ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট আগস্ট ১০, ২০১৯

ঢাকা রবিবার, ৩ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৬ জিলহজ্জ, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শনিবার ) ১০ আগস্ট’২০১৯

এছাড়া চুক্তি অনুযায়ী তুরস্কের একটি অংশ বর্তমান গ্রীস ও ইতালীর মধ্যে এবং তুরস্কের পূর্বাঞ্চল আর্মেনিয়া প্রজাতন্ত্রের মধ্যে ভাগ হয়ে যায়। কিন্তু তুরস্কের জনগণ ও সেনা বাহিনী ঐ চুক্তির প্রচন্ড বিরোধীতা করে এবং তারা দখলদার শক্তির বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়। এরপর ১৯২৩ সালে মিত্র পক্ষের সাথে তুরস্কের আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয় এবং ঐ চুক্তি অনুযায়ী বর্তমান তুরস্কের সীমানা নির্ধারণ করা হয় ।

১৯৩৭ সালের এই দিনে চীনের গুরুত্বপূর্ণ থংজং হ্রদ ও কানতুং প্রদেশের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য জাপান হামলা চালায় এবং দুই বছর ঐ দেশ দু’টির মধ্যে যুদ্ধ চলে। কানতুং দক্ষিণ চীনের কৌশলগত অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বন্দর। চীন ঐ বন্দর ও এর পার্শ্ববর্তী এলাকা রক্ষার জন্য দুই বছর ধরে ব্যাপক চেষ্টা চালালেও শেষ পর্যন্ত ব্যর্থ হয় এবং ১৯৩৯ সালের ২৫ শে এপ্রিল কানতুং বন্দরের পতন ঘটে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর দিকে জাপান পূর্ব চীনের আরো অনেক এলাকা দখল নেয়। কিন্তু দখলীকৃত এলাকার জনগণ প্রতিরোধ গড়ে তোলে এবং জাপান ঐসব এলাকা থেকে পিছু হটতে বাধ্য হয় ।

১৩৭২ সালের এই দিনে ইরানের খ্যাতনামা মিনিয়েচারিস্ট আহমাদ রয়েজ মৃত্যুবরণ করেন। তিনি তার শিক্ষকের কাছে এ শিল্পের বিভিন্ন স্টাইলের সাথে পরিচিত হন এবং সিরামিকের উপর চমৎকার কারুকাজ করার জন্য আহমাদ রয়েজ খ্যাতি অর্জন করেন। তার চমৎকার শিল্পকর্ম ব্রাসেলসে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় দ্বিতীয় পুরস্কার লাভ করে। তিনি প্রায় অর্ধ শতাব্দীকাল পর্যন্ত মিনিয়েচার শিল্পের উপর কাজ করেন এবং বহু ছাত্র গড়ে তুলতে সম হন। তার বেশ কিছু শিল্পকর্ম ইরানের জাতীয় যাদু ঘরে সংরতি রয়েছে ।

হিজরী ৫৬১ সালের এই দিনে খ্যাতনামা মুসলিম উদ্ভিদবিদ ও হাদীস বিশারদ ইবনে রুমিয়ে জন্ম গ্রহণ করেন। তিনি ধর্মীয় বিষয় পড়াশোনার পাশাপশি উদ্ভিদ বিষয়েও ব্যাপক গবেষণা চালান। ইবনে রুমিয়ে স্পেনে উদ্ভিদ বিষয়ে পড়াশোনা করার পর মিশর, ইরাক ও বর্তমান সৌদী আরব সফর করেন। এসব সফরকালে তিনি উদ্ভিদের উপর প্রচুর গবেষণা চালানোর পাশাপশি হাদিস নিয়েও ব্যাপক পড়াশোনা করেন। দু:খজনকভাবে ইবনে রুমিয়ের গবেষণাধর্মী বহু লেখা নষ্ট হয়ে গেলেও আরবী ভাষায় লেখা তার বেশ কিছু গ্রন্থ আজও রয়ে গেছে যা গবেষণার কাজে ব্যবহার হয়ে থাকে ।

২০০৭ সালের এই দিনে বাংলাদেশের আকাশ থেকে বিশাল আকৃতির একটি বরফ খ- পড়ে রাজশাহীর পুঠিয়া উপজেলার বিড়ালদহ মাজারের পাশের একটি বাড়ির ক্ষয়ক্ষতি হয়। অবিশ্বাস্য হলেও বাস্তব এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। সকাল ৯টার দিকে রৌদ্রোজ্জ্বল আকাশ থেকে হঠাৎ বিকট শব্দে বরফ খ-টি ওই গ্রামের আবদুল মজিদ শেখের বাড়ির টিনের ছাদে পড়ে। এতে টিনের ছাদ ও জানালার একাংশ ভেঙে ক্ষতিগ্রস্ত হয়। ঘটনার খবর চারিদিকে ছড়িয়ে পড়লে হাজার হাজার মানুষ বিশাল বরফ খ-টি দেখতে সেখানে ভিড় জমায়। ঘটনার এক ঘন্টার মধ্যে বরফ খ-টি গলে যায়। বরফ খ-টি দেখে এটির ওজন অন্তত ৪০ থেকে ৫০ কেজির কম হবে না বলে স্থানীয় অধিবাসীরা জানান।

প্রথম ইংরেজি-বাংলা অভিধানকার হেনরি টিস ফস্টারের মৃত্যু (১৮১৫)
ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের সর্বপ্রথম বেতন গ্রহণের পক্ষে ভোট প্রদান (১৯১১)
অস্ট্রিয়া ও হাঙ্গেরীর বিরুদ্ধে ফ্রান্সের যুদ্ধ ঘোষণা (১৯১৪)
পরমাণু সংখ্যার উদ্ভাবক ব্রিটিশ বিজ্ঞানী হেনরি জেফ্রিস মোসেলির মাত্র ২৭ বছর বয়সে যুদ্ধক্ষেত্রে প্রাণ বিসর্জন (১৯১৫)
ব্রিটেনে সর্বপ্রথম বিমান ডাক চালু (১৯১৭)
দ্বিতীয় মহাযুদ্ধের অন্তিম লগ্নে জাপানের নিঃশর্ত আত্মসমর্পণ (১৯৪৫)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)