ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৮ মিনিট ১০ সেকেন্ড

ঢাকা শনিবার, ৪ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ সফর, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (সোমবার) ২৩ সেপ্টেম্বর’২০১৯

(খান জাহান আলীর মৃত্যু)
হযরত শাহজালালের সময় যে ১২ জন ধর্মপ্রচভরক যশোরের ভৈরব তীরে আস্তানা গেড়েছিলেন তাদের মধ্যে অন্যতম খান জাহান আলীর আজ ইন্তেকাল দিবস। ১৪৫৯ সালের এই দিনে তিনি লোকান্তরিত হন।
যশোর-খুলনার খাঞ্জালী পীর বা খান জাহান আলী, জৈনপুর রাজ্যের প্রতিষ্ঠাতা খাজা জাহান আলী একই ব্যক্তি। ১৪০০ সালে তিনি জৈনপুরের রাজ্যভার তার পালিত পুত্রের হস্তে অর্পণ করে বঙ্গে আগমন করে সুন্দরবনে শাসন কর্তা নিযুক্ত হন। বাগেরহাটের নাম পরিবর্তন করে রাখেন খলিফাতাবাদ । ৩৬০ জন শিষ্য নিয়ে সেখানে বাসস্থান গড়ে তুলেছিলেন। এ শিষ্যদের জন্যে বাগেরহাটের বিভিন্ন স্থানে ৩৬০টি মসজিদ ও দীঘি খনন করেন। ষাটগম্বুজ মসজিদ এগুলোর অন্যতম। খান জাহান আলী একজন পীর হিসেবে আলোচিত হলেও বহু মানবসেবা ও জনহিতকর কাজও করেছেন। হিন্দু-মুসলমান উভয় স¤প্রদায়ের লোকই তার কাছে শিরনি মানত করতো।

(আবু হেনা মোস্তফা কামালের মৃত্যু)
শিক্ষাবিদ, কবি, লেখক, গীতিকার আবু হেনা মোস্তফা কামালের মৃত্যুদিবস আজ। ১৯৮৯ সালের এই দিনে ঢাকায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর, শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ছিলেন তিনি। মৃত্যুকাল অবধি ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক। কবিতা, প্রবন্ধ ও গান লিখে সুনাম অর্জন করেছেন। সুবক্তা, টেলিভিশনের রসিক বাকপটু উপস্থাপক হিসেবে সর্বজনবিদিত আবু হেনা মোস্তফা কামালের প্রকাশিত গ্রন্থাবলীর মধ্যে- আপন যৌবন বৈরী, যেহেতু জন্মান্ধ, আক্রান্ত গজল উল্লেখযোগ্য। ১৯৮৭ সালে মহান একুশে পদক ছাড়াও বিভিন্ন পুরস্কারে ভ‚ষিত ছিলেন। আবু হেনা মোস্তফা কামালের জন্ম ১৯৩৬ সালের ৩ ডিসেম্বর সিরাজগঞ্জের গোবিন্দ গ্রামে। ১৯৫২ তে ম্যাট্রিক এবং ৫৪ তে আইএ পরীক্ষায় বোর্ড স্ট্যান্ড করেন। ‘৫৮-৫৯-এ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্সসহ মাস্টার্স করেন। অনাস-মাস্টার্স দুটিতে হয়েছিলেন প্রথম শ্রেণীতে প্রথম। পরে লন্ডন থেকে ডক্টরেট করেন। কিছুদিন বিভিন্ন কলেজে অধ্যাপনা, সরকারি চাকরি শেষে ‘৬৩ তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে যোগ দেন। পরে রাজশাহী, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে হয়ে আবার ঢাকা বিশ^বিদ্যাল প্রফেসর পদে যোগ দেন। ১৯৭১-এ মুক্তিযুদ্ধকালীন রাজশাহী বেতারে পাকিস্তানের পক্ষে অনুষ্ঠান করার অভিযোগে দেশ স্বাধীন হওয়ার পর কিছুদিন কারাভোগ করেছিলেন।

১৯৩২ সালের এই দিনে সৌদী আরব প্রতিষ্ঠিত হয় এবং আব্দুল আযিয বিন সৌদ দেশটির বাদশাহ হিসাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন ।

