ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মে ২০, ২০১৭

ঢাকা বৃহস্পতিবার, ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ , গ্রীষ্মকাল, ১০ই শাবান, ১৪৩৯ হিজরী

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শনিবার) ২০ মে’২০১৭

১৪৯৮ সালের এ দিনে পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন। ভাস্কো-দা-গামা তার এই অভিযানের গাইড হিসেবে একজন আরব নাবিককে ব্যবহার করেছিলেন। সাগর-পথে উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতবর্ষে আসার এই সহজ পথ আবিষ্কৃত হওয়ায় পরবর্তীতে এ অঞ্চলে সাগরপথে আসা ইংরেজ, ফরাসী ও পর্তূগীজ জাতিসহ ইউরোপের অন্যান্য জাতির ঔপনিবেশ প্রতিষ্ঠার পথ প্রশস্ত হয়েছিল।

১৮০৬ সালের এই দিনে বিখ্যাত ইংরেজ দার্শনিক ও অর্থনীতিবিদ জন স্টুয়ার্ট মিল জন্ম গ্রহণ করেন। দর্শনে তিনি ছিলেন অগাষ্ট কোঁতের অনুসারী। অর্থনীতির ক্ষেত্রে তিনি উৎপাদকদের ও ভোক্তাদের সমবায় গঠনের সমর্থক ছিলেন। রাজনৈতিক অর্থনীতির মূল নীতি এবং অর্থনীতির মূল নীতি তার লেখা দুটি বিখ্যাত বই। মিল ১৮৭৩ সালে পরলোকগমণ করেন।

১৯০২ সালের বিশে মে কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে। কিউবা ১৪৯২ সাল থেকে ১৮৯৮ সাল পর্যন্ত স্পেনের উপনিবেশ ছিল। মার্কিন যুক্তরাষ্ট্র কিউবার স্বাধীনতা সংগ্রামীদের সহায়তা করার নামে সেখানে সেনা পাঠায় এবং স্পেনীশ সেনাদের পরাজিত ও বিতাড়িত করে। কিন্তু এরপর মার্কিন যুক্তরাষ্ট্র সেখানে দখলদারিত্ব প্রতিষ্ঠা করে। মার্কিন হস্তক্ষেপ এবং মার্কিন সরকারের নিয়োগকৃত স্থানীয় স্বৈরশাসকের বিরুদ্ধে গণপ্রতিবাদ জোরদার হতে থাকলে ফিডেল ক্যাস্ট্রো ১৯৫৯ সালে দেশটির নেতা হিসেবে ক্ষমতাসীন হন। ফিডেল ক্যাস্ট্রো ক্ষমতাসীন হবার পর কিউবায় মার্কিন প্রভাব পুরোপুরি শেষ হয়ে যায়। আর এ জন্যেই মার্কিন সরকার কিউবার সরকারের ব্যাপারে এখনও বিদ্বেষী নীতি অব্যাহত রেখেছে।

১৯১০ সালের এই দিনে টোকিও সরকার কোরীয় উপদ্বীপকে জাপানের অংশ বলে ঘোষণা করে। এই দিনে টোকিও সরকার কোরিয়ার নামও পরিবর্তন কোরে একে চুজান নাম দেয়। চীন ও রাশিয়ার সাথে যুদ্ধে বিজয়ী হবার পর জাপান ১৯০৭ সালে কোরিয়া দখল করে। কিন্তু কোরীয় জনগণ জাপানী দখলদারিত্ব ও ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কোরিয়ার স্বাধীনতাকামীরা স্বাধীনতা লাভের আশায় মিত্র বাহিনীর হয়ে জাপানের বিপক্ষে লড়াই করে। কিন্তু দ্বিতীয় মহাযুদ্ধের পর কোরিয়াকে উত্তর ও দক্ষিণ কোরিয়া নামে দুটি দেশে বিভক্ত করা হয়। সমাজতান্ত্রিক শাসন ব্যবস্থার অধীনে উত্তর কোরিয়া সোভিয়েত ইউনিয়নের এবং দক্ষিণ কোরিয়া পাশ্চাত্যের বিশেষ কোরে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও সামরিক সাহায্য লাভ করে। শীতল যুদ্ধ শেষ হয়ে যাবার পরও দুই কোরিয়ার পুণরেকত্রীকরণের আলোচনা এখনও ফলপ্রসু হয় নি।

