সংবাদ শিরোনাম

২২শে জুলাই, ২০১৭ ইং

00:00:00 শনিবার, ৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ , বর্ষাকাল, ২৯শে শাওয়াল, ১৪৩৮ হিজরী
এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: এপ্রিল ২১, ২০১৭ , ১:২৩ পূর্বাহ্ণ | বিভাগ: এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শুক্রবার) ২১ এপ্রিল’২০১৭
-১৮৯০ সালের এ দিনে কিউবার জনগণ সেদেশে স্পেনের আধিপত্য বিস্তারের বিরুদ্ধে বিদ্রোহ করে। ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে স্বাধীনতার জন্যে এটি ছিল সেদেশের জনগণের তৃতীয় বিদ্রোহের ঘটনা। স্পেন কিউবার স্বাধীনতাকামীদের বিদ্রোহ দমনে ৩ লাখ সেনা কিউবাতে পাঠায়। কিউবাতে যখন স্বাধীনতাকামীদের আন্দোলন এবং সহিংসতা তুঙ্গে তখন ১৮৯৮ সালে কিউবার উপকূলে মার্কিন একটি রণতরীর বিস্ফোরণের ঘটনাকে অজুহাত হিসেবে খাড়া করে কিউবার সমস্ত যুদ্ধ জাহাজ ধ্বংস করে দেয়। এরপর আমেরিকা কিউবা দখল করে নেয়। এভাবে মার্কিন যুক্তরাষ্ট্র কিউবাতে স্পেনের জায়গায় নিজেদের আধিপত্য বিস্তার করে। এরপর কিউবার জনগণ আমেরিকার বিরুদ্ধে আধিপত্য বিস্তারের বিরুদ্ধে বিদ্রোহ করে ।

– ১৯০৪ সালের এ দিনে বিখ্যাত মার্কিন পদার্থ বিজ্ঞানী এবং এটম বোমার আবিষ্কারক জুলিয়াস রবার্ট ওপেন হেইমার জন্মগ্রহণ করেন। তিনি কালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ছিলেন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের পরমাণু গবেষণা প্রকল্প ম্যানহাটন প্রজেক্টের পরিচালক হিসেবে প্রথম পরমাণু বোমা উন্নয়নের জন্যে তিনি কাজ করেন। আর যে কারণে তাকে এটম বোমার জনক বলা হয়। তিনি ঐ প্রকল্পে থেকে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের জন্যে তিনটি এটম বোমা তৈরী করেন। তার তৈরী ঐ বোমা আমেরিকা ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় জাপানের হিরোসীমায় নিক্ষেপ করলে হাজার হাজার নিরপরাধ মানুষ নিহত হয়। এতে তিনি ভীষণ অনুশোচনা করেন। এরপর তিনি শান্তিপূর্ণ কাজে পরমাণু প্রযুক্তিকে কাজে লাগানোর আহবান জানান।

-১৯৪৮ সালের এ দিনে অবৈধ রাষ্ট্র ইহুদীবাদী ইসরাইল ফিলিস্তিনের উতরা পশ্চিমাঞ্চালে অবস্থিত বান্দর নগরী হাইফাতে হামলা চালায়। দখলদার ইসরাইলীদের ঐ হামলায় ৫০০ ফিলিস্তিনী শহীদ হন। তাছাড়া ২০০ ফিলিস্তিনী আহত হয় ।ইসরাইলের নৃশংস হামলায় ভয় পেয়ে নারী ও শিশুরা অন্যত্র পালিয়ে যায়। কিন্তু নিষ্ঠুর ইসরাইলী সেনারা সেখানেও নারী ও শিশুসহ নিরীহ ফিলিস্তিনীদের উপর হামলা চালালে আরো একশ জন শহীদ এবং ২০০ জন আহত জন। ইসরাইলীরা এভাবে ফিলিস্তিনীদের হত্যা করার পর ১৯৪৮ সালের ১৪ ই মে তারা সরকার গঠনের ঘোষণা দেয়।

-১৩৫৮ সালের এ দিনে ইসলামী প্রজাতন্ত্র ইরানের গণতন্ত্রের প্রতিষ্ঠা ইমাম খোমেনী (রহঃ) ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী গঠনের ফরমান জারী করেন। ইসলামী বিপ্লবকে আভ্যন্তরীণ ও বর্হি শক্তির হাত থেকে রক্ষা করাটাক বিপ্লবী গার্ড বাহিনীর মূল দায়িত্ব বলে তিনি জানান। বিপ্লবী গার্ড বাহিনী গঠিত হওয়ার পর বিপ্লব বিরোধী গোষ্ঠীগুলোর সাথে দেশের বিভিন্ন অঞ্চলে তাদের সশস্ত্র সংগ্রাম হয়। সে সংগ্রামে বিপ্লবী গার্ড বাহিনী শত্রুদের ষড়যন্ত্র ব্যর্থ করে দিতে সক্ষম হয়। ইরানের বিপ্লবকে নস্যাৎ করার লক্ষ্যে দেশটির বিরুদ্ধে ইরাকের সাবেক সাদ্দাম সরকার যে যুদ্ধ চাপিয়ে দিয়েছিল সেই যুদ্ধে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী যোগ্যতা ও সক্ষমতা প্রদর্শন করতে সামর্থ হয়। যার ফলে ইরাকী আগ্রাসী বাহিনী পিছু হটতে বাধ্য হয় এবং বিপ্লবী গার্ড বাহিনী শত্রুদের ষড়যন্ত্রকে নস্যাৎ করে দেয় ।

– ১৯৯৮ সালের এ দিনে ইরাকে প্রখ্যাত আলেম আয়াতুল্লাহ মুর্তজা বুরুজার্দী ৭০ বছর বয়সে নাজাফে শাহাদাত বরণ করেন। তিনি মসজিদে জামাতে নামাজ শেষে বাসায় ফেরার পর তাকে গ্রেফতার করা হয় তারপর তাকে হত্যা করা হয়। ইরাকের বাথ সরকার মুর্তজা বরুজার্দীকে হত্যা করেছে বলে সেখানকার সচেতন সমাজ মনে করে। কারণ এর আগেও বাথ সরকার ইরাকের শিয়া আলেমদের সাথে দুর্ব্যবহার করে এবং তাদেরকে হত্যা করে।

– পানিপথের যুদ্ধে জয়ী হয়ে স¤্রাট বাবর কর্তৃক ভারতে মোগল সা¤্রাজ্য প্রতিষ্ঠা (১৫২৬)
– মার্কিন লেখক মার্ক টোয়েনের মৃত্যু (১৯১০)
– মহাকবি ইকবালের ইন্তেকাল (১৯৩৮)
– লন্ডন ও রোমের মধ্যে বিমান চালনার মাধ্যমে বিশ্বের প্রথম জেট বিমান চলাচল শুরু (১৯৫২)
– আলজেরিয়ায় ফরাসি সেনা বিদ্রোহ শুরু (১৯৬১)
– ভারতের ফারাক্কা ব্যারেজ চালু (১৯৭৫)
– জেনারেল জিয়াউর রহমান বাংলাদেশের রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত (১৯৭৭)
– দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) গঠন (১৯৮১)

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us