ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জানুয়ারী ২৯, ২০১৭

ঢাকা শনিবার, ২৯ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৬ রবিউস-সানি, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (রোববার ) ২৯ জানুয়ারি’২০১৭

ফয়সলকে ইংরেজরা ইরাকের বাদশাহ হিসেবে মনোনীত
১৯২১ সালের এ দিনে হোসেন বিন আলী শরীফ মক্কার পুত্র বাদশাহ প্রথম ফয়সলকে ইংরেজরা ইরাকের বাদশাহ হিসেবে মনোনীত করে।বৃটিশরা প্রথম মহাযুদ্ধের সময় মক্কাকে প্রতিশ্রুতি দিয়েছিল উসমানী শাসকদের বিরুদ্ধে বিদ্রোহ করলে তাকে সৌদি আরবের শাসক নিযুক্ত কর হবে। ওসমানি সা¤্রাজ্য সে সময় যুদ্ধে জার্মানির পক্ষ গ্রহণ করেছিলো। তবে লন্ডন নিজ প্রতিশ্রুতি ভংগ করে শেষ পর্যন্ত আবদুল আজিজ বিন সউদকে সউদি আরবের বাদশাহ হিসেবে সমর্থন করে। তবে শেষ পর্যন্ত হোসেন বিন আলী শরীফকে শান্তনা দেয়ার জন্য বৃটিশরা তার পুত্র ফয়সালকে সিরিয়ার শাসন কর্তা হিসেবে নিয়োগ করার চেষ্টা করেন। কিন্তু সে সময় সিরিয়া ফ্রান্সের অধীনে ছিলো এবং তারা বৃটিশদের এই চেষ্টা মেনে নেয় নি। সিরিয়া থেকে ফয়সালকে বহিস্কার করা হয়।কিন্তু তৎকালীন ইরাক সে সময় বৃটিশদের অধীনে থাকায় প্রথম ফয়সলকে সেখানকার বাদশাহ করা হয়। এর ফলে ইরাকে বৃটিশ স্বার্থ রক্ষিত হয়। ১৯৩৩ সালে ফয়সল পরলোকগমন করেন।

রবার্ট ফ্রস্ট বোস্টনে পরলোকগমন
১৯৬৩ সালের এ দিনে মার্কিন কবি রবার্ট ফ্রস্ট বোস্টনে পরলোকগমন করেন। তিনি ১৮৭৪ সালের ২৬ শে মার্চ সানফ্রান্সিকোতে জন্মগ্রহণ করেছিলেন। ১১ বছর বয়সে তিনি নিউ ইংল্যান্ডে চলে যান এবং হাইস্কুলে পড়ার সময় কবিতা পড়া এবং কবিতা লেখার ব্যাপারে আগ্রহী হয়ে উঠেন। স্কুল জীবন শেষ করার পর ফ্রস্ট মুচি থেকে শুরু করে সংবাদপত্রের সম্পাদক পর্যন্ত বিভিন্ন পেশায় আত্মনিয়োগ করেন। ১৮৯৫ সালে ফ্রস্ট ইলিনর মিরিয়াম হোয়াইট নামের এক মহিলাকে বিয়ে করেন। মিরিয়াম হোয়াইট ফস্ট্রের কাব্য জীবনে এক অনবদ্য প্রেরণা হয়ে দেখা দেন। ১৯১৫ সালে ফ্রস্টের বয়েজ উইল এবং নর্থ অব বোস্টন নামে দুইটি কাব্য গ্রন্থ প্রকাশিত হয়। এরই মধ্যে তিনি যুক্তরাষ্ট্রে তার সুনাম ছড়িয়ে পড়ে। ১৯২০ সালের মধ্যে যুক্তরাস্ট্রের সবচেয়ে খ্যাতিমান কবিদের একজন হয়ে উঠেন।

জিয়াও পিং জিমি কার্টারের মধ্যে চুক্তি স্বাক্ষর
১৯৭৯ সালের এ দিনে চীনের উপ প্রধানমন্ত্রী দেন জিয়াও পিং এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জিমি কার্টার একটি চুক্তি স্বাক্ষর করেন এবং এই যুক্তির মাধ্যমে চীনের প্রতি যুক্তরাষ্ট্রের কয়েক দশকের বৈরিতার অবসান ঘটে। দেন জিয়াও পিং চীনের পরিপূর্ণ রূপান্তর ঘটিয়েছেন এবং আধুনিকায়ন করেছেন। তার বাবা ছিলেন ভূ-স্বামী। দেন জিয়াও পিং ১৯২০ সালে কম্যুনিষ্ট পার্টিতে যোগ দেন এবং ১৯৩৪ সালে চীনের বিপ্লবী নেতা মাও সে তুংয়ের নেতৃত্বাধীন লং মার্চে অংশ গ্রহণ করেন। ১৯৯৭ সালে তিনি পরলোকগমন করেন ।

লুইস ইউরি জন্ম
১৯২৭ সালের এ দিনে এ্যালকেলাইন ব্যাটারির জনক হিসেবে পরিচিত লুইস ইউরি জন্ম গ্রহণ করেছিলেন। কানাডীয়-আমেরিকান রাসায়নিক প্রকৌশলী বা কেমিক্যাল ইঞ্জিনিয়ার ইউরি পরবর্তীতে লিথিয়াম ব্যাটারিও আবিষ্কার করেছিলেন। বর্তমানে বিশ্ব জুড়ে যে সব ড্রাই ব্যাটারি বিক্রি হয় তার মধ্যে ৮০ শতাংশই এ্যালকেলাইন ব্যাটারি। তিনি ২০০৪ সালের অক্টোবর মাসে পরলোকগমন করেছিলেন ।

ব্রিটিশ ভারতে প্রথম সংবাদপত্র উইলিয়াম হিকির ‘বেঙ্গল গেজেট’ প্রকাশ (১৭৮০)
ক্যানসাস আমেরিকার অঙ্গরাজ্য হিসেবে চিহ্নিত (১৮৬১)
ব্রিটিশ ভারতে সন্ত্রাসমূলক বৈপ্লবিক অপরাধ আইন’ নামক দমননীতি চালু (১৯১৯)
কবি আলেকজান্ডার পুশকিনের মৃত্যু (১৯৩৭)
মার্কিন কবি রবার্ট ফ্রস্টের মৃত্যু (১৯৬৩)
ভারত-ইসরাইল কূটনৈতিক সম্পর্ক স্থাপন (১৯৯২)
ঢাকার বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকা-ে অর্ধশত কোটি টাকার সম্পদ পুড়ে ছাই (১৯৯৬)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)