আপডেট ২০ সেকেন্ড

ঢাকা শনিবার, ৩ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৬ জিলহজ্জ, ১৪৪০

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (মঙ্গলবার) ২০ ডিসেম্বর’২০১৬
(উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর মৃত্যু)
চিত্রশিল্পী এবং বাংলা শিশু সাহিত্য রচনার পথিকৃৎ উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর পরলোকগমন দিবস আজ। ১৯১৫ সালের এই দিনে তিনি পরলোকগমন করেন। উপেন্দ্রকিশোর রায় চৌধুরী ১৮৬৩ সালের ১০ মে ময়মনসিংহের মসূয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কালীনাথ রায় চৌধুরী। ১৮৮৪ সালে কলকাতার মেট্রোপলিটন ইনস্টিটিউট থেকে তিনি বি.এ পাস করেন। তিনি বাংলা শিশু সাহিত্য রচনার পথিকৃৎ। চিত্রশিল্পী হিসেবেও খ্যাতি অর্জন করেন। তিনি ছোটদের জন্য লিখেছেন- গল্প, কবিতা, নাটক, বৈজ্ঞানিক প্রবন্ধ ও গান। ছোটদের উপযোগী মনোরম ছবিও এঁকেছেন। তার উল্লেখযোগ্য বইগুলো হলো ঃ ছেলেদের রামায়ন, ছোটোদের মহাভারত, মহাভারতের কথা, সেকালের কথা, টুনটুনির বই, হারমোনিয়াম শিক্ষা, বেহালা শিক্ষ, গল্পমালা ইত্যাদি । তিনি ছড়া, উপকথা, শিক্ষামূলক কাহিনী, রূপকথা, বৈজ্ঞানিক তথ্য অত্যন্ত সহজ ভাষায় শিশু কিশোরদের উপযোগী করে লিখেছেন। প্রখ্যাত শিশু সাহিত্যিক সুকুমার রায় তার পুত্র এবং বিশ্বখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায় তার পৌত্র।

ফার্সি ২১ সালের এই দিনে মুসলিম বাহিনী, পশ্চিম ইরানের নাহাবান্দে সাসানীয় বাদশা তৃতীয় ইয়াযদগের্দকে পরাজিত করে ইরান জয় করে। মুসলিম বাহিনী সংখ্যায় কম হওয়া সত্ত্বেও ঈমানি শক্তি ও আত্মবিশ্বাসের ইরানি বাহিনীকে পরাজিত করতে সক্ষম হন। তৎকালীন ইরানের সেনাবাহিনী ও মুসলিম বাহিনীর মধ্যে কয়েক বছর ধরে যুদ্ধ অব্যাহত থাকে এবং পশ্চিম ইরানের নাহাবান্দে দুই পক্ষের মধ্যে সর্বশেষ যুদ্ধ সংঘটিত হয়। ইরানে মুসলিম বাহিনী প্রবেশের পর সাসানীয় রাজবংশের মাধ্যমে নির্যাতিত ইরানিরা তাদেরকে স্বাগত জানায় এবং অত্যন্ত আগ্রহের সাথে একত্ববাদ, ন্যায়বিচার, ভ্রাতৃত্ব ও সমতার মূল্যবোধ লালনকারী ইসলাম ধর্ম গ্রহণ করে। আর এভাবেই গোটা ইরানে ইসলামের আলো ছড়িয়ে পড়ে।

১৫৭ বছর আগে ফার্সি ১২৩০ সালের এই দিনে ইরানে প্রথম পলিটেকনিক্যাল ইন্স্টিটিউট দারুল ফুনুন প্রতিষ্ঠিত হয়। ইরানের তৎকালীন প্রধানমন্ত্রী আমির কাবিরের প্রচেষ্টায় এটি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠানটি প্রথমে ৬ জন শিক্ষক এবং ১৫০ জন ছাত্র নিয়ে তার যাত্রা শুরু করে।

