ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৬ সেকেন্ড

ঢাকা রবিবার, ১ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৬ মুহাররম, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (মঙ্গলবার) ০৩ সেপ্টেম্বর’২০১৯

১৯১৮ থ্রিস্টাব্দের এই দিনে ঐতিহাসিক দামেস্ক শহর বৃটিশ সেনারা দখল করে নেয়। প্রথম বিশ্ব যুদ্ধ চলাকালে ইউরোপীয় সরকারগুলোর অন্যতম লক্ষ্য ছিল ওসমানিয় সাম্রাজ্যকে ভেঙ্গে টুকরো টুকরো করা এবং শেষ পর্যন্ত তারা এ পরিকল্পনা বাস্তবায়নে সক্ষম হয়। যুক্তরাষ্ট্র ও ফ্রান্স পর্যায়ক্রমে ওসমানিয় সা¤্রাজ্যের বিভিন্ন এলাকার উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে এবং এরই অংশ হিসাবে আজকের দিনে বৃটিশরা দামেস্ক দখল করে। কিন্তু লন্ডন ও প্যারিসের মধ্যকার সমঝোতা অনুযায়ী পরে ফরাসীরা আনুষ্ঠানিকভাবে দামেস্কের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে।

১৯৪৩ সালের এই দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইতালী মিত্র বাহিনীর সাথে এক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে আত্মসমর্পন করে। এই চুক্তি অনুযায়ী ইতালীর প্রধামন্ত্রী বিনা শর্তে আত্মসমর্পন করতে করেন। ইতালী আত্মসমর্পন করলে জার্মানী তার অন্যতম একটি ঘনিষ্ঠ মিত্রকে হারায়। ইতালীর একনায়ক মুসোলিনি ও জার্মানীর নাৎসিবাদী হিটলার অভিন্ন দৃষ্টিভঙ্গী পোষণ করার কারণে তাদের মধ্যে ঐক্য গড়ে ওঠে। শেষ পর্যন্ত যুদ্ধে ইতালী পরাজিত হলে মুসোলিনি আত্মসমর্পন করে।

২০০৭ সালের এই দিনে দুর্নীতির মামলায় গ্রেফতার হন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও তার কনিষ্ঠ পুত্র আরাফাত রহমান কোকো। দুর্নীতি দমন কমিশনের দায়ের করা মামলার প্রেক্ষিতে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়ার সময় তিনি বলেন, আমাদের হারানোর কিছু নেই। বিচারে নির্দোষ প্রমাণিত হয়েই আবার ফিরে আসবো। তবে সরকার প্রেস নোটের মাধ্যমে বলেছিল, বেগম জিয়াকে দেশ ছাড়ার ব্যাপারে সরকারের পক্ষ থেকে কোন চাপ নেই। এর আগে বেশ কয়েকবার বেগম জিয়াকে গ্রেফতারের ব্যাপারে সিদ্ধান্ত হলেও তার বিরুদ্ধে মামলা দায়েরের মত পর্যাপ্ত তথ্য প্রমাণের অভাবে সম্ভব হয়নি। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলনের পরই বেগম জিয়াকে গ্রেফতারের বিষয়টি ত্বরান্বিত হয়। অবশেষে দুর্নীতি দমন কমিশন কর্তৃক তেজগাও থানায় বেগম জিয়া ও পুত্র আরাফাত রহমান কোকোর বিরুদ্ধে দুর্নীতির মামলা দায়েরের পর বেগম জিয়াকে গ্রেফতারের ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

সুলতান মাহমুদ গজনভীর ইন্তেকাল (১১৫২)
ব্রিটেনে জুলীয় ক্যালেন্ডারের পরিবর্তে জজীয় ক্যালেন্ডার প্রবর্তন। ফলে ৩ সেপ্টেম্বর হয়ে যায় ১৪ সেপ্টেম্বর (১৭৫২)
গ্রেট ব্রিটেন ও আমেরিকার মধ্যে সম্পাদিত ‘পারি-চুক্তি’ অনুযায়ী আমেরিকার স্বাধীনতা স্বীকৃত (১৭৮৩)
কার্ল মার্কসের নেতৃত্বে জেনেভায় আন্তর্জাতিক শ্রমজীবী সংঘের প্রথম কংগেস অনুষ্ঠিত (১৮৬৬)
খ্যাতনামা চিত্রভিনেতা উত্তম কুমারের জন্ম (১৯২৬)
রঁমা রলা, অঁরি বারবুসি প্রমুখ খ্যাতিমান বুদ্ধিজীবীর নেতৃত্বে ব্রাসেলসে বিশ্বশান্তি সম্মেলন অনুষ্ঠিত (১৯৬৩)
জার্মানির বিরুদ্ধে মিত্রশক্তির যুদ্ধ ঘোষণা (১৯৩৯)
কাতারের স্বাধীনতা লাভ (১৯৭১)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)