ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট সেপ্টেম্বর ২, ২০১৬

ঢাকা সোমবার, ৩ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ রবিউল-আউয়াল, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শুক্রবার) ০২ সেপ্টেম্বর’২০১৬

ওস্তাদ আয়াত আলী খাঁর মৃত্যু
এ অঞ্চলে শাস্ত্রীয় সঙ্গীত প্রসারের পথিকৃত ওস্তাদ আয়াত আলীর আজ মৃত্যুদিবস। ১৯৬৭ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন। সঙ্গীত প্রতিভার স্বীকৃতি হিসেবে তিনি ১৯৬০ সালে গভর্নর পদক, ৬১ তে পাকিস্তান সরকারের তমঘা-ই-ইমতিয়াজ এবং ৬৬ তে প্রাইড অব পারফরম্যান্স সম্মানে ভূষিত হন। ১৯৭৬-এ পেয়েছেন মরণোত্তর বাংলাদেশ শিল্পকলা একাডেমী পদক । সঙ্গীত কলাকার বলা হয় তাকে । জন্মেছেন ব্রাহ্মণবাড়িয়ায় ১৮৮৪ সালের ১৬ এপ্রিল । দশ বছর বয়সে তার সঙ্গীত শিক্ষা জীবন শুরু। বড় ভাই ওস্তাদ আলাউদ্দিন খা তার একজন গুরু । দীর্ঘ শিক্ষাজীবন শেষে মাইহার রাজ্যে সভাবাদক নিযুক্ত হন। মাইহার স্ট্রিং ব্যান্ড নামে একটি অর্কেস্ট্রা দলও গঠন করেন। পরে সভাসঙ্গীতজ্ঞ হিসেবে যোগ দেন রামপুরের নবাবের দরবারে । ১৯৩৫ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আমন্ত্রণে শান্তিনিকেতনের বিশ্বভারতীতে শিক্ষকতা করেন। কিছুকাল পর দেশে ফিরে সঙ্গতের বিকাশ উন্নতি, প্রচার-প্রশার কল্পে ব্রাহ্মণবাড়িয়াতে সঙ্গীত স্কুল খোলেন। বাদ্যযন্ত্রের একটি কারখানাও খোলেন। চন্দ্রসারং, মন্ত্রনদ, মনোহরা-এ বাদ্যযন্ত্র তিনটি তারই আবিষ্কার। তার সৃষ্ট রাগ রাগিনীর মধ্যে রয়েছে বারিষ, হেমন্তিকা, আওল-বসন্ত, ওমর-সোহাগ, শিববেহাগ, বসন্ত ভৈরো ইত্যাদি।

১৮০১ সালের এই দিনে ফ্রান্সের বিরুদ্ধে ওসমানীয় ও বৃটিশ সেনাদের ব্যাপক যুদ্ধের পর অবশেষে ফরাসী বাহিনী পরাজিত হয়ে মিশর ত্যাগ করতে বাধ্য হয়। এখানে উল্লেখ করা যায় নেপোলিয়ান যখন মিশর দখল করে তখন তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী বৃটিশরা মিশরে তাদের সামিরিক ও অর্থনৈতিক স্বার্থ হুমকির মুখে বলে মনে করতে থাকে। এ কারণে বৃটিশরা মিশর থেকে ফরাসী বাহিনীকে বিতাড়ন ও তাদের অগ্রাভিযান রোধের জন্য তুর্কী উসমানিয় শাসকদের সাথে জোট গঠন করে। নেপোলিয়ান ফ্রান্সে ফিরে গেলে তার অনুপস্থিতিতে মিশরে ফরাসী বাহিনীর দখলদারিত্বেরও অবসান ঘটে।

হিজরী ১২৯৪ সালের এই দিনে দক্ষিণ ইরানে বৃটিশ উপনিবেশবাদ বিরোধী আন্দোলনের নেতা আলী দেলোয়ারী শাহাদাত বরণ করেন। প্রথম বিশ্ব যুদ্ধের শুরুতে রুশ বাহিনী ইরানের উত্তরাংশ এবং বৃটিশ সেনারা ইরানের দক্ষিণ ভাগের উপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করে। সে সময় দেশ প্রতিরক্ষার জন্য আলেম বা ধর্মীয় নেতাদের সিদ্ধান্ত অনুযায়ী আলী দেলোয়ারী বৃটিশ উপনিবেশবাদীদের বিরুদ্ধে রুখে দাড়াবার জন্য জনগণের প্রতি আহ্বান জানান। সুসজ্জিত বৃটিশ বাহিনী দক্ষিণ ইরানের গুরুত্বপূর্ণ বুশহর বন্দর দখলের চেষ্টা করলেও আলী দেলোয়ারী অত্যন্ত সাহসিকতার সাথে বারবার তাদের সে চেষ্টা ব্যর্থ করে দেন। এভাবে ঐ এলাকার জনগণ সাত বছর পর্যন্ত প্রতিরোধ অব্যাহত রাখে।

