ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৪ সেকেন্ড

ঢাকা রবিবার, ১ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৬ মুহাররম, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বুধবার) ০৪ সেপ্টেম্বর’২০১৯

১৭৯৭ সালের এই দিনে ফ্রান্সের সেনা বাহিনী সেদেশের রাজতান্ত্রিক শাসকদের বিরুদ্ধে সফল অভ্যুত্থান চালায়। কিন্তু ফরাসী বিপ্লবের আট বছর পর সরকার ও বিপ্লবী নেতৃবৃন্দের অযোগ্যতা এবং ইউরোপীয় কয়েকটি দেশের সাথে যুদ্ধে সেনা বাহিনীর ব্যর্থতা সেদেশের জনগণকে হতাশ করে। ফলে পার্লামেন্ট নির্বাচনে অধিকাংশ জনগণ রাজতন্ত্রের স্বপক্ষে ভোট দেয়। কিন্তু বিপ্লবী নেতৃবৃন্দের আহ্বানে সেনা বাহিনী দেশব্যাপী ব্যাপক দমন অভিযান শুরু করে। তারা রাজতন্ত্রের অনুসারী ১৭৭ জন সাংসদকে বরখাস্ত এবং ৬৫ জনকে নির্বাসনে পাঠায় এবং বহু পত্রপত্রিকার প্রকাশনা বন্ধ করে দেয়। এভাবে তারা রাজতন্ত্রের অনুসারীদের নিয়ন্ত্রণ করতে সক্ষম হয় এবং তারই ধারাবাহিকতায় নেপোলিয়নের ক্ষমতা গ্রহণের পথ সুগম হয়।
১৯০৮ সালের এই দিনে আমেরিকান প্রখ্যাত কৃষ্ণাঙ্গ লেখক রিচার্ড রাইট জন্মগ্রহণ করেন। তিনি তার জীবনের ৩০ বছর বয়স থেকে লেখালেখির কাজ শুরু করেন। রিচার্ড রাইট তার লেখনীতে মার্কিন সমাজের কৃষ্ণাঙ্গদের জীবনের দু:খ দুর্দশা, দারিদ্রাবস্থার বিভিন্ন চিত্র তুলে ধরেন। তার লেখা গুরুত্বপূর্ণ বেশ কিছু গ্রন্থের মধ্যে রয়েছে ”কৃষ্ণ শিশু, মাছের পেট ও বিতাড়িত। রিচার্ড রাইট ১৯৬০ সালে মৃত্যবরণ করেন ।
ফার্সী ১৩৫৭ সালের এই দিনে ইরানে স্বৈরাচারী শাহ সরকারের বিরুদ্ধে প্রথম লক্ষ লক্ষ মানুষের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। পবিত্র ঈদ-উল ফিতরের দিন ঈদের নামাজ শেষে রাজধানী তেহরানের চারটি স্থান থেকে একযোগে বিক্ষোভ মিছিল বের করা হয় এবং ব্যাপক সংখ্যক জনতা ধীরে ধীরে এ মিছিলে যোগ দেয়। বিক্ষোভকারীরা ইমাম খোমেনী (রহঃ) এর ছবি বহন করছিল এবং তারা স্বাধীনতা ও ইসলামী প্রজাতন্ত্র ইরানের দাবীতে শ্লোগান দেয়।

১৮৮২ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন বিজ্ঞানী এডিসন বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আবিস্কার করেন। এর মাধ্যমে তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে বিদ্যুৎ উৎপাদন কারখানা চালু করেন এবং এর মাধ্যমে এ শহরের বিদ্যুৎ চাহিদার খানিকটা পূরণ করতে সক্ষম হন। ১৮৭৯ সালে এডিসন বৈদ্যুতিক বাতিও আবিস্কার করেন।

১৫১৪ খ্রীস্টাব্দের ৪ঠা সেপ্টেম্বর বিখ্যাত ফরাসী ভাস্কর ‘জন গুজান’ জন্ম গ্রহণ করেন। ফ্রান্সে রেনেসার অগ্রদূত হিসাবেও তিনি সুপরিচিত। তার ভাস্কর্য শিল্প ও স্থাপত্য কলার বহু নিদর্শন আজও বিদ্যমান। প্যারিসের ল্যুভর মিউজিয়াম নির্মাণেও গুজানের অবদান রয়েছে। ১৫৬৭ সালে তিনি পরলোক গমন করেন।

শেষ রোমান স¤্রাট রোমোলাস অগুস্তালাস ক্ষমতাচ্যুত (৪৭৬)
মোগল স¤্রাট আওরঙ্গজেব ও মারাঠা নেতা শিবাজির মধ্যে পুরন্দর চুক্তি স্বাক্ষর (১৬৬৫)
চিলির প্রথম রাষ্ট্রপতি জোসে মিগুয়েল কাররেখার মৃত্যু (১৮২১)
ফ্রান্সে তৃতীয় নেপোলিয়ন ক্ষমতাচ্যুত (১৮৭০)
সাহিত্যিক এস ওয়াজেদ আলীর জন্ম (১৮৯০)
লন্ডনের ক্রিস্টাল প্যালেসে বিশ্বের প্রথম বয় স্কাউট র‌্যালি অনুষ্ঠিত (১৯০৯)
বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতি প্রতিষ্ঠিত (১৯১১)
কলকাতায় পূর্ব পাকিস্তান রেনেসাঁ সোসাইটি প্রতিষ্ঠিত (১৯৪২)
দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে ফিনল্যান্ডের নিজেকে প্রত্যাহার (১৯৪৪)
ভিয়েতনামের বিপ্লবী নেতা হোচিমিনের মৃত্যু (১৯৬৯)
ঢাকায় জিয়া আন্তর্জাতিক বিমান বন্দর চালু (১৯৮০)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)