ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১ মিনিট ৪১ সেকেন্ড

ঢাকা বুধবার, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৩ রবিউস-সানি, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শনিবার) ২১ সেপ্টেম্বর’২০১৯

১৭৯২ খ্রিস্টাব্দে ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ঘটে এবং প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়। ফরাসি বিপ্লবের তিন বছর পর এ ভাবেই ফ্রান্সে রাজতন্ত্রের সমাপ্তি ঘটল। কনভেনশনের নামে ফরাসি সাংবিধানিক সংসদ দেশ পরিচালনার ভার গ্রহণ করে। ১৭৯৩ সালের জানুয়ারী মানে ষোড়শ লুইকে গিলোটিনে প্রাণদন্ড দেয়া হয়। এরপর তার পরিবারের বেশির ভাগ সদস্যকে হত্যা করা হয়েছিলো। ফ্রান্সের এই প্রথম প্রজাতন্ত্র বা ফার্স্ট রিপাবলিক ১২ বছর স্থায়ী হয়েছিলো। পরে নেপোলিয়ন বোনাপার্ট ফার্স্ট রিপাবলিকের অবসান ঘটান এবং পুনরায় রাজতন্ত্রের প্রবর্তন করেন। তিনি নিজেকে স¤্রাট হিসেবে ঘোষণা করেন।

১৮৩২ সালের এ দিনে বিখ্যাত ইংরেজ কবি, ঔপনাসিক এবং ঐতিহাসিক স্যার ওয়াল্টার স্কট পরলোকগমন করেন। তিনি ১৭৭১ সালে জন্মগ্রহণ করেছিলেন। এক অর্থে ওয়াল্টার স্কটই হলেন প্রথম ইংরেজ ভাষাভাষী লেখক যিনি তার জীবদ্দশাই আন্তর্জাতিক খ্যাতি পেয়েছিলেন। তার রচনা সমসাময়িক ইউরোপ, অস্ট্রেলিয়া এবং উত্তর আমেরিকায় সমাদৃত হয়েছে। আইভানহো, রব রয়, দ্য লেডি অব দ্যা লেক তার কালজয়ী সৃষ্টি সমুহের অন্যতম।

১৪২১ বছর আগে ৮ম হিজরীর ২০ শে রমজান শান্তির দূত বিশ্ব নবী(সা)এর নেতৃত্বে দশ হাজার সৈন্যের বাহিনী মক্কা বিজয় করেছিলো। ষষ্ট হিজরীতে কাফেররা মহানবীর সাথে হোদাইবিয়ার সন্ধি নামে যে শান্তি চুক্তি করেছিলো তার সমাপ্তি ঘটে এই বিজয়ের মাধ্যমে। মুসলিম বাহিনী মক্কায় প্রবেশ করার পর কোথাও লুট-তরাজ চালানোতো দূরের কথা সামান্য ক্ষতিও করেনি। যে কোরাইশবাসীরা একদিন নবীর বিরোধিতা করেছিলো, মুসলমানাদের হত্যা নির্যাতন করেছিলো মহানবী তাদের ক্ষমা করে দেন। তিনি মক্কাবাসীদের জান-মালের পূর্ণ নিশ্চয়তা প্রদান করেছিলেন। মহানবীর এই মানবিক আচরণ কাফেরদেরকে বিস্মিত করেছিলো। তাদের অনেকেই এই আচরণে মুগ্ধ হয়ে সে সময় ইসলাম কবুল করেছিলেন। মহানবীর এই বিজয়ের প্রতি ইংগিত করে সুরা নাসরে বলা হয়েছিলো যখন আসবে আল্লাহর সাহায্য ও বিজয়। এবং আপনি মানুষকে দলে দলে আল্লাহর দ্বীনে প্রবেশ করতে দেখবেন, তখন আপনি আপনার পালনকর্তার পবিত্রতা বর্ণনা করুন এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করুন। নিশ্চয় তিনি ক্ষমাকারী।

১৯০৯ সালের এ দিনে জন্ম গ্রহণ করেছিলেন ঘানার বিপ্লবী নেতা, প্যান আফ্রিকা ইজমের স্বপ্নদ্রষ্টা কে.নক্রমা। ইংরেজ শাসনের নাগপাশ থেকে ঘানাকে মুক্ত করার জন্য তিনি স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন। ১৯৫১ সালে ঘানায় প্রথম সাধারণ নির্বাচনের পর তিনি দেশটির প্রধানমন্ত্রীত্ব লাভ করেছিলেন। সরকার গঠন করার পর তিনি যে সব সংকটের মুখে পড়েন তার অন্যতম হলো কি করে ঘানাকে স্বাধীনতার পথে এগিয়ে নেওয়া যায়। তিনি এ কাজে সাফল্য অর্জন করেছিলেন এবং ১৯৫৮ সালে তারই নেতৃত্বে ঘানা স্বাধীনতা অর্জন করে। সে সময় থেকেই নক্রমার বিরুদ্ধে নানা ষড়যন্ত্র ও অভ্যুত্থানের জাল বোনা হতে থাকে। ১৯৬৬ সালে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের নেতৃত্বে এক অভ্যুত্থানের মাধ্যমে নক্রমাকে ক্ষমতাচ্যুত করা হয়। তিনি সে সময় ভিয়েতনাম সফর করছিলেন। পরবর্তীতে চিকিৎসার জন্য রুমানিয়ায় যাওয়ার পর ১৯৭২ সালের এপ্রিল মাসে ৬২ বছর বয়সে তিনি প্রাণত্যাগ করেন ।

দিল্লীর স¤্রাট দ্বিতীয় বাহাদুর শাহর ব্রিটিশদের কাছে আত্মসমর্পণ (১৮৫৭)
অযোধ্যার শেষ নবাব সঙ্গীতামোদী ওয়াজেদ আলী শাহর মৃত্যু (১৮৮৭)
লাটভিয়ার স্বাধীনতা ঘোষণা (১৯১৭)
চীনে প্রজাতন্ত্র প্রতিষ্ঠা (১৯৪৯)
সোভিয়েত ইউনিয়নের প্রথম পরমাণু পরীক্ষা পরিচালনা (১৯৪৯)
ফেডারেল রিপাবলিক অব জার্মানির সূচনা (১৯৪৯)
নিকারাগুয়ার রাষ্ট্রপতি আনান্তাসিও সোমাজা নিহত (১৯৫৫)
মাল্টার স্বাধীনতা লাভ (১৯৬৪)
পূর্ব জার্মানির প্রধানমন্ত্রী হের অটো গ্রেটেভোলের মৃত্যু (১৯৬৪)
সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৫টি দেশের মধ্যে পারমাণবিক অস্ত্র বিস্তাররোধ চুক্তি স্বাক্ষর (১৯৭৭)
সেনেগাল ও জাম্বিয়ার কনফেডারেশন সেনেগাম্বিয়া বিলুপ্ত (১৯৮৯)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)