আপডেট ১১ মিনিট ৪৯ সেকেন্ড

ঢাকা শনিবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ৯ রবিউস-সানি, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (সোমবার) ১৬ সেপ্টেম্বর’২০১৯

(আন্তর্জাতিক ওজোন স্তর রক্ষা দিবস)

১৭৩৬ খ্রিস্টাব্দের এই দিনে জার্মানীর প্রখ্যাত পদার্থ ও গণিতবিদ ব্জ€˜দানিয়েল জাবরিল ফারেনহাইট’ ৫০ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনিই প্রথম তাপ পরিমাপক যন্ত্র আবিস্কার করেন। তিনি ১৬৮৬ সালে মৃত্যুবরণ করেন।

১৯৩১ সালের এই দিনে লিবিয়ায় ইতালীর উপনিবেশ বিরোধী স্বাধীনতাকামী নেতা ওমর মুখতারকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়। তিনি ১৮৫৯ সালে এক ধর্মীয় পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ১৮৯৫ সালে সুদানে যান এবং বৃটিশ উনিবেশিক শাসনের বিরুদ্ধে আন্দোলনে যোগ দেন। কিন্তু এ আন্দোলনে ব্যর্থ হয়ে তিনি আবারও লিবিয়ায় ফিরে আসেন। ১৯১১ সালে ইতালী লিবিয়া দখলের জন্য ওসমানীয় সেনাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে এবং বিজয়ী হয়। কিন্তু তারপরও ওমর মুখতার লিবিয়ার স্বাধীনতাকামীদেরকে সংগঠিত করে ইতালীয় আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে এবং তাদের ব্যাপক ক্ষতি সাধন করে। কিন্তু ইতালী বাহিনী অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত থাকার কারণে শেষ পর্যন্ত ওমর মুখতার ও তার সহযোগিরা গ্রেফতার হন।

১৯৩৯ সালের এই দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর প্রথম মাসে জার্মানীর সেনারা পোল্যান্ডের রাজধানী ওয়ারশো অবরুদ্ধ করে ফেলে। পোল্যান্ডের অধিবাসীরা দুই দিক থেকে অর্থাৎ একদিকে জার্মানী অন্যদিকে সোভিয়েত ইউনিয়নের পক্ষ থেকে একযোগে হামলার শিকার হয়। পোল্যান্ডের অধিবাসীরা ১১ দিন ধরে তীব্র প্রতিরোধ গড়ে তুললেও শেষ পর্যন্ত ব্যর্থ হয় এবং জার্মানী শহরটি দখল করে নেয়। এর আগে সাবেক সোভিয়েত ইউনিয়ন ও জার্মানীর মধ্যে সম্পাদিত এক চুক্তি অনুযায়ী পোল্যান্ডকে দুই ভাগে বিভক্ত করা হয়।

১৯৭৫ সালের এই দিনে পাপুয়া নিউ গিনি স্বাধীনতা লাভ করে। ষোড়শ শতকে ইউরোপীয়রা প্রথম এ ভুখন্ডের সন্ধান পায়। হল্যান্ডের পর ১৮৮৪ খ্রিস্টাব্দে বৃটিশরা এই এলাকাটির উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। এরপর ১৯০৬ সালে অষ্ট্রেলিয়া পাপুয়াকে নিজ ভুখন্ডের সাথে যুক্ত করলে এই ভুখন্ডটি দুই অংশে বিভক্ত হয়ে যায়। কারণ ব্জ€˜নিউগিনি’ অংশটি প্রথমে আন্তর্জাতিক সমাজ পরে জাতিসঙ্ঘের মাধ্যমে পরিচালিত হয়। এরপর ১৯৪৯ সালে পাপুয়া ও নিউগিনি আবারও একিভ‚ত হয় এবং ১৯৭৫ সালে ব্জ€˜পাপুয়া নিউগিনি’ স্বাধীনতা লাভ করে।

ফার্সী ১৩৫৯ সালের এই দিনে ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেন ১৯৭৫ সালে স্বাক্ষরিত আলজিয়ার্স চুক্তি এক তরফাভাবে প্রত্যাহার করে নেয়। বৃহৎশক্তিগুলোর সমর্থনপুষ্ট সাদ্দাম টেলিভিশনের পর্দায় সবার সামনে অত্যন্ত দম্ভের সাথে ঐ চুক্তি ছিড়ে ফেলে এবং এর কয়েক দিন পর ইরানে হামলা চালিয়ে আট বছরের রক্তক্ষয়ী যুদ্ধের সূচনা করে। আলজিয়ার্স চুক্তি অনুযায়ী ইরাক ও ইরানের মধ্যকার পানি সীমা নির্ধারণ করা হয়েছিল। তবে পরবর্তীতে সাদ্দাম আবারও আলজির্য়াস চুক্তি মেনে নিতে বাধ্য হয়।

হিজরী তৃতীয় সালে হযরত মুহাম্মদ (সা:) এর দৌহিত্র ও আহলে বাইতের অন্যতম সদস্য ইমাম হাসান মোজতবা (আ:) জন্ম গ্রহণ করেন। তিনি প্রথমে হযরত মুহাম্মদ (সা:) এবং এরপর মাতা হযরত ফাতেমা যাহরা (সা:) ও পিতা হযরত আলী (আ:)এর মত ব্যক্তিত্বদের কাছে প্রতিপালিত হন। পিতার শাহাদাতের পর ইমাম হাসান (আ:) ৪০ বছর বয়সে মুসলমানদের দিক-নির্দেশনা বা ইমামতের দায়িত্ব গ্রহণ করেন। মুসলমানরা তাঁর কাছে বায়াত গ্রহণ করলেও মোয়াবিয়ার নেতৃত্বে উমাইয়া শাসকরা ইমাম হাসান (আ:)এর তীব্র বিরোধীতা করে। অবশেষে ষড়যন্ত্রকারীরা বিষপানে তাঁকে শহীদ করে।

হিজরী ৩৮৩ সালের এই দিনে ইরানের প্রখ্যাত সাহিত্যিক ও মনীষী আবুবকর মুহাম্মদ আব্বাস খাওয়ারেজমি ইন্তেকাল করেন। তিনি প্রখর স্মৃতিশক্তির অধিকারী ছিলেন এবং অসংখ্য কবিতা ও আরব সাহিত্য মনে রাখতে পারতেন। আরবী সাহিত্যের উপরে লেখা ব্জ€˜রাসায়েল’ গ্রন্থের জন্য তিনি স্মরণীয় হয়ে আছেন।

ইতিহাসের এই দিনে সংঘটিত আরো কিছু ঘটনার মধ্যে রয়েছে,

১৯৫৫ সালে আন্তর্জাতিক কপিরাইট কনভেনশন চালু হয়।

তুর্কী সুলতান দ্বিতীয় সেলির ক্ষমতা লাভ (১৫৬৬)
ইংল্যান্ডের রাজ্যচ্যুত রাজা দ্বিতীয় জেমসের মৃত্যু (১৭০১)
ইরাকের শাহ রেজা খান পাহলভির সিংহাসন ত্যাগ (১৯৪১)
আন্তর্জাতিক কপিরাইট কনভেনশন চালু (১৯৫৫)
মালয়েশিয়ার জন্ম লাভ (১৯৬৩)
পাপুয়া নিউগিনির স্বাধীনতা লাভ (১৯৫৫)
উত্তর-পূর্ব ইরানে ভয়াবহ ভ‚মিকম্পে ২৫ হাজার নিহত (১৯৭৮)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)