আপডেট ১ সেকেন্ড

ঢাকা সোমবার, ৮ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ২৩ মুহাররম, ১৪৪১

বিজ্ঞান-প্রযুক্তি উইন্ডোজ ১০-এর দখলে পিসি বাজারের অর্ধেকের বেশি

উইন্ডোজ ১০-এর দখলে পিসি বাজারের অর্ধেকের বেশি

নিরাপদ নিউজ: শতকরা ৫০ ভাগের বেশি পিসিতে চলছে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। উন্মোচনের চার বছর পর এই মাইলফলকে পৌঁছেছে মাইক্রোসফট। আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, প্রথম দিকে উইন্ডোজ ১০ জোরালোভাবে শুরু করলেও কয়েক মাস পর এর গ্রাহক সংখ্যা বৃদ্ধির হার কমতে শুরু করে। দুই থেকে তিন বছরের মধ্যে উইন্ডোজ ১০-এর গ্রাহক সংখ্যা শত কোটিতে নেওয়ার লক্ষ্য ছিলো মাইক্রোসফটের। কিন্তু পরবর্তীতে এই লক্ষ্যমাত্রা থেকে সরে আসে প্রতিষ্ঠানটি।

নেট অ্যাপ্লিকেশনস-এর দেওয়া তথ্যানুসারে, প্রথম চার সপ্তাহে উইন্ডোজ ১০ ইনস্টল করা হয়েছে সাড়ে সাত কোটি ডিভাইসে। ১০ সপ্তাহ পর এটির গ্রাহক সংখ্যা দাঁড়ায় ১১ কোটিতে।  জুলাই মাসে ৪৮.৮৬ শতাংশ ডিভইস চলছিলো উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে। অগাস্ট মাসে ২.১৩ শতাংশ বেড়ে বাজারে উইন্ডোজ ১০-এর দখলে আসে ৫০.৯৯ শতাংশ পিসি। ২০১৬ সালের জুলাই মাসে বিনামূল্যে আপগ্রেড বাতিল করার পর অপারেটিং সিস্টেমটির বৃদ্ধি কমেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আগের মতোই এখনও ০.৬৩ পিসিতে চলছে উইন্ডোজ ৮। অন্যদিকে উইন্ডোজ ৮.১-এর গ্রাহক সংখ্যা ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.২০ শতাংশে। অগাস্ট মাসে উইন্ডোজ ৭ এর গ্রাহক সংখ্যা ১.৪৯ শতাংশ কমে হয়েছে ৩০.৩৪ শতাংশ। ২০২০ সালের জানুয়ারিতে এই অপারেটিং সিস্টেমটিতে সমর্থন বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট। এ ছাড়াও বাজারের ০.১৫ শতাংশের দখলে রয়েছে উইন্ডোজ ভিসতা। আর উইন্ডোজ এক্সপির গ্রাহক সংখ্যা ০.১১ শতাংশ কমে হয়েছে ১.৫৭ শতাংশ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)