৭৪ বছর আগে ১৯৩৪ সালের এই দিনে সীমান্ত বিরোধ নিয়ে সৌদী আরব ও ইয়েমেনের মধ্যে যুদ্ধ শেষ হবার পর পরাজিত ইয়েমেন সরকার তায়েফ চুক্তি স্বাক্ষর করে। এ চুক্তি অনুযায়ী ইয়েমেন নাজরান, জিইযান ও আসির অঞ্চলকে ৪০ বছরের জন্য সৌদী আরবের কাছে অর্পণ করে। এরপর ইয়েমেনের দুই অংশ উত্তর ইয়েমেন ও দক্ষিণ ইয়েমেনের মধ্যে যুদ্ধ বেধে গেলে উত্তর ইয়েমেন এই যুদ্ধে সৌদী সাহায্য পাওয়ায় সৌদী আরবের কাছে অস্থায়ীভাবে অর্পিত অঞ্চলগুলো ফিরিয়ে নেয়ার জন্য জোর প্রচেষ্টা চালায় নি। কিন্তু ১৯৯০ সালে দুই ইয়েমেন আবার ঐক্যবদ্ধ হলে তেলসমৃদ্ধ নাজরান, জিইযান ও আসির অঞ্চল নিয়ে বিরোধ নিষ্পত্তির দাবী জানায়। শেষ পর্যন্ত এ নিয়ে সৌদী আরব ও ইয়েমেনের মধ্যে একটি সমঝোতা হয়েছে। উল্লেখ্য, ১৯২৭ সালের বিশে মে বৃটেন সৌদী আরবের বর্তমান রাজতান্ত্রিক সরকারের স্থপতি ইবনে সউদের সরকারকে স্বীকৃতি দেয় এবং ১৯৩৪ সালে স্বীকৃতি দেয় ইয়েমেন সরকারকে। এর আগে ইয়েমেন ও সৌদী আরব তুরস্কের ওসমানীয় খেলাফতের আওতাধীন ছিল। ঐক্যবদ্ধ মুসলিম সা¤্রাজ্য হিসেবে এক সময় তুরস্ক ছিল ইউরোপের জন্য আতঙ্ক। সৌদী আরবকে তুরস্ক থেকে বিচ্ছিন্ন করা এবং মধ্যপ্রাচ্যে ছোট ছোট মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে বৃটেনসহ পশ্চিমা দেশগুলো মুসলমানদেরকে দূর্বল করতে সক্ষম হয়।

৪৮ বছর আগে এই দিনে পশ্চিম আফ্রিকার দেশ ক্যামেরুন স্বাধীনতা লাভ করে। ফ্রান্স ও বৃটেনের উপনিবেশ থাকার পর ১৯৪৬ সালে জাতিসংঘ ক্যামেরুণের অভিভাবকত্ব গ্রহণ করে। ১৯৫৯ সালে জাতিসংঘের এই অভিভাবকত্ব শেষ হয় এবং এর পরের বছর ক্যামেরুন স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে বিশ্বের মানচিত্রে আত্মপ্রকাশ করে। ক্যামেরুনের শতকরা ত্রিশ ভাগ জনগণ মুসলমান।
সিরিয়ায় ভূমিকম্পে আড়াই লাখ লোকের মৃত্যু (৫২৬)
বিখ্যাত সাধক কবি জালাল উদ্দিন রুমির জন্ম (৬০৪)
জাপানের কামাকুরাতে ভূমিকম্পে ৩০ হাজার লোকের মৃত্যু (১২৯৩)
বাহমনির সুলতান দাউদ শেখ নিহত (১৩৭৮)
বিশ্বখ্যাত অভিযাত্রী ও আবিষ্কারক নাবিক কলম্বাসের মৃত্যু (১৫০৬)
ইংরেজ দার্শনিক জন টুয়ার্ড মিলের জন্ম (১৮০৬)
স্বদেশী আন্দোলনের নেতা ও বিশিষ্ট বাগ্মী বিপিনচন্দ্র পালের মৃত্যু (১৯৩২)
প্রথম মহিলা বৈমানিক এমেলিয়া ইয়ারহার্টের আটলান্টিক পাড়ি (১৯৩২)
প্রথম মার্কিন হাইড্রোজেন বোমা বিকিনি অ্যাটল নিক্ষিপ্ত (১৯৫৬)
পশ্চিমবঙ্গে বাংলা একাডেমী প্রতিষ্ঠিত (১৯৮৬)
বাংলাদেশে ক্যু’র ব্যর্থ চেষ্টা । সেনাপ্রধান জেনারেল নাসিম বরখাস্ত (১৯৯৬)
পূর্ব তিমুরের স্বাধীনতা লাভ (২০০২)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)