১৯৩৯ সালের এই দিনে অষ্ট্রিয়ার খ্যাতনামা মনোবিজ্ঞানী সিগমন্ড ফ্রয়েড মৃত্যুবরণ করেন। তিনি ১৮৫৬ সালে জন্ম গ্রহণ করেন। ফ্রয়েড মনোবিজ্ঞানের মত জটিল বিষয়ে ব্যাপক গবেষণা ও অধ্যয়ন করেন এবং মনোরোগের উৎস সম্পর্কে নতুন মতামত তুলে ধরেন। তিনি বিশ্বাস করতেন মানুষের অন্তর চিন্তা ও কর্মের উৎস এবং শিশু বয়সে নির্যাতনের শিকার ব্যক্তিরাই অধিকাংশ ক্ষেত্রে মানষিক সমস্যায় ভোগে। এ তত্বের কারণে ফ্রয়েডকে মনোবিজ্ঞানের প্রতিষ্ঠাতা বা জনক হিসাবে অভিহিত করা হয়।

ফার্সী ১৩৫৭ সালের এই দিনে ইরাকের সাবেক শাসক সাদ্দামের নিরাপত্তা বাহিনী সেদেশের নাজাফে অবস্থানরত ইরানের ইসলামী আন্দোলনের নেতা হযরত ইমাম খোমেনী(র:)এর বাসভবন ঘেরাও করে। ইরানের সাবেক শাহ সরকারের সাথে সাদ্দামের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। একারণে তার অনুরোধে সাদ্দাম ইমাম খোমেনী(র:) এর যে কোন সংবাদ সম্মেলন, বিবৃতি প্রদান, ইরানের শাহ সরকার বিরোধী বক্তব্য দেয়া কিংবা ইরানের পরিস্থিতির ব্যাপারে কোন মন্তব্য করার উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু এর জবাবে ইমাম খোমেনী(র:) বলেছিলেন, যেখানেই থাকি না কেন আমি ধর্মীয় দায়িত্ব পালন করে যাব। এর কিছু দিন পর সাদ্দাম ইমাম খোমেনীকে ইরাক ত্যাগে বাধ্য করে এবং তিনি প্যারিসে চলে যান।

১৯৯১ সালের ২৩শে সেপ্টেম্বর আর্মেনিয়া সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে। খ্রীস্ট পূর্ব ছয় শতাব্দীতে আর্মেনিয়া ইরানের অন্তর্গত ছিল। ইতিহাসের বিভিন্ন পর্যায়ে অনেক দেশ আর্মেনিয়ার উপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছে। ইরান ও ওসমানিয় সা¤্রাজ্যের মধ্যে যুদ্ধে আর্মেনিয়ার অনেক ভুখন্ড ইরানের হাত ছাড়া হয়ে যায়। কিন্তু এর কিছু দিন পর ইরান ও ওসমানিয়দের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া আর্মেনিয়ার অধিকাংশ ভ‚খন্ড দখল করে নেয়। ১৯১৮ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নে কমিউনিষ্ট বিপ্লবের সময় আর্মেনিয়া স্বাধীনতা ঘোষণা করলেও এর দুই বছর পর আবারও সোভিয়েত ইউনিয়নের সাথে একিভ‚ত হয়। ১৯৯০ এর দশকের প্রথম দিকে এক গণভোটের মাধ্যমে আর্মেনিয়া স্বাধীনতা লাভ করে ।

নিউইয়র্কে প্রথম ডেইলি সান পত্রিকা প্রকাশিত (১৮৩৩)
ইয়োহান গেইলের নেপচুন গ্রহ আবিষ্কার (১৮৪৬)
সমাজসেবক-রাজনীতিক আনন্দমোহন বসুর জন্ম (১৮৪৭)
বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী ও বিপ্লবী প্রমথনাথ মিত্রের মৃত্যু (১৯১০)
সৌদি আরবে রাজতন্ত্র প্রতিষ্ঠা (১৯৩২)
সোভিয়েত ইউনিয়নে সর্বপ্রথম পারমাণবিক বোমার বিস্ফোরণ (১৯৪৯)
পূর্ব পাকিস্তানের পপ্রাদেশিক পরিষদের অধিবেশন চলাকালে স্পিকার শাহেদ আলী আহত ; পরে মৃত্যু (১৯৫৮)
পাক-ভারত যুদ্ধ অবসান (১৯৬৫)
সোভিয়েত ইউনিয়নভুক্ত আর্মেনিয়ার স্বাধীনতা ঘোষণা (১৯৯১)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)