঞ্চলে আলাস্কা ভূখন্ডের অস্তিত্ব খুজে পান। তেল সমৃদ্ধ আলাস্কা ১৮৬৭ সালের আগ পর্যন্ত রাশিয়ার ভূখন্ড ছিল। কিন্তু রাশিয়ার তৎকালীন শাসক ১৮৬৭ সালে ৭২ লক্ষ ডলারের বিনিময়ে আলাস্কাকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করে দেয়। আলাস্কা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য এবং এই অঙ্গরাজ্যের বর্তমান জনসংখ্যা ছয় লক্ষ আট চল্লিশ হাজার।

১৮৮৫ সালের ১০ জুলাই পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার পেয়ারা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯১২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি তুলনামূলক ভাষাতত্ত্বে এমএ পাস করেন। তিনি ১৮টি ভাষা জানতেন। ব্যক্তিজীবনে তিনি ছিলেন নিষ্ঠাবান মুসলমান। তার সাহিত্য ও গবেষণায় ইসলামের মর্মবাণী স্মরিত হয়েছে। মুহম্মদ শহীদুল্লাহ ১৯৬৯ সালের ১৩ জুলাই ঢাকায় ইন্তেকাল করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল প্রাঙ্গণে তাকে দাফন করা হয়।

১৯৪০ সালের এই দিনে দ্বিতীয় মহাযুদ্ধ চলাকালে মার্শাল হেনরি পেটেইন ফ্রান্সের শাসনভার গ্রহণ করেন। ফ্রান্স, জার্মান বাহিনীর কাছে পরাজিত হবার পর তিনি এ দায়িত্ব নেন। ১৯৪০ সালের ২২ জুন স্বাক্ষরিত যুদ্ধ বন্ধের চুক্তি অনুযায়ী প্যারিসসহ উত্তর ফ্রান্স জার্মান বাহিনীর দখলে রয়ে যায়। মার্শাল হেনরি পেটেইন দেশের অন্য অংশের ক্ষমতা পরিচালনা করতে থাকেন। মার্শাল হেনরি পেটেইন প্রথম মহাযুদ্ধে ব্যাপক সুনাম অর্জন করলেও দ্বিতীয় মহাযুদ্ধের সময় জার্মান বাহিনীর সাথে চুক্তিতে স্বাক্ষর করার কারণে ফরাসিদের কাছে বিশ্বাসঘাতক হিসেবে বিবেচিত হয়েছেন। এ কারণে দ্বিতীয় মহাযুদ্ধের পর তার বিরুদ্ধে মৃত্যুদন্ডের আদেশ দেয়া হয়, পরে অবশ্য শাস্তি কমিয়ে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়। মি: পেটেইন ১৯৫১ সালে কারাগারে মৃত্যুবরণ করেন।

১৩২৫ সালের এই দিনে ইরানের বিশিষ্ট সঙ্গীত বিশেষজ্ঞ ও সানতুর বাদক হাবিব সামায়ি মৃত্যুবরণ করেন। ফার্সি ১২৮০ সালে তার জন্ম হয়। তার বাবাও একজন সঙ্গীতজ্ঞ ছিলেন। পরিবারে সঙ্গীত চর্চা থাকায় ছোট বেলা থেকেই তিনি এ ব্যাপারে পারদর্শী হয়ে ওঠেন। কিশোর বয়সেই তিনি দক্ষতার সাথে সানতুর বাজাতে পারবেন। তিনি সঙ্গীত বিষয়ে পড়াশোনার পর নিজেও শিক্ষকতার দায়িত্ব পালন করেন।

