ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২২ মিনিট ৪৬ সেকেন্ড

ঢাকা বুধবার, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৩ রবিউস-সানি, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (বৃহস্পতিবার) ১৯ সেপ্টেম্বর’২০১৯

১৯০৭ সালের এই দিনে প্রথম তাপ ও জ¦ালানী উৎপাদনকারী উপাদান আবিস্কৃত হয়। স্কটল্যান্ডের রসায়নবিদ জেমস ইয়াঙ্গ এই উপাদান আবিস্কার করেন। তার একটি সমৃদ্ধ পরীক্ষাগার ছিল এবং সেখানে তিনি খনিজ কয়লা থেকে এই উপাদান আবিস্কার করেন।

১৯৯১ সালের এই দিনে যুক্তরাষ্ট্র ও কুয়েতের মধ্যে সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তি স্বাক্ষরিত হয়। কুয়েতের উপর ইরাকী দখল দারিত্বের অবসান ঘটার ছয় মাস পর এই চুক্তি স্বাক্ষরিত হয়। কুয়েতের কর্মকর্তারা বলেন, আবারও সম্ভাব্য ইরাকী আগ্রাসন প্রতিহত করার জন্যই এই চুক্তি সম্পাদন করা হয়েছে। ঐ চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র কুয়েতের বন্দর ব্যবহারের ও সেদেশে সামরিক সরঞ্জাম মোতায়েনের সুযোগ পায় এবং দুই দেশ যৌথ সামরিক মহড়া চালায়।

১৯৯৪ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের ২০ হাজার সৈন্য দক্ষিণ ক্যারিবিয় সাগর তীরবর্তী ক্ষুদ্র দেশ হাইতিতে হামলা চালিয়ে দেশটি দখল করে নেয়। জন বারট্রান্ড এ্যারিষ্টাইডের হাতে হাইতির ক্ষমতা ফিরিয়ে দেয়াই ছিল ঐ হামলা চালানোর উদ্দেশ্য। ১৯৯১ সালের সেপ্টেম্বর মাসে জেনারেল রাউস সেদরাস অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করলে প্রেসিডেন্ট জন বারট্রান্ড এ্যারিষ্টাইড যুক্তরাষ্ট্রে পালিয়ে যান। কিন্তু কিছু দিন পর যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সমাজের চাপের মুখে অভ্যুত্থানকারীরা ১৯৯৪ সালের অক্টোবরে ক্ষমতাচ্যুত প্রসিডেন্টকে তার পদে ফিরিয়ে আনার ব্যাপারে সম্মত হয়। কিন্তু তারপরও যুক্তরাষ্ট্র তার বিশেষ লক্ষ্য হাসিলের জন্য হাইতিতে হামলা চালিয়ে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে ক্ষমতায় ফিরিয়ে আনে। এর দশ বছর পর ওয়াশিংটন প্রেসিডেন্টের কিছু কিছু নীতির ব্যাপারে অসন্তুষ্ট হয় এবং তার বিরোধীদেরকে সমর্থন যোগায়। অবশেষে যুক্তরাষ্ট্র হাইতির প্রেসিডেন্ট ভবন থেকে প্রেসিডেন্ট এ্যারিষ্টাইডকে অপহরণ করে নিয়ে যায় এবং অন্য ব্যক্তিকে তার স্থলাভিষিক্ত করে। মার্কিন এ পদক্ষেপ ছিল আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

ফার্সী ১২৯৬ সালের এই দিনে ইরানের খ্যাতনামা সাহিত্যিক ও গবেষক মির্জা আব্দুল আজিম খান কারিব উত্তর পূর্ব ইরানের গোরগান শহরে জন্ম গ্রহণ করেন। তিনি প্রাথমিক পড়ালেখা শেষ করে ব্যাকরণ, যুক্তিবিদ্যা, গণিতশাস্ত্র ও সাহিত্যের উপর পড়ালেখা করেন। পরবর্তীতে সাহিত্যে তিনি অধ্যাপনা করেন। ‘ফার্সী ভাষার আইন’ তার অন্যতম একটি গ্রন্থ ।

২০০৬ সালের এই দিনে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রলয়ঙ্করী সামুদ্রিক ঝড়ে বাংলাদেশের শত শত জেলে প্রাণ হারায়। আকস্মিক ঝড়ের কবলে পড়ে শত শত মাছধরা ট্রলার ডুবে যায়। শনাক্ত করতে না পেরে চরের বালুতেই অনেক লাশ দাফন করা হয়। উঁচু জলোচ্ছ¡াসের কারণে সুন্দর বনের গাছের ডালেও অনেক মৃতদেহ ঝুলতে দেখা গেছে। শুধু জেলে নয়, ঝড়ের কবলে পড়ে নৌবাহিনীর বিএনএস শহীদ ফরিদ উল্টে গিয়ে কমান্ডিং অফিসার লে. কমান্ডার ফিরোজ কবির নিখোঁজ হন।

ইতিহাসের এই দিনে আরো যেসব ঘটনা ঘটেছে তার মধ্যে অন্যতম হচ্ছে

১৮৭০ খ্রীস্টাব্দে জার্মানী প্যারিস অবরোধ করে
১৯১৫ খ্রীস্টাব্দে জার্মানরা ভিলনা অধিকার করে এবং
১৯৮১ সালে বাংলাদেশে আটটি ব্যাংকে কর্মচারী ইউনিয়ন বাতিল করা হয়।

নিউজিল্যান্ডের অকল্যান্ড প্রতিষ্ঠা (১৮৪০)
আততায়ীর হামলায় আহতের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জেমসের মৃত্যু (১৮৮১)
জার্মান বাহিনীর কিয়েভ দখল (১৯৪১)
সেনা ও নৌবাহিনীর বিদ্রোহের পর আর্জেন্টিনার প্রেসিডেন্ট জুয়ান পিরন ক্ষমতাচ্যুত (১৯৫৫)
পাকিস্তান-ভারত পানিচুক্তি স্বাক্ষর (১৯৬০)
সোভিয়েত আকাশসীমা লঙ্ঘনের কারণে দঃ কোরিয়ার বোয়িং-৭৪৭ বিমানে গুলি। ২৬৯ যাত্রীসহ বিমানটি জাপান সাগরে নিমজ্জিত (১৯৮৩)
মেক্সিকো সিটিতে ভয়াবহ ভ‚মিকম্পে ১০ হাজার লোকের প্রাণহানি (১৯৮৫)
ফোকলোর বিশেষজ্ঞ, বাংলা লোকসাহিত্যের অন্যতম সংগ্রাহক মুহম্মদ মনসুরউদ্দীনের মৃত্যু (১৯৮৭)
নাইজেরিয়া জাতিসংঘ থেকে বহিষ্কৃত (১৯৯২)
ফিনল্যান্ডের বাল্টিক সাগরে ফেরি উল্টে ৮ শতাধিক লোকের প্রাণহানি (১৯৯৪)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)