ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট আগস্ট ২৩, ২০১৯

ঢাকা রবিবার, ৮ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ২২ মুহাররম, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শুক্রবার) ২৩ আগস্ট’২০১৯

(দাসত্ব ব্যবসা অবলুপ্তি দিবস)
দাসত্ব তথা দাসত্ব ব্যবসা মানব ইতিহাসের ঘূণ্যতম এক অধ্যায়। ১৯২৬ সালে লীগ অব নেশন্স বিশ্বব্যাপী দাস প্রথা ও ব্যবসা নিষিদ্ধকরণের ওপর একটি কনভেনশনের আয়োজন করে। পরবর্তীতে ১৯৪৯ সালের ২ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে দাসত্ব বিলোপ কনভেনশন গৃহীত হয়। ১৯৯৯ সালের ৪ নভেম্বর মানবাধিকার হাই কমিশনের তৃতীয় বৈঠকে এ বিষয়টি বেশ গুরুত্ব পায়। বৈঠকে মানবাধিকার প্রশ্নে ১১টি রিপোর্ট পর্যালোচনা হয়। এর মধ্যে ইউনেস্কোর মহাসচিবের দাসত্ব ব্যবসা এবং দাসত্ব ব্যবসা বিলোপ স্মরণ দিবস অন্যতম। ইউনেস্কোর সাধারণ সম্মেলনে মহাসচিবের এ প্রতিবেদনটি অনুমোদিত হয়। এর ফলে প্রতি বছর ২৩ আগস্ট দাসত্ব ব্যবসা বিলুপ্ত দিবস পালনের আহবান জানানো হয়।
আধুনিক বিশ্বে আগের মতো সরাসরি দাস ব্যবসা না থাকলেও মানব পাচার অব্যাহত রয়েছে। জবরদস্তিমূলক শ্রম আদায়, শিশুদের উটের জকি ও যৌন কাজে ব্যবহারসহ মানুষকে বিভিন্ন ধরনের জঘন্য কাজে ব্যবহার করা হচ্ছে। দাস ব্যবসা ছাড়াও সব ধরনের মানব পাচার ও জবরদস্তিমূলক শ্রম। হতে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টি করে মানবাধিকার সমুন্নত করা দিবসটির উদ্দেশ্য।
১৮৬৬ খ্রিস্টাব্দের ২৩শে আগস্ট প্রুশিয়া এবং অষ্ট্রিয়ার মধ্যে ঐতিহাসিক প্রাগ চুক্তি স্বাক্ষরিত হয়। প্রুশিয়ার সাথে যুদ্ধে পরাজিত অষ্ট্রিয় বাহিনীর দাবীতে এ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। আর এ চুক্তির ভিত্তিতে অষ্ট্রিয়ার নেতৃত্বে গঠিত জার্মান ইউনিয়ন ভেঙ্গে যায় এবং অষ্ট্রিয়ার কিছু ভূখ- জার্মানীর সাথে যুক্ত হয়।
১৯৩৯ খ্রিস্টাব্দের এই দিনে হিটলারের নেতৃত্বে জার্মানী এবং ষ্ট্যালিনের নেতৃত্বে রাশিয়ার মধ্যে যুদ্ধ বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। দুদেশের পররাষ্ট্রমন্ত্রীদের স্বাক্ষরিত এই চুক্তির ভিত্তিতে দুই দেশ ১০ বছরের জন্য একে অপরের ভূখ-ে যে কোন ধরণের আগ্রাসন বন্ধ রাখতে সম্মত হয়। কিন্তু ১৯৪১ সালে জার্মানী প্রথম রাশিয়ার উপর হামলা চালিয়ে এই চুক্তি ভঙ্গ করে।
ইতিহাসের এই দিনে সংঘটিত আরো কিছু উল্লেখযোগ্য ঘটনার মধ্যে রয়েছে, ১৯৬২ সালে বাংলাদেশে প্রথম প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া য়ায়।
১৯৮৬ সালে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের জন্য মস্কো ওয়াশিংটন চুক্তি স্বাক্ষরিত হয় এবং
১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রাসাদ ষড়যন্ত্র ব্যর্থ হয় এবং গর্বাচেভ পুনরায় ক্ষমতা ফিরে পান।

ম্যাক্সিকোর স্বাধীনতা ঘোষণা (১৮২১)
বেঙ্গল চেম্বার অব কমার্স প্রতিষ্ঠিত (১৮২৫)
ব্রিটিশদের হংকং দখল (১৮৩৯)
অস্ট্রিয়া ও প্রশিয়ার মধ্যে প্রাগ শান্তি চুক্তি স্বাক্ষর (১৮৬৬)
প্রখ্যাত কথাসাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম (১৮৯৮)
জার্মানির বিরুদ্ধে জাপানের যুদ্ধ ঘোষণা (১৯১৪)
প্রথম ফয়সল ইরাকের বাদশা পদে অভিষিক্ত (১৯২১)
ঐতিহাসিক স্তালিনগ্রাদের যুদ্ধ শুরু (১৯৪২)
রুমানিয়ার সামরিক শাসক উৎখাত (১৯৪৪)
ইয়েলৎসিন কর্তৃক রুশ প্রজাতন্ত্রে কমিউনিস্ট পার্টি নিষিদ্ধ ঘোষণা (১৯৯১)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)