১৯৭৩ সালের এই দিনে বাহামাস দ্বীপপুঞ্জ স্বাধীনতা লাভ করে। প্রতি বছর দেশটিতে জাকজমকপূর্ণ ভাবে দিবসটি উদযাপিত হয়। ক্রিস্টোফার কলম্বাস ১৪৯২ সালে সর্ব প্রথম বাহামাস দ্বীপপুঞ্জের অস্তিত্ব খুজে যান। এরপর শত শত বছর ধরে স্পেন দ্বীপপুঞ্জটি শাসন করে। সপ্তদশ ও অষ্টাদশ শতাব্দীতে এই দ্বীপপুঞ্জের কর্তৃত্ব নিয়ে স্পেন ও বৃটেনের মধ্যে কয়েক দফা যুদ্ধ হয় এবং অবশেষে ১৭৮৩ সালে বৃটেন বাহামাস দ্বীপপুঞ্জ দখল করে নেয়। দীর্ঘ ১৯০ বছরের বৃটিশ শাসনের অবসানের মধ্য দিয়ে বাহামাস দ্বীপপুঞ্জ ১৯৭৩ সালের দশই জুলাই স্বাধীনতা লাভ করে। বাহামাস দ্বীপপুঞ্জের আয়তন ১৩ হাজার নয়’শ ৩৫ বর্গকিলোমিটার। বাহামাস দ্বীপপুঞ্জের উত্তরে কিউবা এবং দক্ষিণ-পূর্বে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান।

১২৫০ সালের এই দিনে ইরানের কাজার রাজবংশের তৃতীয় রাজা মোহাম্মদ শাহ তার বাবা ফতেহ আলী শাহর মৃত্যুর পর সিংহাসনে আরোহন করেন। ক্ষমতা গ্রহণের পরপরই তিনি তার বাবার শাসনামলের প্রধানমন্ত্রীকে অপসারণ করে একজন বিদেশী অনুচরের কাছে এ দায়িত্ব অর্পণ করেন। মোহাম্মদ শাহ তার পিতার শাসনামলে স্বাক্ষরিত এক চুক্তির ভিত্তিতে উত্তর-পশ্চিম ইরানের একটি অংশ রাশিয়ার কাছে হস্তান্তর করে। এছাড়া, তার শাসনামলে ইরানের উপর প্রভাব বিস্তারের জন্য বিজাতীয় শক্তির প্রতিযোগিতা বৃদ্ধি পায় এবং গোটা ইরানে সহিংসতা ছড়িয়ে পড়ে। তৎকালীন ইরানের ভূখন্ড হেরাতেও বিদ্রোহ দেখা দেয়। মোহাম্মদ শাহ সেখানে সৈন্য প্রেরণ করেন। তিনি ভেবেছিলেন রাশিয়া বিদ্রোহ দমনে সহায়তা করবে। কিন্তু শেষ পর্যন্ত রাশিয়ার অসহযোগিতা এবং বৃটিশ সরকারের ষড়যন্ত্রের ফলে হেরাত,ইরান থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এসব কারণে মোহাম্মদ শাহ আজও ইরানি জনগণের কাছে অযোগ্য শাসক হিসেবেই পরিচিত। তিনি হিজরী ১২৬৪ সালে মৃত্যুবরণ করেন এবং মৃত্যুর পর তারই ছেলে নাসের উদ্দিন শাহ সিংহাসনে আরোহন করেন।

লেডি জেন গ্রেকে ইংল্যান্ডের রানী ঘোষণা (১৫৫৩)
মিরাটে সিপাহী বিদ্রোহের সূত্রপাত (১৮৫৭)
জ্ঞানতাপস, বহু ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর জন্ম (১৮৮৫)
মঙ্গোলিয়ার স্বাধীনতা লাভ (১৯২১)
দুরারোগ্য ব্যাধিতে কাজী নজরুল ইসলাম চিরতরে নিস্তব্ধ (১৯৪২)
৩শ’ বছর ব্রিটিশ শাসনাধীন থাকার পর বাহামার স্বাধীনতা লাভ (১৯৭৩)
বাংলাদেশের জাতীয় সংসদে সংবিধানের ৯ম সংশোধনী পাস (১৯৮৯)
রাশিয়ার প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিনের শপথ গ্রহণ (১৯৯১)
দক্ষিণ আফ্রিকার ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার (১৯৯১)
হানা সচুকা পোল্যান্ডের প্রথম মহিলা সরকার প্রধান নির্বাচিত (১৯৯২)
ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনে লিওদিন কুচমার জয়লাভ (১৯৯৪)
বার্মার বিরোধী দলীয় নেত্রী নোবেল বিজয়ী অংসান সূচীর গৃহবন্দী থেকে মুক্তি লাভ (১৯৯৫)
বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর ইস্তেকাল (২০০১)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)