১৯৩৫ সালের এই দিনে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের অন্যতম নেতা শেখ ইয্যাদ্দিন কাস্সাম, ফিলিস্তিন ভূখন্ডকে বৃটিশ ও ইহুদিবাদীদের কবল থেকে মুক্ত করতে গিয়ে শাহাদাৎবরণ করেন। তিনি সিরিয়ায় প্রাথমিক শিক্ষা শেষে মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয় ও শেখ মোহাম্মদ আব্দুহ-র কাছে শিক্ষা গ্রহণ করেন। ইয্যাদ্দিন কাস্সাম যখন মিশর থেকে ফেরেন,ফিলিস্তিন তখন বৃটেনের উপনিবেশ। সে সময় ইহুদিবাদীরা, ইসরাইল প্রতিষ্ঠার লক্ষ্যে বৃটেনের সমর্থনে ইউরোপের বিভিন্ন দেশ থেকে ইহুদিদেরকে ফিলিস্তিন ভূখন্ডে এনে জড়ো করছিল। এ অবস্থায় ১৯৩০ সালে শেখ ইয্যাদ্দিন কাস্সামের নেতৃত্বে ফিলিস্তিনী জনগণ সংগ্রাম শুরু করে। কিন্তু এর কিছু দিন পরই ইহুদিবাদীরা বৃটিশ উপনিবেশবাদীদের সহযোগিতায় শেখ ইয্যাদ্দিন কাস্সামকে শহীদ করে।

১৯৫১ সালের এই দিনে বৃটেনের সাথে এক চুক্তির ভিত্তিতে ওমান স্বাধীনতা লাভ করে। ওমানের ইতিহাস অতি প্রাচীন এবং ইসলাম আবির্ভাবের আগে বিভিন্ন সময় ওমান, ইরানের অধীনে ছিল। বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:)-র ওফাতের পর মুসলমানরা ওমান জয় করে।

১৯৬৮ সালের এই দিনে বিখ্যাত মার্কিন উপন্যাসিক জন শ্টেয়াইনবেক ৬৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার জন্ম ১৯০২ সালে। তরুণ বয়সে তিনি বিভিন্ন ধরনের কাজ করেছেন। এক পর্যায়ে তিনি লেখালেখিকে পেশা বেছে নেন। জীবন যুদ্ধে অর্জিত অভিজ্ঞতা তিনি তার লেখায় কাজে লাগিয়েছেন। এ কারণে তার উপন্যাসে বঞ্চিত ও দু:খী মানুষের জীবন অত্যন্ত সুচারু ভাবে চিত্রিত করতে পেরেছেন।

হিজরী ৫৬৮ বছর আগের এই দিনে মুসলিম লেখক জামাল উদ্দিন আবুল হাসান আলী বিন ইউসুফ শিবানি ওরফে ইবনে গেফতি মিশরের ছোট্ট শহর গেফত-এ জন্ম গ্রহণ করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করে তিনি বিচার কাজে মনোনিবেশ করেন। এর পাশাপাশি তিনি ব্যাপক লেখালেখি করেন। তার অন্তত ২৬ টি বই প্রকাশিত হয়েছে। এসবের মধ্যে তারিখ আল হিকমা অন্যতম।

হিজরী ১২১২ সালের এই দিনে ইরানের কাজার রাজবংশের দ্বিতীয় রাজা ফতেহ আলী শাহ তেহরানে সিংহাসনে আরোহন করেন। তিনি ৩৭ বছর ক্ষমতায় ছিলেন। ইরানিদের কাছে তিনি অযোগ্য শাসক হিসেবেই পরিচিতি পেয়েছেন।

রবার্ট ক্লাইভ বাংলার গভর্নর নিযুক্ত (১৭৫৭)
লাহোরে হিন্দু-মুসলমান সম্প্রদায়িক দাঙ্গা (১৯২৩)
বঙ্গীয় গ্রন্থাগার পরিষদ স্থাপিত (১৯২৫)
কলকাতায় জাপানের বোমা বর্ষণ (১৯৪১)
সানফ্রান্সিস্কোতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিত রায়ের পথের পাঁচালির শ্রেষ্ঠ পুরস্কার লাভ (১৯৫৭)
দক্ষিণ ভিয়েতনামে জাতীয় মুক্তিফ্রন্ট গঠিত (১৯৬০)
ইয়াহিয়া খানের ইস্তফা। জু র আলী ভুট্টো পাকিস্তানের প্রেসিডেন্ট (১৯৭১)
প্রধানমন্ত্রী রানাসিংহে প্রেমাদাসা শ্রীলংকার রাষ্ট্রপতি নির্বাচিত (১৯৮৮)
সঙ্গীত শিল্পী মাহমুদুন্নবীর মৃত্যু (১৯৯০)
কবি সুফিয়া কামালের মৃত্যু (১৯৯৯)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)