১৯৪৫ সালের এই দিনে ভিয়েতনাম স্বাধীনতা লাভ করে। দেশটির জনগণ এই দিনটিকে জাতীয় দিবস হিসাব পালন করে। ১৯ শতকের মাঝামাঝি সময়ে বৃটিশরা ভিয়েতনামে উপনিবেশ স্থাপন করে। কিন্তু ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানীর কাছে ফরাসীরা পরাজিত হওয়ার পর প্যারিসের দুর্বলতার সুযোগে জাপান ভিয়েতনাম দখল করে। এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমাপ্ত ও জাপান আত্মসমর্পন করার পর হোশি মিনে ভিয়েতনামের ক্ষমতার হাল ধরেন এবং আজকের এই দিনে স্বাধীনতা ঘোষণা করেন। এর কিছু দিন পর তিনি প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন।তবে ১৯৪৬ সালে আবারও ফ্রান্স ও এরপর যুক্তরাষ্ট্র ভিয়েতনামে ব্যাপক হামলা চালালে দেশটির জনগণ দীর্ঘমেয়াদী যুদ্ধে জড়িয়ে পড়ে। হামলাকারীরা পরাজিত হলে ভিয়েতনাম আবারও স্বাধীনতা লাভ করে।

১৯৪৫ সালের এই দিনে জাপান বিনা শর্তে আত্ম সমর্পন করলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসান ঘটে। যুদ্ধের শেষ মুহূর্তে জাপান মিত্র বাহিনীর কাছে বারবার পরাজিত হচ্ছিল এবং যুক্তরাষ্ট্র জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে আণবিক বোমা নিক্ষেপ করলে দেশটি শেষ পর্যন্ত আত্ম সমর্পন করলে মিত্র বাহিনী দেশটি দখল করে নেয় এবং একজন মার্কিন জেনারেল দেশটির নিয়ন্ত্রণভার গ্রহণ করে। ১৯৫১ সালে ৪৯টি দেশের সাথে জাপানের শান্তি চুক্তি স্বাক্ষরিত হয় এবং এর এক বছর পর দেশটি আবারও স্বার্বভৌমত্ব ফিরে পায়।

হিজরী ৪২৮ খ্রীস্টাব্দের এই দিনে ইরানের খ্যাতনামা চিকিৎসক, গণিতবিদ, দার্শনিক ও জ্যোতির্বিদ আবু আলী সিনা ৫৮ বছর বয়সে ইরানের হামেদান শহরে পরলোক গমন করেন। তিনি তরুণ বয়সেই কোরআন শরীফ মুখস্ত করেন এবং এরপর যুক্তিবিদ্যা, জ্যামিতি ও জ্যোতিশাস্ত্রের উপর পড়ালেখা করেন। জানা যায়, মাত্র ১৮ বছর বয়সেই তিনি এসব বিষয়ে পান্ডিত্য অর্জন করেন। পূর্ব ও পাশ্চাত্যের দেশগুলোতে তিনি চিকিৎসক ও দার্শনিক হিসাবেই বেশী পরিচিত। ইবনে সিনার গবেষণালব্ধ জ্ঞান বহু শতাব্দী পর্যন্ত জ্ঞানী মানুষের চিন্তা ও গবেষণার খোরাক যুগিয়েছে।তার অসংখ্য গ্রন্থের মধ্যে শেফা বা আরোগ্য, দর্শনের ক্ষেত্র ও চিকিৎসা সংক্রান্ত বইএর কথা উল্লেখ করা যায়।

হিজরী ৭৩২ সালের এই দিনে তিউনিসিয়ার খ্যাতনামা মুসলিম সমাজ বিজ্ঞানী, রাজনীতিবিদ ও ঐতিহাসিক ইবনে খালদুন জন্ম গ্রহণ করেন। তার সমগ্র জীবন তিন অংশে বিভক্ত। তিনি তার জীবনের প্রথম পর্যায়ে জ্ঞান বিজ্ঞান বিষয়ে শিক্ষা গ্রহণ, দ্বিতীয় পর্যায়ে রাজনৈতিক তৎপরতা এবং তৃতীয় পর্যায়ে গবেষণা ও লেখালেখি করে কাটিয়ে দিয়েছেন। ইতিহাস সংক্রান্ত বই লিখে তিনি অমর হয়ে আছেন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় হ্যারিকেনের আঘাতে ৪২৩ জনের প্রাণহানি (১৯৩৫)
আধুনিক অলিম্পিক স্পোর্টসের উদ্যোক্তা পিয়ের দ্য কুবোর্তার মৃত্যু (১৯৩৭)
হোবি মিনের নেতৃত্বে স্বাধীন ভিয়েতনাম প্রজাতন্ত্র ঘোষণা (১৯৪৫)
সাহিত্যিক প্রমথ চৌধুরীর মৃত্যু (১৯৪৬)
পরাজয় মেনে নিয়ে জাপানের নিঃশর্ত আত্মসমর্পণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসান (১৯৪৫)
জাপানিদের আক্রমণে চীনের চানকিঙে ১৭০০ লোক নিহত (১৯৪৯)
পিকিংয়ে চীনের প্রথম টেলিভিশন স্টেশন চালু (১৯৫৮)
বাংলাদেশ সুপ্রিমকোটের ঐতিহাসিক রায় । সংবিধানের অষ্টম সংশোধনী ১০০ ও ১০৭ অনুচ্ছেদের সংশোধনী অকার্যকর ঘোষণা (১৯৮৯)
ফিলিপাইনের মুসলিম গেরিলাদের সঙ্গে ২৬ বছরের গৃহযুদ্ধ অবসানে সরকারের চুক্তি স্বাক্ষর (১৯৯৬)
নোভা স্কটিয়ায় সুইস জেট বিমান বিধ্বস্ত হয়ে ২২০ আরোহীর সবাই নিহত (১৯৯৮)
মালয়েশিয়ার উপপ্রধান মন্ত্রী আনোয়ার ইব্রাহিম বরখাস্ত (১৯৯৮)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)